বৃহস্পতিবার , 14 ডিসেম্বর 2017
ব্রেকিং

ফ্রান্স

প্যারিসে ট্রেন স্ট্রাইক

আজ মঙ্গলবার (১২ ডিসেম্বর) প্যারিসে RER-A এবং RER-B এর ড্রাইভাররা স্ট্রাইক এর ডাক দিয়েছেন যাঁরা RER-A এবং RER-B দিয়ে চলাচল করেন তাঁদের আজ মঙ্গলবার (১২ ডিসেম্বর) অন্য রুট ব্যবহার করতে হবে । এই রুটের ড্রাইভাররা স্ট্রাইক এর ডাক দিয়েছেন । এটি বুধবার সকাল ৭ টা পর্যন্ত থাকবে । Read More »

আইফেল টাওয়ারের পাশে বাঘ!

ধরুন, স্বপ্নের আইফেল টাওয়ার দেখতে গেছেন। হঠাৎ লক্ষ করলেন, একটি বাঘ আপনার দিকে তাকিয়ে রয়েছে অথবা রাস্তায় ঘোরাঘুরি করছে। কেমন হবে? অনেকটা এ রকমই ঘটেছে ফ্রান্সের প্যারিসের ফিফটিন ডিসট্রিক্টে। জায়গাটি আইফেল টাওয়ারের দক্ষিণে। গতকাল শুক্রবার খাঁচা থেকে বেরিয়ে রাস্তায় চলে আসে একটি বাঘ। অবশ্য কারও কোনো ক্ষতি করার আগেই বাঘটিকে গুলি করে মেরে ফেলা হয়। বাঘটির মালিক বোরমান সার্কাস নামের ... Read More »

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্রান্স আসছেন ১২ই ডিসেম্বর

নবকণ্ঠ ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের এক আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্রান্সে দুদিনের সফরে আসছেন। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন প্যারিস চুক্তির দুই বছরের বার্ষিকী উপলক্ষ্যে জলবায়ু সম্মেলন আয়োজনের পরিকল্পনা ঘোষণা করেছেন।”প্যারিস চুক্তি গৃহীত হওয়ার দুই বছর পর ১২ ডিসেম্বর ২০১৭, ফ্রান্স জলবায়ু সংহতির উপর একটি নতুন শীর্ষ সম্মেলন করবে”। আমেরিকা প্যারিস চুক্তি থেকে নিজেদের নাম প্রত্যাহার করার পর ফ্রান্স ও চীন ... Read More »

প্যারিসে কেক কেটে মোহনা টিভির প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে কেক কেটে ফ্রান্সের প্যারিসে বাংলাদেশের অন্যতম জনপ্রিয় বেসরকারি টিভি চ্যানেল মোহনা টিভির ৮ম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত হয়েছে। আজ শনিবার সন্ধ্যায় প্যারিসের ক্যাথশিমা এলাকার সোনার বাংলা রেস্টুরেন্টে এ উপলক্ষ্যে কেক কাটা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্টানের শুরুতে মোহনা টিভির প্রতিষ্টাতা জিয়াউদ্দিন আহমেদের রোহের মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত করা হয়। প্যারিস বাংলা প্রেসক্লাবের সভাপতি এনায়েত হোসেন সোহেলের সভাপতিত্বে ... Read More »

সেপ্টেম্বর মাসে ফ্রান্সে বেকারত্ব হ্রাসের রেকর্ড

ফ্রান্সের শ্রম মন্ত্রণালয় প্রকাশিত সর্বশেষ তথ্য অনু্যায়ী সেপ্টেম্বর মাসে ফ্রান্সে সমস্যায় গুরুত্বপূর্ণ অগ্রগতি হয়েছে। এ সময়ে ১.৮ শংতাংশ বেকারত্ব কমেছে। অর্থাৎ এর আগের মাসের তুলনায় ১.৮ ভাগ কম মানুষ নিজেদের কর্মহীন ঘোষণা করেছেন। জুলাই ও আগষ্ট টানা দুই মাসে বৃদ্ধির পর বেকরত্বের এ নিম্নগতি সরকারের জন্য স্বস্তিদায়ক। বর্তমানে ফ্রান্স মেট্রোপলিটন ৩.৪৮ মিলিয়ন মানুষ বেকার বা কাজের সন্ধান করছেন বলে বুধবার ... Read More »

