মঙ্গলবার , 17 জুলাই 2018
ব্রেকিং

সর্বশেষ

ফরাসি বিপ্লব : প্রেরণার বাতিঘর, শোষিতের হাতিয়ার

সাম্য, স্বাধীনতা ও ভ্রাতৃত্ব ছিল ফরাসি বিপ্লবের মূল স্লোগান। ১৭৮৯-১৭৯৯ সময়কাল ছিল ফ্রান্সের ইতিহাসে সামাজিক ও রাজনৈতিক অঙ্গনে একটি দুর্যোগপূর্ণ অথচ পরিবর্তনের দশক। এসময় পূর্বেকার পূর্ণ রাজতান্ত্রিক সরকার কাঠামোর পরিবর্তন ঘটে এবং নতুনভাবে জনগণের প্রকৃত শাসন ক্ষমতা প্রতিষ্ঠিত হয়। বিলুপ্ত হয় ঐতিহ্যগতভাবে চলে আসা অভিজাত, ক্যাথলিক সম্প্রদায় এবং সামন্তবাদী সমাজ ব্যবস্থার। এ বিপ্লব ফ্রান্সের গণতন্ত্র, জাতীয়তাবাদ, স্বাধীনতা ও সাম্যের আদর্শে ... Read More »

সোনাইমুড়ী উপজেলা এসোসিয়েশন ফ্রান্সের কার্যনির্বাহী সভা অনুষ্ঠিত

সোনাইমুড়ী উপজেলা এসোসিয়েশন ফ্রান্স এর কার্যনির্বাহী কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে । লাকরণভ এর এক অভিজাত রেস্টুরেন্টে অনুষ্ঠিত এ সভায় নবনির্বাচিত সভাপতি সাইফুল ইসলাম এর সভাপতিত্বে ও ফারুক হোসেন এর পরিচালনায় প্রধান বক্তা হিসাবে উপস্থিত ছিলেন ,নবনির্বাচিত সাধারণ সম্পাদক আলাউদ্দিন খান(মোর্শেদ )। উক্ত সভায় আরো উপস্হিত ছিলেন, কামাল হোসেন,হানিফ লিটন উদ্দিন ,হানিফ রাজু ,সাহাদাত হিরন,নিজাম উদিন সাইফুল শ্যামল , রনি ... Read More »

ভেটেনগেনে সুইজারল্যান্ড আওয়ামী লীগের শোক সভা

সুইজারল্যান্ড আওয়ামী লীগের উদ্যোগে গত ৭ই জুলাই শনিবার সুইজারল্যান্ড আওয়ামী লীগের অন্যতম প্রতিষ্ঠাতা মরহুম আবুল বাশার ভাইয়ের স্বরণে ভেটেনগেন শহরে এক শোক সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। গত ৯ই জুন ২০১৮ রোজ শনিবার সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে সুইজারল্যান্ড আওয়ামী লীগের অন্যতম প্রতিষ্ঠাতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের লরাকু সৈনিক সর্ব শ্রদ্ধেয় আবুল বাশার ভাই সুইজারল্যান্ডের আড়াও ... Read More »

মঙ্গলবার ইইউ পার্লামেন্টে আলোচনায় অংশ নিচ্ছে বাংলাদেশ আওয়ামী লীগ প্রতিনিধি দল

বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ নির্বাচন, রাজনীতি এবং অর্থনীতি বিষয়ক এক আলোচনায় অংশ নেয়ার জন্য বাংলাদেশ আওয়ামী লীগের এক উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে আসছেন। আগামী মঙ্গলবার এ প্রতিনিধি দল বাংলাদেশ বিষয়ক আলোচনা সভায় সরকার দলীয় অবস্থান তুলে ধরবে। আলোচনায় অংশ নিতে সোমবার ঢাকা থেকে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল রওয়ানা হচ্ছে। প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের নেতৃত্বে প্রতিনিধি ... Read More »

নিজ দেশের খেলা দেখতে মাঠে যাচ্ছেন ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রন

টিবিটি আন্তর্জাতিক এজেন্টকে আক্রমণের ঘটনা নিয়ে ইংল্যান্ডের সঙ্গে সম্পর্কের টানপোড়েনের কারণে ব্রিটিশরা রাশিয়ার সঙ্গে কুটনীতিক সম্পর্ক ছিন্ন করেছে। তারপরও তাদের অন্যতম মিত্র দেশ ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন নিজ দেশের বিশ্বকাপ সেমি-ফাইনালের খেলা দেখতে রাশিয়া সফর করবেন। তার দপ্তরের পক্ষ থেকে শুক্রবার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। ফ্রান্স সেমি-ফাইনালে পৌঁছলে তাদের খেলা মাঠে বসে দেখার প্রতিশ্রুতি দিয়েছিলেন ম্যাক্রন। পরে উরুগুয়েকে ২-০ গোলে ... Read More »

