সোমবার , 19 ফেব্রুয়ারী 2018
ব্রেকিং

কলাম

দেহ বিক্রি করা মেয়েটার নাম হয় পতিতা।

দেহ বিক্রি করা মেয়েটার নাম হয় পতিতা। কিন্তু তাকে পতিতায় পরিণত করা পুরুষের আলাদা কোনো নাম নেই..! বেশ্যালয়ে থাকা মেয়েটার নাম হয় বেশ্যা। কিন্তু বেশ্যালয়ে ভিড় করা পুরুষদের আলাদা কোনো নাম নেই। পুরুষদের কাছে টাকার বিনিময়ে দেহ বিক্রি করা নারী ‘বেশ্যা’ উপাধি পায়।কিন্তু যেই পুরুষ তার দেহ চাহিদা পূরণে টাকা উড়ায় পতিতা পল্লীর আঙিনায় সেই পুরুষের আলাদা কোনো উপাধি দেয়া ... Read More »

” আমার হোস্টেল জীবন “

চিকিৎসক ফারহানা মোবিন । 2002 সালের কথা । তখন আমি থাকতাম নগরীর শিকদার মহিলা মেডিকেল কলেজের হোস্টেলে । রাজধানীর রায়ের বাজার এ আমাদের মেডিকেল কলেজ । আমাদের মেডিকেল কলেজের campus টা তখন ছিল view card এর মতো সুন্দর । এখনো ভীষণ সুন্দর । তবে সেই সময় ছিল প্রাকৃতিক সৌন্দর্যে আরো বেশী ভরপুর । মেডিকেল কলেজের শিকদার apartment এর পেছনে দেখা ... Read More »

পল্লীবাড়িতে কৃষি তথ্য ও উপকরণ সাজিয়ে বিশাল জাদুঘরের গল্প

নজরুল ইসলাম তোফা: মানুষের শখ আর অনেক শৌখিনতার বর্ণানার তো বহু মানুষের মুখে অহরহ শুনতে পাওয়া যায়। কিন্তু এই শৌখিনতা ও শখের কোন প্রকার সঠিক রাস্তা অথবা ভুল রাস্তা রয়েছে কিনা? আবার তারও কী নিয়মকানুন জানা আছে? আমার জানা নেই। তবুও বলতে চাই, এই শৌখিনতা বাা শখ একেবারেই নিজস্ব চিন্তা চেতনায় তৈরী হয়। শখ অথবা শৌখিনতা আসে একেবারে হৃদয় থেকে, ... Read More »

এম,এ,গনির জন্য ইউরোপ আওয়ামী লীগ উজ্জীবিত ও সক্রিয়

বিশেষ প্রতিবেদক সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগ এর সাধারণ সম্পাদক , পরিশ্রমী সংগঠক , বঙ্গবনধুর হাতে গড়া কর্মী এম. এ. গনি এর জন্য ইউরোপ আওয়ামী লীগ সক্রিয়। তিনি ইউরোপ আওয়ামী লীগ কে সংগঠিত করার কারণে বিএনপি জামাত চক্র , আওয়ামী বিরোধী গোষ্ঠীর প্রধান শত্রূ। তার সাথে যুক্ত হয়েছে নব্য আওয়ামী লীগ , হাইব্রিড , আগাছা ও পরগাছা সমৃদ্ধ পদলোভী আওয়ামী লীগ ... Read More »

গ্রামেও এখন মোবাইলে গেম খেলা নেশায় আসক্ত

নজরুল ইসলাম তোফা|| গ্রামাঞ্চলে তরুণ প্রজন্মের ছেলেরা এখন খুব মজা করছে। তবে এ মজা শুধু যে গ্রামেই হচ্ছে তা কিন্তু নয়, শহরেও হচ্ছে। বলা যায় এই মজার আনন্দ গ্রামের চেয়ে শহরেই অনেক বেশী। তবে গ্রামের ছেলেরা অন্ধকার পরিবেশেই জটলা হয়ে পাশাপাশি বসে তাদের নিজস্ব মোবাইলে গেম খেলে আনন্দ করছে। গ্রামীণ জনপাদে এমন পরিবেশ কি করে শুরু হয়েছে তা জানতে চাইলে ... Read More »

