শুক্রবার , 25 মে 2018
ব্রেকিং

ফ্রান্স

সন্ত্রাসী হামলা প্যারিসে একজন নিহত এবং অন্তত কয়েকজন আহত

প্যারিসে এক ব্যক্তি ছুরি দিয়ে হামলা চালালে একজন নিহত এবং অন্তত কয়েকজন আহত হয়েছে। এদিকে হামলাকারীও পুলিশের গুলিতে নিহত হয়েছে। তার পরিচয় এখনো জানা যায় নি। সেন্ট্রাল প্যারিসে অপেরা ডিস্ট্রিক-এ হামলার ঘটনাটি ঘটে। প্রত্যক্ষদর্শীরা বর্ণনা করছিলেন মানুষজন ভয়ে রাস্তা থেকে দৌড়ে বিভিন্ন রেস্টুরেন্টেরভিতরে আশ্রয় নিয়েছে। প্যারিসের প্রসিকিউটর ফ্রানসিস মোলিনস ঘোষণা করে যে, আক্রমণকারী, “আল্লাহ আকবর” বলে আক্রমণ করে  ছুরি দিয়ে । Read More »

মে মাসে চারদিনের ধর্মঘটের ডাক দিয়েছে এয়ার ফ্রান্স

এয়ার ফ্রান্সে ধর্মঘট এর নতুন তারিখ গোষণা । আগামী ৩ ,৪ , ৭ ও ৮ মে এয়ার ফ্রান্স ধর্মঘট এর ডাক দিয়েছে । উক্ত দিনগুলিতে যারা টিকেট কেটেছেন টিকেট পরিবর্তন করার জন্য এয়ার ফ্রান্সে যোগাযোগ করার অনুরোধ জানিয়েছে এয়ার ফ্রান্স কর্তৃপক্ষ । এই তারিখ গুলিতে যারা টিকেটে কেটেছেন তাদের টিকেট পরিবর্তন করে ওই সময়ে থাকার জন্য হোটেল ও এবং খাবার ... Read More »

অভিবাসন নীতি আরও কঠোর করল ফ্রান্স

শরণার্থী প্রবেশ ঠেকাতে অভিবাসন নীতি আরও কঠোর করল ফ্রান্স। শরণার্থীদের বৈধভাবে আশ্রয়গ্রহণ ব্যবস্থা আরও কড়াকড়ি করে নতুন কঠোর অভিবাসন আইন পাস করেছে ফ্রান্সের পার্লামেন্টের নিুকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলি। দেশটির পার্লামেন্টে ৬১ ঘণ্টা টানা বিতর্ক শেষে সোমবার নতুন অভিবাসন আইন পাস করা হয়। এ আইনে অবৈধভাবে কেউ ফ্রান্সে প্রবেশ করলে, তাকে এক বছরের কারাদণ্ড দেয়া হবে। নতুন অভিবাসন বিলে আশ্রয় আবেদন জমা ... Read More »

ফ্রান্স সরকারের প্রস্তাবিত নতুন ‘Asylum Law ‘: ভোট হবে শুক্রবার

গতকাল পার্লামেন্টে ফ্রান্সের বর্তমান সরকারের প্রস্তাবিত ‘Asylum Law ‘ নিয়ে বেশ বিতর্ক হয়েছে । প্রায় ১০৬০ টি সংশোধনের প্রস্তাব এসেছে যাঁর মধ্যে ২০০টি এসেছে ম্যাক্রোনের নিজ দলের পার্লামেন্ট মেম্বার্সদের থেকে । ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রি অবশ্য আশাবাদী যে , এই বিলটি পাশ হবে ! নতুন প্রস্তাবিত আইনের মূল কিছু বিতর্কিত বিষয় হচ্ছে : ১. এসাইলাম আবেদনের সময়সীমা ১২০ দিন থেকে কমিয়ে ৯০ ... Read More »

গ্যাব্রিয়েল পেরী কে ছিলেন?

ফ্রান্সের মেট্রো বা বাস স্টেশন কিংবা রাস্তা বা এভিন্যুগুলো কোন না কোন বিখ্যাত লোকের নামে করা হয়েছে। এদের মধ্যে সবচেয়ে বেশী যে নামটা দেখা যায় সেটা হলো গ্যাব্রিয়েল পেরী’র নাম। আসুন জেনে নিই গ্যাব্রিয়েল পেরী কে ছিলেন? গ্যাব্রিয়েল পেরী ফ্রান্সের কম্যুনিস্ট মতাদর্শের একজন সাংবাদিক এবং রাজনীতিক ছিলেন। ১৯০২ সালের ৯ ফেব্রুয়ারী তুলনের একটি কর্সিকান পরিবারের জন্মগ্রহন করেন তিনি।রাশিয়ায় কম্যুনিস্ট বিপ্লবের ... Read More »