Croatia through as hosts pay the penalty

Twenty years on from Croatia first taking the FIFA World Cup™ by storm, Zlatko Dalic’s team have booked the country’s place in the semi-finals for the second time in their history. Having emerged victorious on penalties after a gruelling encounter, the Balkan side have also got a monkey off their back by ending their hoodoo against World Cup hosts, having ... Read More »

ফরিদপুর-১ আসনে তৃণমূলে দোলন এগিয়ে আবদুর রহমানের জনপ্রিয়তায় ভাটা

নিজস্ব প্রতিবেদক: সময় গড়াচ্ছে জাতীয় নির্বাচন ঘিরে বাড়ছে উত্তেজনা। দেশের সবকটি দলের অংশগ্রহণে সেই নির্বাচন অনুষ্ঠিত হবে কিনা তা নিয়ে জনমানুষের মধ্যে শঙ্কা খুব একটা নেই। সবাই ধরেই নিচ্ছে দেশের জনপ্রিয় দল বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটও নির্বাচনে যাবে। আর তেমন ইঙ্গিতই রেখেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ‘যাই হোক না কেন বিএনপি নির্বাচনে যাবে- সেটা ... Read More »

কালীগঞ্জে মাছ চুরির ঘটনায় থানায় মামলা আটক ১

লালমনিরহাট প্রতিনিধিঃ লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলার পাটিকাপাড়া প্রজেক্ট থেকে প্রায় লক্ষাধিক টাকার মাছ চুরি হয়েছে। এ ঘটনায় গত শুক্রবার ৬ জুলাই প্রজেক্টের মালিক হাজী মোঃশাহআলম বাদী হয়ে এজাহারভুক্ত ১৫ জনসহ অজ্ঞাতনামা আরো ৪০/৫০ জনের বিরুদ্ধে কালীগঞ্জ থানায় মামলা দায়ের করেন। মামলা নং-৭। মামলার বিবরনে জানা যায়, উপজেলার ৫নং চন্দ্রপুর ইউনিয়নের পাটিকাপাড়া ৩ নং ওয়ার্ড মৌজায় ৯ একর জমিতে ৮ বছর ... Read More »

ফ্রান্সে বাংলাদেশী দ্বিতীয় প্রজন্মের বিবাহ , উচ্ছাসিত বাংলাদেশিরা

নবকণ্ঠ ডেস্ক জীবিকার তাগিদে প্রবাসীরা আত্মীয় পরিজন ছেড়ে একপ্রকার নির্বাসিত জীবন যাপন করে। প্রচলিত সমাজ, সংসারের বাইরে নতুন একটি সমাজ গড়ে উঠে প্রবাসীদের। দেশে থাকলে একটি আঞ্চলিক গন্ডির মধ্যেই সীমাবদ্ধ থাকতো যাদের জীবন প্রবাসে এসে বৃহৎ কলেবরে সেটা নতুন এক আনন্দ সৃষ্টি করে।প্রবাসীদের সন্তানরা বিয়ের উপযুক্ত হলে দেশে গিয়ে বিয়ে দেয়া অনেক সময় কঠিন হয়ে পড়ে ,অনেক সময় আবার সন্তানেরা ... Read More »

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে আন্তর্জাতিক বিশ্বের প্রতি আহবান ,জাতিসংঘের সামনে টানা ১৫ দিনের মৌন প্রতিবাদ সমাপ্ত

জেনেভা ,সুইজারল্যান্ড ১ মিলিয়নের বেশি রোহিঙ্গা বাংলাদেশের কক্সবাজারে বসবাস করছে, এদের ৬০% শিশু। শিশু এবং মহিলাদের অমানবিক জীবন যাত্রাকে কোনভাবেই মেনে নিতে পারছেন না সুইজারল্যান্ড প্রবাসী রিমি গৌরি চরণ। নিজে ৭ মাসের গর্ববতী মা হিসাবেই তার বার বার রোহিঙ্গা মহিলাদের কথা মনে পড়ছে । রোহিঙ্গাদের জীবনব্যবস্থা দেখে যে কেউ উদ্বিগ্ন হবেন এটাই স্বাভাবিক । বিশ্বশক্তির চাপপ্রয়োগের পর ও রোহিঙ্গাদের তাদের ... Read More »