বৃহস্পতিবার , 14 ডিসেম্বর 2017
ব্রেকিং

কলাম

প্রধানমন্ত্রীকে নাগরিক সংবর্ধনা ও ফ্রান্স প্রবাসী বাংলাদেশীদের প্রতিক্রিয়া

আগামী ১২ই ডিসেম্বর ২০১৭ “ONE PLANET SUMMIT” এ যোগদান দিতে আসা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনাকে ১৩ই ডিসেম্বর ২০১৭ প্যারিসে একটি নাগরিক সংবর্ধনা দেয়ার কথা রয়েছে l আমরা ফ্রান্স প্রবাসীরা অত্যন্ত ভাগ্যবান যে, এই দেশটি বিশ্বের ৫ টি পরাশক্তির মধ্যে একটি এবং ভৌগোলিক অবস্থান ও অর্থনৈতিক দিক থেকে ইউরোপের একটি অতি গুরুত্বপূর্ণ অবস্থানে রয়েছে আর এ কারণে ... Read More »

মৌলবাদ বনাম পদ্মাবতী

ইকবাল করিম নিশান: মৌলবাদ বনাম পদ্মাবতী। আপাতত কট্টর হিন্দুত্ববাদী মৌলবাদের আঘাতে নাকাল পদ্মাবতী। পদ্মাবতীর পক্ষেও আছে একটা পক্ষ। বড় পক্ষ। যারা মৌলবাদকে ঘৃণা করেন, তারা পদ্মাবতীর পক্ষ নেবেন এটা স্বাভাবিক। হচ্ছেও তাই। শেষ পর্যন্ত পদ্মাবতীর জয় হবে-এটাই নেচার। দিনের আলোতে যদি কেউ চোখ ঢেকে বলে এখন রাত, বা জ্যোৎস্না রাতে চোখ বন্ধ করে অমাবশ্যা বলে, বলতে পারে-তা তার কাছেই। নেচার ... Read More »

দেশের কুকুর ও ভিনদেশের ক্রীতদাস: ব্যারিস্টার আবু সায়েম।।

“পীর সাহেব মুরিদবিহীন একজন নি:স্ব মানুষ যিনি প্রচন্ড হতাশার মাঝে ডুবে আছেন।। আমি লক্ষ্য করেছি, তারেক রহমানের বিরুদ্ধে কথা বলে অনেকেই জাতে ওঠার চেষ্টা করেন।। পীরের ভাষায় ‘কুকুর’ হলেও তারা দেশেরই সন্তান, ভিনদেশী প্রভুদের ক্রীতদাস নয়।।” লন্ডন নভেম্বর ২৬, ২০১৭: ইতিহাস কিন্তু ভিন্ন কথাও বলে, “আমরা ইতিহাস থেকে শিক্ষা নিতে পারি কিন্তু আত্মপ্রতারণাও করতে পারি যখন নিজেদের মনোষ্কামনা পূরণ করতে ... Read More »

লন্ডনে শফিক রেহমানের ৮৩ তম জন্মদিন ও না বলা অনেক কথা!

রেজা আহমদ ফয়সল চৌধুরী রবীন্দ্রনাথ নাথ ঠাকুর প্রেম ও প্রকৃতি এবং দার্শনিকতার পাশাপাশি শিখিয়েছেন কাদম্বীরির সাথে পরকীয়া, নজরুল শিখিয়েছেন সংসার, শরৎচন্দ্র শিখিয়েছেন কুসংস্কার, শামসুর রাহমান, কবীর চৌধুরী, হুমায়ুন আজাদ, আহমদ শরীফরা শিখিয়েছেন নাস্তিকতা, তসলিমা নাসরিন শিখিয়েছেন পুরুষ বিদ্ধেষ, আর যৌন সুরসুরী, আব্দুল গাফফার চৌধুরী শুনিয়েছেন ভাষার গান , আর শফিক রেহামান শিখিয়েছেন ভালোবাসা, ভালোবাসা, আর ভালোবাসা। প্রিয় পাঠক গত বোববার ... Read More »

ফ্রান্সের বাংলা সাংবাদিকতা : শামসুল ইসলাম

ফরাসী ভূখন্ডে বাংলাদেশীরা ঠিক কবে থেকে বসবাস শুরু করেছেন তার সঠিক কোন ইতিহাস যানা যায় না। তবে আধুনিক বাংলা সাহিত্যের শক্তিমান ঔপন্যাসিক সৈয়দ ওয়ালিউল্লাহ স্বাধীনতার পূর্বে ১৯৬১ সালে পাকিস্থান দূতাবাসের ফার্স্ট সেক্রেটারী পদ মর্যাদায় প্যারিস দূতাবাসে যোগদান করেন। বিয়ে করেন একজন ফরাসী মহিলাকে, চাকুরী শেষে আর দেশে ফিরেননি, এখানেই থেকে যান এবং ১৯৭১ সালে প্যারিসেই মারা যান। সে হিসেবে শিল্প ... Read More »

