রবিবার , 19 মে 2019
ব্রেকিং

সম্পাদকীয়

নবকণ্ঠ ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে শুভেচ্ছা সম্পাদকীয়

সময় কখনো থেমে থাকেনা, চির বহমান। দেখতে দেখতে চলে এলো মাঘ মাস। বাংলাদেশ ও ফ্রান্স দু’দেশেই হাড় কাপানো শীতের আবহাওয়া। আর এ প্রবাহমান সময়ের স্রোতে গা ভাসিয়ে নবকণ্ঠ পদার্পন করেছে তার প্রকাশনার ৬ষ্ঠ বছরে। ফ্রান্স প্রবাসী বাংলাদেশি কমিউনিটির জন্য প্রকাশিত নবকণ্ঠের উদ্দেশ্যই ছিল মাতৃভাষার সাথে প্রবাসী বাংলাদেশী বিশেষ করে প্রবাসে বেড়ে ওঠা প্রজন্মকে সার্বিক অবস্থার খবরাখবর সঞ্চালনের মাধ্যমে একসূত্রে গেঁথে ... Read More »

ইরানের সঙ্গে কাতারের সম্পর্ক পুনঃস্থাপন

মধ্যপ্রাচ্যে চলমান সংকটের মধ্যেই দেড় বছরেরও বেশি সময় পর ইরানের সাথে কূটনীতিক সম্পর্ক পুন:স্থাপন করেছে কাতার। কাতার বলেছে, তাদের রাষ্ট্রদূতকে পুনরায় তেহরানে ফেরত পাঠানো হবে এবং দেশটি ইরানের সাথে সব ক্ষেত্রে সম্পর্ক দৃঢ় করতে চায়। সৌদি আরবে এক শিয়া ধর্মীয় নেতার মৃত্যুদণ্ড কার্যকর করা নিয়ে ইরানে সৌদি দূতাবাস ভাংচুরের পর তেহরান থেকে নিজেদের দূতাবাস প্রত্যাহার করেছিল কাতার। এক বিবৃতিতে গতকাল ... Read More »

এফডিসিতে রাজ্জাকের জানাজা সম্পন্ন, দাফন হবে বনানীতে

এফডিসিতে নায়করাজের প্রথম জানাজা সম্পন্ন হয়েছে। মঙ্গলবার বেলা সোয়া ১১টার দিকে তার মরদেহ এফডিসিতে নেওয়া হয়। বেলা পৌঁনে ১২টার দিকে অনুষ্ঠিত হয় প্রথম জানাজা। এর আগে তার মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে নেয়া হয়। এফডিসিতে নেওয়া হলে প্রথমে মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এরপর একে একে শ্রদ্ধা জানান রাজ্জাকের দীর্ঘদিনের সহকর্মী, ভক্ত ও শুভানুধ্যায়ীরা। নায়করাজ রাজ্জাকের মৃত্যুতে ... Read More »

বিচার না হওয়ায় অপরাধ বেড়েই চলছে বাংলাদেশে

  ঢাকার সুরাইয়া আক্তার রিসা, চাঁপাইনবাবগঞ্জের স্কুলছাত্রী কণিকা ঘোষ, ও মাদারীপুরের নিতু মণ্ডলের পর এবার সিলেটের খাদিজার ওপর বখাটে ও উত্ত্যক্তকারীর একই ধরনের হামলার ঘটনায় উৎকণ্ঠা বেড়েছে সারা দেশে। বিশিষ্টজনেরা বলছেন , অপরাধীদের বিচার না হওয়ার কারণেই এমন ঘটনা বাড়ছে। প্রতিবাদ বা সামাজিক উদ্যোগ নিলে এসব ঘটনা এখনও প্রতিরোধ করা সম্ভব। তবে তার আগে দরকার অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি। গত ২৮ ... Read More »

দূতাবাসের সহায়তা পেলে লুজানে হতে পারে বাংলা স্কুল।

আবু তাহির ,লুজান ,সুইজার ল্যান্ড- সুইজারল্যান্ডের লুজানে অপুর্ব প্রাকৃতিক দৃশ্যের সঙ্গে আমাদের প্রিয় জন্মভুমি বাংলাদেশের রয়েছে অদ্ভুত মিল। এ মিলের সঙ্গে সঙ্গতি রাখার জন্যই এখন দরকার একটি বাংলা স্কুলের। শহরটিতে পৃথিবীর বিভিন্ন দেশের নাগরিক বাস করে। এখানে বহজাতির সংস্কৃতির মেল বন্ধন ঘটেছে। শিশুরা সুইস ভাষার পাশাপাশি নিজ মাতৃভাষায় শিক্ষা নিতে পারছে। ব্যতিক্রম বাংলাদেশী শিশুদের বেলায়। সুইজার‌্ল্যান্ডের লুজান শহরে প্রচুর বাংলাদেশী ... Read More »

