রবিবার , 22 অক্টোবর 2017
ব্রেকিং

কলাম

পরকিয়া করা দোষের কিছু ন​য় , প্রতিটা প্রেম, প্রতিটা সম্পর্কই তো বাস্তবতা ! – সাদিয়া নাসরিন

“কিয়া” যদি আমি করি সেটা “পরকিয়া” হয় কেমনে?রুমানা মঞ্জুরের কথা মনে আছে? স্বামীর হাতে নির্মমভাবে আহত হয়ে দৃষ্টি হারানো একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, আমরা যাঁর জীবন্ত ময়নাতদন্ত করেছি। আমাদের আশেপাশের পুরুষতন্ত্র (শাড়ি এবং শার্ট পরা দুদলই) তাঁকে ব্যবচ্ছেদ করেছে। রুমানা “পরকিয়া” করতো, তাই তাকে মেরেছে। বেশ করেছে। কীসের থিসিস, কীসের স্টাডি? ওসব কিছু না, সে আসলে বিদেশে গিয়ে লিভ টুগেদার করে। ... Read More »

রোহিঙ্গাদের কাছ থেকে মানবিকতা শিখুন হে প্রগতিশীল

ইলোরা জামান:: রোহিঙ্গাদের কাছ থেকে মানবিকতা শিখুন হে প্রগতিশীল উপদেশ ফলানো মানবিকতার ধ্বজাধরা বাংগালী! মানবিক বাংলাদেশ, কান আরাম পায় শুনতে। বাধ্য হয়ে হোক অথবা অন্য কারণে হোক, আশ্রয় হয়েছে রোহিঙ্গা পরিচয়ের মানুষদের এদেশে। এদিকে শাহবাগী, যারা ঐ মানুষগুলোকে আশ্রয় দিতে চায়নি, অর্থনীতি, সমাজনীতি ইত্যাদি ইত্যাদির দোহাই দিয়ে মানুষগুলোকে নিশ্চিত মৃত্যুমুখে ঠেলে দিতে উদগ্রীব ছিলো, তারাই এখন হাপুস হুপুস করে মানবিকতার ... Read More »

ভয়ানক এক জঙ্গি 

নিচের ছবিটিতে দেখা যাচ্ছে এক ভয়ংকর জঙ্গি অভিনব পদ্দতিতে কমান্ডো স্টাইলে হামাগুড়ি দিয়ে হামলার জন্যে এগিয়ে যাচ্ছে ।  এ এক রোহিঙ্গা জঙ্গি, এই জঙ্গি বাচ্চাটি মুসলিম, এর নাম সারা বিশ্বে প্রচারিত হচ্ছে জঙ্গি হিসেবে । এই জঙ্গিই বার্মায় অশান্তি সৃষ্টি করেছে, তাই শান্তিতে নোবেল বিজয়ী মিয়ানমারের শান্তির পায়রা ওঁ সারা বিশ্বের মানবতার সাবেক আম্মা অং সান সূচি এই জঙ্গিদের দিরুদ্ধে ... Read More »

শরণার্থীদের প্রয়োজন কি, আর আমরা দিচ্ছি কি- ১

এস এম ইউসুফ (রিয়াদ):: রোহিঙ্গাদের যারা সহায়তা দিতে যাবেন তারা কয়েকটি জিনিস অবশ্যই মাথায় রাখবেন ১. জামাকাপড় দেয়ার দরকার নাই, তারা আমাদের জামাকাপড়ে অভ্যস্থ না। আমরা দেখেছি রাস্তায় হাজার হাজার জামাকাপড় পরে আছে, এগুলা তাদের কোনো কাজে আসবে না। ২. কোনোভাবেই রাস্তায় ট্রাক/গাড়ী থামিয়ে/চলন্ত অবস্থায় ত্রান দিবেন না, এভাবে দিলে হুড়োহুড়ি লেগে যায়। আমরা যাওয়ার আগের দিনও একজন ত্রানের গাড়ীর ... Read More »

লন্ডনের বাঙালীরা বার্মার মাছ বর্জন করুন। জেনোসাইড বন্ধের জন্য আন সান সুচিকে ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টে নেয়া হোক

রেজা আহমদ ফয়সল চৌধুরী আগের মুরুব্বীরা বেশ কিছু কথা বলে গেছেন, সে সব কথাগুলো এখনকার ডিজিটাল যুগে শুনা যায়না। যেমন সিলেটের সমাজে কিছু কথা প্রচলিত আছে, “কোন ছেলে তার মা বাবাকে দেখ ভাল করবে তা হাটু পানিতে বুঝা যায়” আগে বিয়ে শাদী হলে জাত বংশ এসব খোঁজা হতো, এখন আর সে সবের কেউ ধার ধারেনা। বৃটেনের রাজপরিবারের সদস্য হচ্ছেন প্রিন্স ... Read More »