পরকিয়া করা দোষের কিছু ন​য় , প্রতিটা প্রেম, প্রতিটা সম্পর্কই তো বাস্তবতা ! – সাদিয়া নাসরিন

“কিয়া” যদি আমি করি সেটা “পরকিয়া” হয় কেমনে?রুমানা মঞ্জুরের কথা মনে আছে? স্বামীর হাতে নির্মমভাবে আহত হয়ে দৃষ্টি হারানো একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, আমরা যাঁর জীবন্ত ময়নাতদন্ত করেছি। আমাদের আশেপাশের পুরুষতন্ত্র (শাড়ি এবং শার্ট পরা দুদলই) তাঁকে ব্যবচ্ছেদ করেছে। রুমানা “পরকিয়া” করতো, তাই তাকে মেরেছে। বেশ করেছে। কীসের থিসিস, কীসের স্টাডি? ওসব কিছু না, সে আসলে বিদেশে গিয়ে লিভ টুগেদার করে। ... Read More »

রোহিঙ্গাদের কাছ থেকে মানবিকতা শিখুন হে প্রগতিশীল

ইলোরা জামান:: রোহিঙ্গাদের কাছ থেকে মানবিকতা শিখুন হে প্রগতিশীল উপদেশ ফলানো মানবিকতার ধ্বজাধরা বাংগালী! মানবিক বাংলাদেশ, কান আরাম পায় শুনতে। বাধ্য হয়ে হোক অথবা অন্য কারণে হোক, আশ্রয় হয়েছে রোহিঙ্গা পরিচয়ের মানুষদের এদেশে। এদিকে শাহবাগী, যারা ঐ মানুষগুলোকে আশ্রয় দিতে চায়নি, অর্থনীতি, সমাজনীতি ইত্যাদি ইত্যাদির দোহাই দিয়ে মানুষগুলোকে নিশ্চিত মৃত্যুমুখে ঠেলে দিতে উদগ্রীব ছিলো, তারাই এখন হাপুস হুপুস করে মানবিকতার ... Read More »

ভয়ানক এক জঙ্গি 

নিচের ছবিটিতে দেখা যাচ্ছে এক ভয়ংকর জঙ্গি অভিনব পদ্দতিতে কমান্ডো স্টাইলে হামাগুড়ি দিয়ে হামলার জন্যে এগিয়ে যাচ্ছে ।  এ এক রোহিঙ্গা জঙ্গি, এই জঙ্গি বাচ্চাটি মুসলিম, এর নাম সারা বিশ্বে প্রচারিত হচ্ছে জঙ্গি হিসেবে । এই জঙ্গিই বার্মায় অশান্তি সৃষ্টি করেছে, তাই শান্তিতে নোবেল বিজয়ী মিয়ানমারের শান্তির পায়রা ওঁ সারা বিশ্বের মানবতার সাবেক আম্মা অং সান সূচি এই জঙ্গিদের দিরুদ্ধে ... Read More »

শরণার্থীদের প্রয়োজন কি, আর আমরা দিচ্ছি কি- ১

এস এম ইউসুফ (রিয়াদ):: রোহিঙ্গাদের যারা সহায়তা দিতে যাবেন তারা কয়েকটি জিনিস অবশ্যই মাথায় রাখবেন ১. জামাকাপড় দেয়ার দরকার নাই, তারা আমাদের জামাকাপড়ে অভ্যস্থ না। আমরা দেখেছি রাস্তায় হাজার হাজার জামাকাপড় পরে আছে, এগুলা তাদের কোনো কাজে আসবে না। ২. কোনোভাবেই রাস্তায় ট্রাক/গাড়ী থামিয়ে/চলন্ত অবস্থায় ত্রান দিবেন না, এভাবে দিলে হুড়োহুড়ি লেগে যায়। আমরা যাওয়ার আগের দিনও একজন ত্রানের গাড়ীর ... Read More »

লন্ডনের বাঙালীরা বার্মার মাছ বর্জন করুন। জেনোসাইড বন্ধের জন্য আন সান সুচিকে ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টে নেয়া হোক

রেজা আহমদ ফয়সল চৌধুরী আগের মুরুব্বীরা বেশ কিছু কথা বলে গেছেন, সে সব কথাগুলো এখনকার ডিজিটাল যুগে শুনা যায়না। যেমন সিলেটের সমাজে কিছু কথা প্রচলিত আছে, “কোন ছেলে তার মা বাবাকে দেখ ভাল করবে তা হাটু পানিতে বুঝা যায়” আগে বিয়ে শাদী হলে জাত বংশ এসব খোঁজা হতো, এখন আর সে সবের কেউ ধার ধারেনা। বৃটেনের রাজপরিবারের সদস্য হচ্ছেন প্রিন্স ... Read More »