শনিবার , 15 ডিসেম্বর 2018
ব্রেকিং

ফ্রান্স

স্টার্সবুর্গে হামলাকারী পুলিশের গুলিতে নিহত

ফ্রান্সের স্ট্রাসবুর্গ শহরে ক্রিসমাস বাজারে মারাত্মক হামলার পিছনে সন্দেহভাজন বন্দুকধারীকে গুলি করে হত্যা করেছে পুলিশ ।বৃহস্পতিবার ফরাসি পুলিশ সূত্রে জানা গেছে ২৯ বছর বয়সী ফরাসি চেরিফ চেকার নামে সন্দেহভাজন স্টার্সবুর্গের নিউডর্ফ মেনাইউ এলাকায় গুলিবিদ্ধ হয় । মঙ্গলবার স্টার্সবুর্গের বিখ্যাত ক্রিসমাস বাজারে আক্রমনের ঘটনায় তিনজন নিহত ও এক ডজনেরও বেশি ব্যক্তি আহত হয়েছিলেন । জানা গেছে চেকার ফ্রান্স, জার্মানি এবং সুইজারল্যান্ডে ... Read More »

ফ্রান্সের স্ট্রাসবুর্গে বন্দুকধারীর গুলিতে ৩ জন নিহত, আহত ১২

জার্মান সীমান্তের কাছে ফ্রান্সের পূর্বাঞ্চলীয় শহর স্ট্রাসবুর্গে এক বন্দুকধারীর গুলিতে কমপক্ষে তিনজন নিহত ও অপর ১২ জন আহত হয়েছে। এদের মধ্যে অন্ততঃ ৬ জনের অবস্থা আশংকাজন। গতকাল মঙ্গলবার শহরের কেন্দ্রীয় স্কয়ারের একটি ক্রিসমাস মার্কেটের কাছে এই গোলাগুলির ঘটনা ঘটে। এ ঘটনার উদ্দেশ্য সম্পর্কে এখনো পরিষ্কার ধারণা পাওয়া যায়নি। হামলার ঘটনায় আজ বুধবার ক্রিসমাস মার্কেট বন্ধ থাকবে, তবে স্কুল কলেজ খুলা ... Read More »

জানুয়ারি ২০১৯ থেকে ফ্রান্সে বেতন বাড়ছে

সোমবার (১০/১২/২০১৮) রাত ৮টায় ফ্রান্সের প্রধান প্রধান ইলেক্ট্রনিক্স গণমাধ্যম গুলোতে রাষ্ট্রীয় ভাবে বরাদ্দকৃত ১৩ মিনিটের এক সংক্ষিপ্ত এবং গুরুত্বপূর্ণ ভাষণে জাতির উদ্দেশ্যে রাষ্ট্রপতি এ্যামানুয়াল ম্যাক্রোঁ ফ্রান্সকে “অর্থনৈতিক ও সামাজিক রাষ্ট্রীয় জরুরী অবস্থা ” ঘোষণা করে বেশ কিছু রাষ্ট্রীয় সিদ্ধান্তের কথা ঘোষণা করেন। ১) ২০১৯ এর জানুয়ারি থেকে ন্যূনতম বেতন প্রতি মাসে ১০০ ইউরো( নেট) বৃদ্ধি। প্রিম দা এক্টিভিতে বৃদ্ধি। ২) ... Read More »

ফ্রান্সে ইয়েলো ভেস্ট আন্দোলন , ক্রিসমাসের ব্যবসায় ধস

জ্বালানি তেলের বাড়তি কর নিয়ে তিন সপ্তাহ ধরে চলা ‘ইয়োলো ভেস্ট’ আন্দোলন এরই মধ্যে ফ্রান্সের সব গুরুত্বপূর্ণ শহরে আঘাত হেনেছে বলে জানিয়েছে বিবিসি। সাপ্তাহিক ছুটির দিনগুলোতে আয়োজিত এই প্রতিবাদ বিক্ষোভে ট্যাক্সি চালকদের ব্যবহূত ইয়েলো ভেস্ট পরে অংশ নিচ্ছেন প্রতিবাদকারীরা। ক্ষুব্ধ নাগরিকরা তৃণমূল পর্যায় থেকে আন্দোলন করছে । সড়ক পথগুলো অবরোধ করে ও তেলের ডিপোতে অবস্থান নিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছে। এবং ... Read More »

সহিংসতার আশঙ্কা, আগামী কাল শনিবার আইফেল টাওয়ার বন্ধ

সরকারবিরোধী ‘ইয়েলো ভেস্ট’ বিক্ষোভকারীদের আরও সহিংসতার আশঙ্কায় কাল শনিবার প্যারিসে আইফেল টাওয়ার বন্ধ ঘোষণা করেছে ফ্রান্স সরকার। বিক্ষোভ মোকাবিলায় ফ্রান্সজুড়ে ৮৯ হাজার পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। পুলিশের সাঁজোয়া যান মোতায়েন করা হয়েছে রাজধানী প্যারিসে। আজ শুক্রবার বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, প্যারিসের শ্য-ইজির দোকান ও রেস্তোরাঁ বন্ধ রাখতে বলেছে পুলিশ। কিছু জাদুঘরও এদিন বন্ধ থাকবে। কয়েক দশকের মধ্যে সবচেয়ে ... Read More »