মে দিবসে শ্রমিক স্মরণে

  সাকিব আহমদ মুছা, প্যারিস (ফ্রান্স) আমি একজন শ্রমিক এ পরিচয়ে আমি আমাকে নিয়ে গর্বিত। তারই আলোকে আজ মহান মে দিবসে বিশ্বের শ্রমজীবি মানুষকে অভিনন্দন। মে দিবস রক্ত দিয়ে অধিকার আদায়ের মাস লাল বর্ণে লিখা ইতিহাসের সাদা কাগজের পাতা। তাই মে দিবসের শিক্ষা নিয়ে আমাদের অধিকার আদায় করতে হবে। এজন্য সকল সামাজিক সংগঠন ও শ্রমজীবি মেহনতী মানুষদের প্রতি আহ্বান জানাই। ... Read More »

শ্রম অধিকার ও বাংলাদেশ

  আইনুল হক   আজ পয়লা মে। আন্তর্জাতিক শ্রমিক দিবস। ১৮৭৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগু শহরে পুলিশ কর্তৃক নিহত শ্রমিকদের স্মরণে প্রতিবছর সারাবিশ্বে পালিত হয় মে দিবস। বছরের একটি দিন উৎসর্গ করা হয় শ্রমজীবী মানুষকে। অন্তত একটি দিন শ্রমজীবী মানুষের সম্মানে পালন করা হয়। এ দিনকে ঘিরে বিশ্বব্যাপী আলোচিত হয় শ্রমজীবী মানুষের অধিকারের কথা। বিশ্বমিডিয়া গুরুত্বের সঙ্গে তুলে ধরে শ্রমিকদের ... Read More »

ইউরোপে আসছে লাল সবুজ পতাকাবাহী বিমানের ফ্লাইট

সাবস্ক্রাইব করুন আমাদের youtube channel   নবকন্ঠ ডেস্ক — দেশের পর্যটন খাতের উন্নয়ন ও প্রবাসীদের ব্যাপক চাহিদার কথা চিন্তা করে সম্পূর্ণ নতুন আঙ্গিকে ইউরোপের ২-৩ রুটে ফ্লাইট চালানোর কথা ভাবছে রাষ্ট্রীয় পতাকাবাহী সংস্থা বিমান। ইউরোপের দেশগুলোতে বিমানের জন্য প্রবাসীদের আকাঙ্ক্ষা রয়েছে। তারা রাষ্ট্রীয় পতাকাবাহী বিমানে করে দেশে যাতায়াত করতে চান। একসময় প্যারিস, রোম ও ফ্রাঙ্কফুটে বিমানের ফ্লাইট ছিল। কিন্তু নানা ... Read More »

তারেক রহমান পশ্চিমা দেশ প্রধানদের কাছে ফ্রিডম অব স্পিচ

  নাইমুল ইসলাম , বিশেষ প্রতিবেদক: বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান লন্ডনে বসে নাই। তিনি প্রতিনিয়ত কাজ করে চলেছেন। দেশ, জনগণ এবং বিএনপি নিয়ে নতুন করে ভাবছেন। কেমন করে দেশের উন্নয়ন এবং একই সাথে বিএনপিকে ক্ষমতায় নিয়ে আসা যায়- সেই সব নিয়ে তিনি তার পরিকল্পনা সাজাচ্ছেন। অথচ একজন মাত্র ব্যক্তি তারেক রহমান, যিনি একটি দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান, বর্তমানে ... Read More »

প্রসঙ্গ: প্রবাসীদের মৃতদেহ রাষ্ট্রীয় দায়িত্বে দেশে পাঠানোর মানবিক গণআন্দোলন

শরিফ আহমদ সৈকত সাবস্ক্রাইব করুন আমাদের youtube channel মানবিক দায়িত্ববোধ ও প্রবাসীদের অধিকারের যৌক্তিক-ন্যায়সঙ্গত কারণেই আজ উপরোল্লেখিত বিষয়টি নিয়ে বাংলাদেশ সরকারের কাছে প্রবাসীদের গণদাবীর পক্ষে তীব্র গণআন্দোলন গড়ে উঠেছে বাংলাদেশী অধ্যুষিত দেশগুলিতে। যারা সরকারী ব্যবস্থাপনায় বিদেশে যাচ্ছেন চাকুরী নিয়ে, তাদের মৃতদেহ দেশে পাঠানোর দ্বায় যেমন সরকারের- ঠিক তেমনি নিজ নিজ খরচে অন্যান্য বিভিন্ন উপায়ে যারা বিদেশে গিয়ে কাজ করে দেশের ... Read More »