সোমবার , 19 ফেব্রুয়ারী 2018
ব্রেকিং

ফ্রান্স

ফ্রান্সে বিগত ৩০ বছরের রেকর্ড পরিমাণ তুষারপাত

যেদিকে চোখ যায় শুধু বরফ আর বরফ। প্রতিটি স্থানে জমে থাকা বরফের স্তুপ দূর থেকে দেখলে বরফের পাহাড় বা সমুদ্র বলে মনে হয়। পুরো ফ্রান্সের চিত্র এটি। গত দুদিনে টানা তুষারপাতে যা অঙ্কিত হয়েছ। আর এতে রেকর্ড ভঙ্গ হয়েছে বিগত ৩০ বছরের। জানা গেছে-১৯৮৮ সালে সর্বশেষ এমন তুষারপাতের ঘটনা ঘটে। ২০১২ সালে ফ্রান্স জুড়ে বেশ তুষারপাত হলেও এবারের ঘটনা সবকিছুকে ... Read More »

সাদা চাদরে ঢাকা ফ্রান্স

বন্যা শেষ হতেই শুরু হলো তুষারপাত । ফ্রান্স আবহাওয়া দপ্তর সড়ক ব্যবস্থায় সারা দেশে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে । মঙ্গলবার সন্ধ্যায় ট্র্যাফিক জ্যামের কারণে ট্রাফিক ব্যবস্থা ভেঙ্গে যায় । আবহাওয়া দুর্যোগের কারণে ট্রাফিক ব্যবস্থা দুরূহ হয়ে পড়ে এবং বৃষ্টির পর রাতে তুষারপাত হওয়ায় আগামী শুক্রবার পর্যন্ত একই ধরনের আশংকা দেখা দিয়েছে । স্লিপির সড়কগুলিতে লবণের অনুপস্থিতির কারণে গাড়ি চলতে পারছেনা ... Read More »

ফ্রান্সে দুই হেলিকপ্টারের মুখোমুখি সংঘর্ষে নিহত ৫

০৩ ফেব্রুয়ারি ২০১৮ ফ্রান্সে দুইটি হেলিকপ্টারের সংঘর্ষে দুর্ঘটনায় ৫ জনের মৃত্যু হয়েছে। শুক্রবার দুই সামরিক বিমানের সংঘর্ষে এ প্রাণহানির ঘটনা ঘটে। দেশের দক্ষিণাঞ্চলের উপকূলীয় শহর সেন্ট-ত্রোপেজ সংলগ্ন এলাকায় মিলিটারি ফ্লাইং স্কুলের দুই হেলিকপ্টারের মধ্যে এ সংঘর্ষ ঘটে। তাৎক্ষণিকভাবে দুর্ঘটনার কারণ জানা যায়নি। পুলিশ জানিয়েছে, দুর্ঘটনাকবলিত দুই হেলিকপ্টারের একটিতে তিন ক্রু এবং অন্যটিতে দুই ক্রু ছিলেন। তাদের কেউ বেঁচে নেই। মিলিটারি ... Read More »

ফ্রান্সে পাইলট পেশায় পাঠাতে পারেন আপনার সন্তান

ফরিদ মিয়া –এয়ার ফ্রান্স প্রায় ২০০ থেকে ২৫০ জন পাইলট নিচ্ছে। আপনাদের কেউ সর্বনিম্ন Bac পাস থাকলে (ফ্রেঞ্চ এ ১৮ বৎসর শিক্ষা, যেটাকে মনেহয় হাইস্কুল পাস বলে) আবেদন করতে পারবেন। নিম্নে আবেদনের কয়েকটি যুগ্যতা দেওয়া হলো। তবে সকল যোগ্যতা দেখতে link টি তে ক্লিক করুন) ১. আবেদন কারীকে ইউরোপ এর যে কোন দেশের নাগরিকত্বতা থাকতেহবে ২. Minimum Bac পাস হতে ... Read More »

যৌন হয়রানি রুখতে আইন করলো ফ্রান্স সরকার

মোসাদ্দেক হোসেন সাইফুল, ফ্রান্স (প্যারিস) থেকে ফ্রান্স দুই হাজার বছরের বেশি ঐতিহ্যের অধিকারী বিশ্বের অন্যতম বাণিজ্যিক ও সাংস্কৃতিক নগরী। মানবাধিকার, রাজনীতি, শিক্ষা, বিনোদন,গণমাধ্যম, ফ্যাশন, বিজ্ঞান ও শিল্পকলা— সব দিক থেকে প্যারিসের গুরুত্ব ও প্রভাব এটিকে অন্যতম বিশ্ব নগরীর মর্যাদা দিয়েছে। নারী ও পুরুষের সমানতালে উন্নয়ন কর্মকান্ডে অংশগ্রহণ করে সমৃদ্ধ করছে দেশটির অর্থনীতি, সরকারি অফিস আদালত ও সংস্থাগুলোতে নারীদের সরব উপস্থিতি ... Read More »