প্রতি দুই জনে একজনের বেশী ফরাসী যৌন হয়রানির শিকার

ফ্রান্সের অন্যতম প্রাচীন ও প্রভাবশালী পত্রিকা ল্য ফিগারোয় সম্প্রতি প্রকাশিত এক জরীপে দেখা গেছে শতকরা ৫৩ শতাংশ ফরাসী কমপক্ষে জীবনে একবার যৌন নির্যাতন বা যৌন হয়রানির শিকার হয়েছেন। জরীপে অংশ নেয়া ৯১ শতাংশ ফরাসী মনে করেন, বর্তমানে যৌন নির্যাতন ফ্রান্সে একটি গুরুত্বপূর্ণ সমস্যা। জরীপে দেখা গেছে প্রতি তিন জনে একজনেরও বেশী ফরাসী নারী শতকরা (৩৬ ভাগ) যৌন নির্যাতনের শিকার হন। ... Read More »

ফ্রান্সের বিখ্যাত ফিল্ম ফেস্টিভ্যাল ফাস্ট মাতিয়েছে বাংলা সিনেমা ডুব

রিপোর্ট -আবু তাহির ,ফ্রান্স:: শিল্প ও সংস্কৃতির দেশ ফ্রান্সের প্যারিসে দশ দিনব্যাপী ফিল্ম    ফ্যাস্টিভাল ফাস্ট এর শেষ দিনে প্রদর্শিত হয় বাংলাদেশের আলোচিত সিনেমা ডুব।গত সোমবার প্যারিসে র ফিল্ম    ফেস্টিভ্যাল ফাস্ট -এ বিপুল সংখ্যক ফরাসি এ সিনেমা দেখতে আসেন। গল্প, চিত্র ও কারিগরি নির্দেশনায় এককথায় অসাধারণ বলে জানান ফরাসিরা। এসময় ডুব সিনেমার প্রশংসা করেন বিশ্বের বিভিন্ন দেশের চিত্র পরিচালকেরা। ... Read More »

পিঙ্ক সিটি খ্যাত তুলুজে নির্মিত হচ্ছে স্থায়ী শহীদ মিনার- ডেপুটি মেয়র জিলানী লাহিয়ানি

  ফ্রান্সের বৃহত্তম শহর প্যারিসের অদূরে পিঙ্ক সিটি খ্যাত তুলুজে ফ্রান্স সরকারের অর্থায়নে নির্মিত হচ্ছে স্থায়ী শহীদ মিনার । বাংলা ভাষা আন্দোলনে আত্মদানকারীদের শ্রদ্ধা জানাতে স্থায়ী শহীদ মিনার স্থাপনের জন্য তুলুজের মেয়রকে অনুরোধ জানিয়ে ২০১২ সালে আবেদন করেন তুলুজ প্রবাসীরা । ২০১৪ সালে মেয়রকে অবহিত করতে আবারো আবেদন করে ফ্রান্স বাংলাদেশ সোশ্যাল এন্ড এডুকেশন এসোসিয়েশন । দীর্ঘ দিন পর বাংলাদেশিদের ... Read More »

আইফেল টাওয়ারে ছুরিসহ এক ব্যক্তি আটক

ফ্রান্সের ঐতিহাসিক স্থাপনা আইফেল টাওয়ারে ছুরিসহ এক ব্যক্তিকে আটক করেছে পুলিশ। শনিবার রাতে এই ঘটনা ঘটে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে। আইফেল টাওয়ার পরিচালনাকারী কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে, এই ঘটনায় কেউ আহত হয়নি। প্যারিস পুলিশ জানায়, ছুরিহাতে ব্যক্তিকে আটকের পর টাওয়ার থেকে মানুষদের সরিয়ে নেওয়া হয়। আটক ব্যক্তির গায়ে ফরাসি ফুটবল দল প্যারিস সেইন্ট-জর্মেই (পিএসজি) ক্লাবের টি-শার্ট পরা ... Read More »

ফ্রান্সে উদ্বাস্তু বা রেফিউজি মর্যাদা যে কারনে বাতিল হতে পারে

ফ্রান্সে বৈধভাবে বাস করা বাংলাদেশীদের একটি বড় অংশ শরনার্থী মর্যাদাপ্রাপ্ত বা উদ্বাস্তু। এর পাশাপাশি অভিবাসী হিসেবে ও বাংলাদেশীরা বৈধভাবে ফ্রান্সে বাস করছেন। উদ্বাস্তু মর্যাদা তাদেরই দেয়া হয় যাদের জন্য নিজ দেশে কোন না কোন সমস্যা রয়েছে এবং সে সমস্যার কারনে তারা সেখানে নিরাপদ নয়। সেক্ষেত্রে জেনেভা কনভেনশন অনুযায়ী তাদের উদ্বাস্তু মর্যাদা দেয়া হয়। জেনেভা কনভেনশনে স্বাক্ষরকারী প্রতিটি দেশেই উদ্বাস্তুদের নিরাপত্তা ... Read More »