বানোয়াট নির্যাতন, নিপীড়নের গল্প ফেঁদে রেফুজি হতে অভ্যস্থ যারা

শাফকাত রাব্বি আনিক:: একাত্তর সালের রিফ্যুজি বা শরনণার্থী নিয়ে কিছু বলছিনা, কেননা ঐ সালটা অনেক আবেগে ঢাকা। তবে বলছিলাম ২০১৫ আর ২০১৬ এর কথা। ইউরোপে যখন মিলিয়ন মিলিওন রিফ্যুজি প্রবেশ করছে, খবরে প্রকাশ পেল এদের মধ্যে হাজারে হাজার নাকি বাংলাদেশি রেফুজি। বিশ্ব মিডিয়াতে রিপোর্ট এলো কোন যুদ্ধ ছাড়া এই পিসফুল দেশ থেকে এতো এতো রেফুজি কেন? বলছিলাম ১৯৮০-১৯৯০ সালের কথা। ... Read More »

রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়েছেন পোপ ফ্রান্সিস, মুসলিম বিশ্ব কোথায়?

বিশ্বে প্রায় ২০ লাখ রোহিঙ্গা আছে। যার মধ্যে ৮ লাখ মায়ানমারে এবং বাংলাদেশে আছে ৫ লাখের বেশি। বাকিরা সৌদি আরব, ভারত, নেপাল, মালয়েশিয়া, থাইল্যান্ড, পাকিস্তান, ফিলিপাইনসহ অন্যান্য দেশে বসবাস করে।জাতিসংঘের তথ্য মতে, রোহিঙ্গারা বর্তমান বিশ্বের সবচেয়ে নির্যাতিত ও রাষ্ট্রবিহীন জনগোষ্ঠী। চৌদ্দশ শতক থেকে প্রায় ৩০০ বছর রোহিঙ্গাদের আবাসভূমি ২২ হাজার বর্গমাইলের রোহাঙ্গা একটি স্বাধীন ভূখন্ড ছিল।তৎতকালীন বার্মা ও বর্তমানের মায়ানমারের ... Read More »

বন্ধু দিবসে মঈন উদ্দিন ভাই 

 লিখেছেন – ফারুক নেওয়াজ খাঁন সুমন              সম্পাদক , ইউরোবার্তা ।                                  হে বিজয়ী বীর ছিলো জয় তব ব্রত:বিকালে কাজ সেরে বাসায় ফিরেছি। কাজ বলতে বলি খেপ। অর্থাৎ নিয়মিত কাজের বাইরে অন্য কোন কাজ করা। (আমাদের ছোটবেলায় কোন ক্লাবের পক্ষে ... Read More »

একটি বিস্ময়কর ঘটনা

মুহাম্মদ জাফর ইকবাল:: খবরের কাগজ খুলে যখনই আমি তিতুমীর কলেজের ছাত্র সিদ্দিকুর রহমানের চোখ নষ্ট হয়ে যাওয়ার খবরটি পড়ি, আমি তখনই একধরনের অপরাধবোধ অনুভব করি। অনেকেই একটু অবাক হয়ে ভাবতে পারেন, এ ধরনের একটা ঘটনা ঘটতে দেখে আমি দুঃখ পেতে পারি, হতাশ কিংবা ক্ষোভ অনুভব করতে পারি; কিন্তু অপরাধবোধ অনুভব করার কারণ কী? আসলে তার একটি কারণ আছে। এই জুলাই ... Read More »

তাহসান-মিথিলা ডিভোর্স, অন্যদের সমস্যা কী?

জব্বার হোসেন:: ডিভোর্স মানেই দুঃসংবাদ অমন একটি ভুল ধারণা রয়েছে আমাদের অনেকের মনে। কখনও কখনও ডিভোর্স দুঃসংবাদ তো নয়ই বরং সুসংবাদ তাদের জন্য, যারা আর একত্রবাস করতে চাইছে না, এক ছাদের নিচে চাইছে না থাকতে, কোনওভাবেই আর দাম্পত্যটাকে টিকিয়ে রাখতে চাইছে না, যারা প্রবলভাবে বিচ্ছিন্ন হতে চাইছে একে অপর থেকে। কখনও কখনও একত্রবাস, দুঃসহবাসও হতে পারে। এই দুঃসহবাস থেকে বেরিয়ে ... Read More »