ফ্রান্সে হলুদ প্রতিবাদ: জরুরি বৈঠকে সরকার

ফ্রান্সে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে আন্দোলন সহিংস রূপ ধারণ করেছে। সপ্তাহব্যাপী দেশ জুড়ে সহিংসতার প্রতিক্রিয়া জানানোর জন্য ফরাসি সরকার জরুরি বৈঠক করছে। ইতিমধ্যে প্রধানমন্ত্রী এডুয়ার্ড ফিলিপ পোল্যান্ডের ক্যাটোভিসে জলবায়ু পরিবর্তনের শীর্ষ সম্মেলনে তার উপস্থিতি বাতিল করেছেন। সংকট মোকাবেলায় ফরাসি রাজনৈতিক নেতাদের সাথে সোমবার সাক্ষাত করছেন । রোববার আর্জেন্টিনায় জি ২0 শীর্ষ সম্মেলনে অংশ নেয়ার পর প্যারিসের প্রেসিডেন্ট প্রাসাদে রাষ্ট্রপতি ... Read More »

প্যারিসে বিক্ষোভকারীদের ওপর পুলিশের জল কামান ও কাঁদানে গ্যাস

ফ্রান্সে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদের দ্বিতীয় সপ্তাহে চলা বিক্ষোভ দমন করতে কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করেছে পুলিশ। শনিবার (২৪ নভেম্বর) রাজধানী প্যারিসের গুরুত্বপূর্ণ চ্যাম্পস-এলিসিস এলাকায় বিক্ষোভকারীদের ওপর এই কাঁদানে গ্যাস ব্যবহার করা হয়। শনিবারের বিক্ষোভে কয়েক হাজার বিক্ষোভকারী চ্যাম্প-এলিসিস এলাকায় জড়ো হন। এলাকাটিতে প্রধানমন্ত্রীর আবাসিক কার্যালয়সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশাসনিক কার্যালয় রয়েছে। বিক্ষোভকারীরা সেখানে থাকা ব্যারিকেড অতিক্রম করার চেষ্টা করলে ... Read More »

ফ্রান্সের নতুন রাজনৈতিক দল ‘Place Publique”

সম্প্রতি ফ্রান্সের রাজনীতিতে আত্মপ্রকাশ করেছে ‘Place Publique’ নামের একটি রাজনৈতিক দল।প্রতিষ্ঠাতাদের মধ্যে রয়েছেন একজন নামকরা প্রবন্ধকার,একজন বামপন্থি অর্থনীতিবিদ এবং একজন পরিবেশবাদী। ইতোমধ্যেই, ১০০০০(দশ হাজার) সদস্য হয়ে গিয়েছে এবং গত বৃহস্পতিবার প্যারিসের Montreuilতে এই নতুন দলটি প্রথম মিটিং করেছে যেখানে প্রায় ১০০০ হাজার লোক জড়ো হয়েছিল।ধারণা করা হচ্ছে,মেলনসন কিংবা বামপন্থি ঘরনার লোকজন ছাড়াও অনেকেই এখানে নতুনভাবে যোগদান করবেন। বর্তমান পরিস্থিতিতে বামপন্থি ... Read More »

জ্বালানি তেলের দাম বাড়ানোয় বিক্ষোভে উত্তাল ফ্রান্স, একজন নিহত

জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রতিবাদে ফ্রান্সজুড়ে বিক্ষোভ শুরু করেছে দেশটির বাসিন্দারা। আন্দোলনকারীরা বিভিন্ন স্থানে সড়ক অবরোধ করে কার্যত মহাসড়ক অচল করে দিয়েছেন। এর মধ্যে গাড়িচাপায় এক আন্দোলনকারী নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন। ফরাসি বার্তা সংস্থা এএফপি’র খবরে বলা হয়, গত ১২ মাসে ফ্রান্সে ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানো হয়েছে। দেশটির বেশিরভাগ গাড়িতে ডিজেল ব্যবহার করা হয়ে থাকে। গত দশকের ... Read More »

ফ্রান্সে মেরির বাসা কখন ও কিভাবে পাবেন ?

লিখেছেন :কাকন বড়ুয়া মানুষের পঞ্চ মৌলিক চাহিদার অন্যতম একটি হলো আবাসন। ফ্রান্সের সংবিধান অনুযায়ী এদেশে বৈধভাবে বসবাসকারী সবাই সমানভাবে এই আবাসন সুবিধা ভোগ করার অধিকার রাখেন। কিন্তু দ্রুত জনসংখ্যা বৃদ্ধি (বিশেষত অভিবাসী), নতুন বিল্ডিং তৈরীর জন্য অপর্যাপ্ত সরকারি বাজেট বরাদ্ধ এবং সরকারি বিভিন্ন দপ্তরের কোটা প্রথার ফলে সাধারণ নাগরিকের পক্ষে সরকারি বাসা পাওয়া একটি কষ্ট ও সময় সাপেক্ষ ব্যাপার। যা ... Read More »