বৃহস্পতিবার , 16 আগস্ট 2018
ব্রেকিং

ফ্রান্স

ফরাসি বিপ্লব : প্রেরণার বাতিঘর, শোষিতের হাতিয়ার

সাম্য, স্বাধীনতা ও ভ্রাতৃত্ব ছিল ফরাসি বিপ্লবের মূল স্লোগান। ১৭৮৯-১৭৯৯ সময়কাল ছিল ফ্রান্সের ইতিহাসে সামাজিক ও রাজনৈতিক অঙ্গনে একটি দুর্যোগপূর্ণ অথচ পরিবর্তনের দশক। এসময় পূর্বেকার পূর্ণ রাজতান্ত্রিক সরকার কাঠামোর পরিবর্তন ঘটে এবং নতুনভাবে জনগণের প্রকৃত শাসন ক্ষমতা প্রতিষ্ঠিত হয়। বিলুপ্ত হয় ঐতিহ্যগতভাবে চলে আসা অভিজাত, ক্যাথলিক সম্প্রদায় এবং সামন্তবাদী সমাজ ব্যবস্থার। এ বিপ্লব ফ্রান্সের গণতন্ত্র, জাতীয়তাবাদ, স্বাধীনতা ও সাম্যের আদর্শে ... Read More »

মেক্রোঁর কূটনৈতিক বিজয় : অভিবাসী ইস্যুতে একমত ইউরোপ

১০ ঘন্টার ‘ম্যারাথন’ আলোচনার পর অবশেষে অভিবাসী ইস্যুতে ঐক্যমত্যে পৌছেছে ইউরোপের দেশগুলো। শুক্রবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে অভিবাসীর চাপ সামলাতে ঐক্যবদ্ধভাবে কাজ করতে সম্মত হন ইউরোপের নেতারা।  এতে বেশ কিছু কার্যকরী সিদ্ধান্ত নিয়েছেন তারা। এ খবর দিয়েছে বিবিসি। খবরে বলা হয়েছে, অভিবাসী ইস্যুতে সিদ্ধান্ত নিতে শুক্রবার সকালে ব্রাসেলসে বৈঠকে বসেন ইউরোপের ২৮টি দেশের নেতারা। ঘন্টার পর ঘন্টা যুক্তি-তর্কের পরেও কোন সিদ্ধান্তে ... Read More »

রোহিঙ্গাদের নিরাপদ ও টেকসই প্রত্যাবাসন চায় বাংলাদেশ

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ‘রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ মানবতার এক অনন্য নজির স্থাপন করেছে। সীমান্ত খুলে দিয়ে মানবতার এ নব দিগন্তের উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমানে দ্বিপাক্ষিক আলোচনা এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন নিয়ে রোহিঙ্গাদের স্বেচ্ছায়, নিরাপদ, শান্তিপূর্ণ ও টেকসই প্রত্যাবাসন চায় বাংলাদেশ। স্থানীয় সময় শুক্রবার প্যারিসে ফ্রান্সের ন্যাশনাল অ্যাসেম্বলিতে ফ্রান্স-বাংলাদেশ মৈত্রী গ্রুপ আয়োজিত ‘বাংলাদেশ ও ... Read More »

নাগরিকত্ব পাচ্ছেন ফ্রান্সের অভিবাসী ‘স্পাইডারম্যান’

আফ্রিকার দেশ মালি থেকে আসা এক অভিবাসীর বীরত্বের পর ফ্রান্সের সরকার তাকে নাগরিকত্ব দেয়ার ঘোষণা করেছে। প্যারিসের এক ফ্ল্যাটবাড়ির পাঁচতলার বারান্দায় ঝুলে থাকা এক শিশুকে রক্ষার করার জন্য সারা দেশ জুড়ে ‘স্পাইডারম্যান’ মামদু গাসামার ভূয়সী প্রশংসা করা হয়। শনিবার রাতে উত্তর প্যারিসে এই ঘটনা ঘটে। চার বছর বয়সের ঐ শিশুকে রক্ষা করার নাটকীয় ঘটনার ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়। এরপর ... Read More »

সন্ত্রাসী হামলা প্যারিসে একজন নিহত এবং অন্তত কয়েকজন আহত

প্যারিসে এক ব্যক্তি ছুরি দিয়ে হামলা চালালে একজন নিহত এবং অন্তত কয়েকজন আহত হয়েছে। এদিকে হামলাকারীও পুলিশের গুলিতে নিহত হয়েছে। তার পরিচয় এখনো জানা যায় নি। সেন্ট্রাল প্যারিসে অপেরা ডিস্ট্রিক-এ হামলার ঘটনাটি ঘটে। প্রত্যক্ষদর্শীরা বর্ণনা করছিলেন মানুষজন ভয়ে রাস্তা থেকে দৌড়ে বিভিন্ন রেস্টুরেন্টেরভিতরে আশ্রয় নিয়েছে। প্যারিসের প্রসিকিউটর ফ্রানসিস মোলিনস ঘোষণা করে যে, আক্রমণকারী, “আল্লাহ আকবর” বলে আক্রমণ করে  ছুরি দিয়ে । Read More »