ফ্রান্সে রেলকর্মীদের তিন মাসব্যাপী ধর্মঘটের ডাক

ফ্রান্সের রেল কর্মীরা মঙ্গলবার থেকে তিন মাসের ধর্মঘট শুরু করেছে। একে দেশটির প্রেসিডেন্টে ইমানুয়েল ম্যাক্রনের সংস্কার কার্যক্রমের পথে একটি বড় ধরনের চ্যালেঞ্জ হিসেবে দেখা হচ্ছে। ফরাসি সরকারের বড়ো ধরণের সংস্কার পরিকল্পনার প্রতিবাদ জানাতে বেশ কয়েকটি শ্রমিক সংগঠনের আহ্বানে তিন মাসের এই ধর্মঘট পালনের ডাক দিয়েছে। এই ধর্মঘট দেশটির ৪৫ লাখ ট্রেন যাত্রীর জন্য চরম ভোগান্তি ডেকে আনবে বলে ধারণা করা ... Read More »

ফ্রেঞ্চ জাতীয় বেডমিন্টন চ্যাম্পিয়নশীপে খেলবে বাংলাদেশী চার তরুণ

ব্যাপারটা অনেকটা স্বপ্নের মতই মনে হচ্ছে চার তরুনের কাছে। ফ্রান্সে এসেছে এক বছরও হয়নি, অথচ তারাই কি না ফ্রেঞ্চ বেডমিন্টনের জাতীয় চ্যাম্পিয়নশিপ খেলবে! হ্যাঁ গত বুধবার ফ্রান্সের ব্রুতাইন রেজিওনের বিভাগ ভিত্তিক বেডমিন্টনের ফাইনালে এই চার বাংলাদেশী তরুণ নাফিস,গোপাল,আলম ও সালেহ, ‘প্লেবেন’ (২৭ নং বিভাগ) বিভাগের প্রতিনিধিত্ব করে জয় লাভ করে। এর ফলে তারা এখন ফ্রেঞ্চ জাতীয় বেডমিন্টনে ‘ব্রুতাইন’ রেজিওনের প্রতিনিধিত্ব ... Read More »

ফ্রান্সে পহেলা এপ্রিল থেকে প্রধান যে পরিবর্তনগুলি কার্যকরী হবে।

পরিবারের সম্পূরক ভাতা (complément familial) ১% বৃদ্ধি পেয়ে ১৭০.৭১ ইউরোতে পৌঁছাবে, তবে বড় পরিবারের অতিরিক্ত ভাতা প্রতি মাসে ৮.২% বৃদ্ধি পেয়ে ২৫৬.৬৯ ইউরোতে গিয়ে দাঁড়াবে। পারিবারিক সহায়তা ভাতা (allocation de soutien familial) ৫.২ % বৃদ্ধি পেয়ে ১৫৩.৭০ ইউরোতে পৌঁছাবে। ফ্রান্সের মূল ভূখন্ডে বসবাসরত একক ব্যক্তির জন্য সক্রিয় সংহতি আয় (RSA) বৃদ্ধি পেয়ে প্রতি মাসে ৫৫০.৯৩ ইউরোতে গিয়ে দাঁড়াবে। পারিবারিক ভাতা ... Read More »

ইল দ্য ফ্রান্সে সাইকেল ফ্রি

গেল সপ্তায় পরিবেশ বাঁচাতে প্যারিসে গণ পরিবহণ ফ্রি করার নিজের চিন্তার কথা বলেছেন মেয়র আন ইদালগো। আর এবার ইল দ্য ফ্রান্স রেজিওন সাধারনের জন্য সাইকেল ফ্রি করার দাবী জানিয়েছে। রেজিওনের পরিবেশ বিষয়ক দপ্তরের ভাইস প্রেসিডেন্ট তার এ ধরনের এক পরিকল্পনার কথা সাংবাদিকদের জানিয়েছেন। তিনি বলেন, এজন্য বছরে ১৬ থেকে ২০ মিলিয়ন ইউরো ব্যয় হতে পারে। তিনি এ প্রস্থাব নিয়ে শীঘ্রই ... Read More »

আপনিও পেতে পারেন ফ্রান্স সরকারের বিশেষ আর্থিক সহায়তা ( Chèque-énergie)

আগামীকাল সোমবার থেকে ফ্রান্স সরকার একটি বিশেষ প্রণোদনা ( Chèque-énergie) শুরু করতে যাচ্ছে যা কেবল গ্যাস,ইলেকট্রিক বা অন্যান্য জ্বালানী ব্যয় নির্বাহে ব্যবহার করা যাবে। তবে সকল নাগরিক এ সুবিধা পাবেন না। স্বল্প আয়ের নাগিরিকরাই মূলত এ বিশেষ সহায়তা পাবেন। নিজের মাসিক আয় ও পরিবারের সদস্যের উপর নির্ভর করে ৪৮ ইউরো থেকে ২২৭ ইউরো পর্যন্ত এ সহায়তা পাওয়া যাবে। ২০১৭ সালের ... Read More »