প্রধানমন্ত্রীকে নাগরিক সংবর্ধনা ও ফ্রান্স প্রবাসী বাংলাদেশীদের প্রতিক্রিয়া

আগামী ১২ই ডিসেম্বর ২০১৭ “ONE PLANET SUMMIT” এ যোগদান দিতে আসা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনাকে ১৩ই ডিসেম্বর ২০১৭ প্যারিসে একটি নাগরিক সংবর্ধনা দেয়ার কথা রয়েছে l আমরা ফ্রান্স প্রবাসীরা অত্যন্ত ভাগ্যবান যে, এই দেশটি বিশ্বের ৫ টি পরাশক্তির মধ্যে একটি এবং ভৌগোলিক অবস্থান ও অর্থনৈতিক দিক থেকে ইউরোপের একটি অতি গুরুত্বপূর্ণ অবস্থানে রয়েছে আর এ কারণে ... Read More »

মৌলবাদ বনাম পদ্মাবতী

ইকবাল করিম নিশান: মৌলবাদ বনাম পদ্মাবতী। আপাতত কট্টর হিন্দুত্ববাদী মৌলবাদের আঘাতে নাকাল পদ্মাবতী। পদ্মাবতীর পক্ষেও আছে একটা পক্ষ। বড় পক্ষ। যারা মৌলবাদকে ঘৃণা করেন, তারা পদ্মাবতীর পক্ষ নেবেন এটা স্বাভাবিক। হচ্ছেও তাই। শেষ পর্যন্ত পদ্মাবতীর জয় হবে-এটাই নেচার। দিনের আলোতে যদি কেউ চোখ ঢেকে বলে এখন রাত, বা জ্যোৎস্না রাতে চোখ বন্ধ করে অমাবশ্যা বলে, বলতে পারে-তা তার কাছেই। নেচার ... Read More »

দেশের কুকুর ও ভিনদেশের ক্রীতদাস: ব্যারিস্টার আবু সায়েম।।

“পীর সাহেব মুরিদবিহীন একজন নি:স্ব মানুষ যিনি প্রচন্ড হতাশার মাঝে ডুবে আছেন।। আমি লক্ষ্য করেছি, তারেক রহমানের বিরুদ্ধে কথা বলে অনেকেই জাতে ওঠার চেষ্টা করেন।। পীরের ভাষায় ‘কুকুর’ হলেও তারা দেশেরই সন্তান, ভিনদেশী প্রভুদের ক্রীতদাস নয়।।” লন্ডন নভেম্বর ২৬, ২০১৭: ইতিহাস কিন্তু ভিন্ন কথাও বলে, “আমরা ইতিহাস থেকে শিক্ষা নিতে পারি কিন্তু আত্মপ্রতারণাও করতে পারি যখন নিজেদের মনোষ্কামনা পূরণ করতে ... Read More »

লন্ডনে শফিক রেহমানের ৮৩ তম জন্মদিন ও না বলা অনেক কথা!

রেজা আহমদ ফয়সল চৌধুরী রবীন্দ্রনাথ নাথ ঠাকুর প্রেম ও প্রকৃতি এবং দার্শনিকতার পাশাপাশি শিখিয়েছেন কাদম্বীরির সাথে পরকীয়া, নজরুল শিখিয়েছেন সংসার, শরৎচন্দ্র শিখিয়েছেন কুসংস্কার, শামসুর রাহমান, কবীর চৌধুরী, হুমায়ুন আজাদ, আহমদ শরীফরা শিখিয়েছেন নাস্তিকতা, তসলিমা নাসরিন শিখিয়েছেন পুরুষ বিদ্ধেষ, আর যৌন সুরসুরী, আব্দুল গাফফার চৌধুরী শুনিয়েছেন ভাষার গান , আর শফিক রেহামান শিখিয়েছেন ভালোবাসা, ভালোবাসা, আর ভালোবাসা। প্রিয় পাঠক গত বোববার ... Read More »

ফ্রান্সের বাংলা সাংবাদিকতা : শামসুল ইসলাম

ফরাসী ভূখন্ডে বাংলাদেশীরা ঠিক কবে থেকে বসবাস শুরু করেছেন তার সঠিক কোন ইতিহাস যানা যায় না। তবে আধুনিক বাংলা সাহিত্যের শক্তিমান ঔপন্যাসিক সৈয়দ ওয়ালিউল্লাহ স্বাধীনতার পূর্বে ১৯৬১ সালে পাকিস্থান দূতাবাসের ফার্স্ট সেক্রেটারী পদ মর্যাদায় প্যারিস দূতাবাসে যোগদান করেন। বিয়ে করেন একজন ফরাসী মহিলাকে, চাকুরী শেষে আর দেশে ফিরেননি, এখানেই থেকে যান এবং ১৯৭১ সালে প্যারিসেই মারা যান। সে হিসেবে শিল্প ... Read More »