মে মাসে চারদিনের ধর্মঘটের ডাক দিয়েছে এয়ার ফ্রান্স

এয়ার ফ্রান্সে ধর্মঘট এর নতুন তারিখ গোষণা । আগামী ৩ ,৪ , ৭ ও ৮ মে এয়ার ফ্রান্স ধর্মঘট এর ডাক দিয়েছে । উক্ত দিনগুলিতে যারা টিকেট কেটেছেন টিকেট পরিবর্তন করার জন্য এয়ার ফ্রান্সে যোগাযোগ করার অনুরোধ জানিয়েছে এয়ার ফ্রান্স কর্তৃপক্ষ । এই তারিখ গুলিতে যারা টিকেটে কেটেছেন তাদের টিকেট পরিবর্তন করে ওই সময়ে থাকার জন্য হোটেল ও এবং খাবার ... Read More »

অভিবাসন নীতি আরও কঠোর করল ফ্রান্স

শরণার্থী প্রবেশ ঠেকাতে অভিবাসন নীতি আরও কঠোর করল ফ্রান্স। শরণার্থীদের বৈধভাবে আশ্রয়গ্রহণ ব্যবস্থা আরও কড়াকড়ি করে নতুন কঠোর অভিবাসন আইন পাস করেছে ফ্রান্সের পার্লামেন্টের নিুকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলি। দেশটির পার্লামেন্টে ৬১ ঘণ্টা টানা বিতর্ক শেষে সোমবার নতুন অভিবাসন আইন পাস করা হয়। এ আইনে অবৈধভাবে কেউ ফ্রান্সে প্রবেশ করলে, তাকে এক বছরের কারাদণ্ড দেয়া হবে। নতুন অভিবাসন বিলে আশ্রয় আবেদন জমা ... Read More »

ফ্রান্স সরকারের প্রস্তাবিত নতুন ‘Asylum Law ‘: ভোট হবে শুক্রবার

গতকাল পার্লামেন্টে ফ্রান্সের বর্তমান সরকারের প্রস্তাবিত ‘Asylum Law ‘ নিয়ে বেশ বিতর্ক হয়েছে । প্রায় ১০৬০ টি সংশোধনের প্রস্তাব এসেছে যাঁর মধ্যে ২০০টি এসেছে ম্যাক্রোনের নিজ দলের পার্লামেন্ট মেম্বার্সদের থেকে । ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রি অবশ্য আশাবাদী যে , এই বিলটি পাশ হবে ! নতুন প্রস্তাবিত আইনের মূল কিছু বিতর্কিত বিষয় হচ্ছে : ১. এসাইলাম আবেদনের সময়সীমা ১২০ দিন থেকে কমিয়ে ৯০ ... Read More »

গ্যাব্রিয়েল পেরী কে ছিলেন?

ফ্রান্সের মেট্রো বা বাস স্টেশন কিংবা রাস্তা বা এভিন্যুগুলো কোন না কোন বিখ্যাত লোকের নামে করা হয়েছে। এদের মধ্যে সবচেয়ে বেশী যে নামটা দেখা যায় সেটা হলো গ্যাব্রিয়েল পেরী’র নাম। আসুন জেনে নিই গ্যাব্রিয়েল পেরী কে ছিলেন? গ্যাব্রিয়েল পেরী ফ্রান্সের কম্যুনিস্ট মতাদর্শের একজন সাংবাদিক এবং রাজনীতিক ছিলেন। ১৯০২ সালের ৯ ফেব্রুয়ারী তুলনের একটি কর্সিকান পরিবারের জন্মগ্রহন করেন তিনি।রাশিয়ায় কম্যুনিস্ট বিপ্লবের ... Read More »

ফ্রান্সে রেলকর্মীদের তিন মাসব্যাপী ধর্মঘটের ডাক

ফ্রান্সের রেল কর্মীরা মঙ্গলবার থেকে তিন মাসের ধর্মঘট শুরু করেছে। একে দেশটির প্রেসিডেন্টে ইমানুয়েল ম্যাক্রনের সংস্কার কার্যক্রমের পথে একটি বড় ধরনের চ্যালেঞ্জ হিসেবে দেখা হচ্ছে। ফরাসি সরকারের বড়ো ধরণের সংস্কার পরিকল্পনার প্রতিবাদ জানাতে বেশ কয়েকটি শ্রমিক সংগঠনের আহ্বানে তিন মাসের এই ধর্মঘট পালনের ডাক দিয়েছে। এই ধর্মঘট দেশটির ৪৫ লাখ ট্রেন যাত্রীর জন্য চরম ভোগান্তি ডেকে আনবে বলে ধারণা করা ... Read More »