ফ্রান্সে প্রবল বন্যা, কোন কোন স্থানে রেল যোগাযোগ বন্ধ

প্রবল বৃষ্টিপাতে সৃষ্ট বন্যার পানিতে ফ্রান্সের রাজধানী প্যারিসের অনেক রাস্তাঘাট তলিয়ে গেছে। বন্ধ করে দেওয়া হয়েছে কোন কোন কম্যুটর ট্রেনসহ অনেক প্রধান রেল যোগাযোগ। স্বাভাবিক বিপদসীমার চাইতে ২০ ফুট উঁচু দিয়ে ছুটছে প্যারিসের সাইন নদীর পানি। ফ্রান্সের আবহাওয়া বিভাগ বলছে, ১৯১০ সালে সাইন নদীর পানি স্বাভাবিক উচ্চতার চাইতে সাড়ে ২৫ ফুট বৃদ্ধি পাওয়ায় প্যারিস ৪৫ দিন তলিয়ে ছিল। এবার অবশ্য ... Read More »

ফ্রান্সের প্রেসিডেন্ট -প্রধানমন্ত্রীর জনপ্রিয়তা হ্রাস পেয়েছে

অক্টোবরের পর প্রথমবারের মত ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ও প্রধানমন্ত্রী এডওয়ার্ড ফিলিপের জনপ্রিয়তায় ভাটার টান পড়েছে। ডিসেম্বরের তুলনায় জানুয়ারি মাসে প্রেসিডেন্ট ম্যাক্রোঁর জনপ্রিয়তা ২ পয়েন্ট কমে ৫০ শতাংশে নেমে এসেছে। প্রেসিডেন্টের কর্মকান্ডে যারা নিজেদের সন্তুষ্টি প্রকাশ করেছেন তাদের মধ্যে আবার ৪৪ শতাংশ মোটামুটি সন্তুষ্ট আর ৬ শতাংশ খুব সন্তুষ্ট বলে জানিয়েছেন। আবার জরীপে অংশ নেয়া ৪৯ শতাংশ মানুষ শেফ দ্য ... Read More »

প্যারিসে পাঁচ তারকা হোটেলে ডাকাতি

মোসাদ্দেক হোসেন সাইফুল, ফ্রান্স (প্যারিস) প্যারিসে একটি পাঁচ তারকা হোটেলে দুর্ধর্ষ ডাকাতির ঘটনা ঘটেছে। বুধবার (১০ জানুয়ারি) প্যারিসের সিন নদীর তীরে ঐতিহাসিক ফার্স্ট ডিস্ট্রিক্টের প্লেস ভেঁদু এলাকায় অবস্থিত বিলাসবহুল ফাইভ স্টার হোটেল রিজে স্থানীয় সময় সন্ধ্যা ৬টার দিকে এ ঘটনা ঘটে স্থানীয় সংবাদপত্র ‘লা পারিসিয়েঁ’ জানিয়েছে, পাঁচজনের ডাকাতদল কুড়াল ও বন্দুক নিয়ে হোটেলটিতে প্রবেশ করে ডিসপ্লে কেসগুলো ভাঙচুর করে লুটপাট ... Read More »

ফ্রান্সে ০১ জানুয়ারি ২০১৮ সালে থেকে কি পরিবর্তন হবে?

২০১৮ সালে সামাজিক নিরাপত্তা জন্য বার্ষিক সিলিং বৃদ্ধি করা উচিত ৩৯,৭৩২ ইউরোর (২০১৭ সালে ৩৯,২২৮ ইউরোর তুলনায়)। সামাজিক নিরাপত্তা সীমাবদ্ধতা ২০১৮ থেকে প্রতি মাসে € ৩,২৬৯ প্রতি মাসে ২০১৮ থেকে € ৩,৩১১ প্রতি মাসে বৃদ্ধি হবে। Le taux horaire du SMIC ন্যূনতম মজুরি প্রতি ঘন্টায় € ৯.৮৮ ইউরো, ১ জানুয়ারি ২০১৮ বৃদ্ধি (২০১৭ সাল ছিল € ৯.৭৬ ইউরো। ২৭ শে ... Read More »

ফ্রান্সে স্কুলবাস ও ট্রেনের সংঘর্ষে ৪ শিশু নিহত

দক্ষিণাঞ্চলে পারপিনিয়ন শহরে ট্রেনের সঙ্গে স্কুলবাসের সংঘর্ষে চার শিশু নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে অন্তত ২০ জন। আহত ব্যক্তিদের মধ্যে ১১ জনের অবস্থা আশঙ্কাজনক। গতকাল বৃহস্পতিবার পারপিনিয়ন শহর থেকে ১৮ কিলোমিটার দূরে মিলাস এলাকায় এ দুর্ঘটনা ঘটে। বাসের যাত্রীদের সবাই উচ্চ মাধ্যমিক শ্রেণির শিক্ষার্থী। তাদের বয়স ১৩ থেকে ১৭ বছরের মধ্যে। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে জানানো হয়, বাসটি মিলাস ... Read More »