রবিবার , 22 অক্টোবর 2017
ব্রেকিং

ফ্রান্স

ফ্রান্সের বিখ্যাত ফিল্ম ফেস্টিভ্যাল ফাস্ট মাতিয়েছে বাংলা সিনেমা ডুব

রিপোর্ট -আবু তাহির ,ফ্রান্স:: শিল্প ও সংস্কৃতির দেশ ফ্রান্সের প্যারিসে দশ দিনব্যাপী ফিল্ম    ফ্যাস্টিভাল ফাস্ট এর শেষ দিনে প্রদর্শিত হয় বাংলাদেশের আলোচিত সিনেমা ডুব।গত সোমবার প্যারিসে র ফিল্ম    ফেস্টিভ্যাল ফাস্ট -এ বিপুল সংখ্যক ফরাসি এ সিনেমা দেখতে আসেন। গল্প, চিত্র ও কারিগরি নির্দেশনায় এককথায় অসাধারণ বলে জানান ফরাসিরা। এসময় ডুব সিনেমার প্রশংসা করেন বিশ্বের বিভিন্ন দেশের চিত্র পরিচালকেরা। ... Read More »

পিঙ্ক সিটি খ্যাত তুলুজে নির্মিত হচ্ছে স্থায়ী শহীদ মিনার- ডেপুটি মেয়র জিলানী লাহিয়ানি

  ফ্রান্সের বৃহত্তম শহর প্যারিসের অদূরে পিঙ্ক সিটি খ্যাত তুলুজে ফ্রান্স সরকারের অর্থায়নে নির্মিত হচ্ছে স্থায়ী শহীদ মিনার । বাংলা ভাষা আন্দোলনে আত্মদানকারীদের শ্রদ্ধা জানাতে স্থায়ী শহীদ মিনার স্থাপনের জন্য তুলুজের মেয়রকে অনুরোধ জানিয়ে ২০১২ সালে আবেদন করেন তুলুজ প্রবাসীরা । ২০১৪ সালে মেয়রকে অবহিত করতে আবারো আবেদন করে ফ্রান্স বাংলাদেশ সোশ্যাল এন্ড এডুকেশন এসোসিয়েশন । দীর্ঘ দিন পর বাংলাদেশিদের ... Read More »

আইফেল টাওয়ারে ছুরিসহ এক ব্যক্তি আটক

ফ্রান্সের ঐতিহাসিক স্থাপনা আইফেল টাওয়ারে ছুরিসহ এক ব্যক্তিকে আটক করেছে পুলিশ। শনিবার রাতে এই ঘটনা ঘটে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে। আইফেল টাওয়ার পরিচালনাকারী কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে, এই ঘটনায় কেউ আহত হয়নি। প্যারিস পুলিশ জানায়, ছুরিহাতে ব্যক্তিকে আটকের পর টাওয়ার থেকে মানুষদের সরিয়ে নেওয়া হয়। আটক ব্যক্তির গায়ে ফরাসি ফুটবল দল প্যারিস সেইন্ট-জর্মেই (পিএসজি) ক্লাবের টি-শার্ট পরা ... Read More »

ফ্রান্সে উদ্বাস্তু বা রেফিউজি মর্যাদা যে কারনে বাতিল হতে পারে

ফ্রান্সে বৈধভাবে বাস করা বাংলাদেশীদের একটি বড় অংশ শরনার্থী মর্যাদাপ্রাপ্ত বা উদ্বাস্তু। এর পাশাপাশি অভিবাসী হিসেবে ও বাংলাদেশীরা বৈধভাবে ফ্রান্সে বাস করছেন। উদ্বাস্তু মর্যাদা তাদেরই দেয়া হয় যাদের জন্য নিজ দেশে কোন না কোন সমস্যা রয়েছে এবং সে সমস্যার কারনে তারা সেখানে নিরাপদ নয়। সেক্ষেত্রে জেনেভা কনভেনশন অনুযায়ী তাদের উদ্বাস্তু মর্যাদা দেয়া হয়। জেনেভা কনভেনশনে স্বাক্ষরকারী প্রতিটি দেশেই উদ্বাস্তুদের নিরাপত্তা ... Read More »

“কেনো ইহুদীরা এত বুদ্ধিমান হয় ? ফ্রান্সের বাংলাদেশ কমিউনিটির জন্যে অনুপ্রেরণা !

আজকে “কেনো ইহুদীরা এত বুদ্ধিমান হয়?” এই শিরোনামে ড. ষ্টিফেন কার লিওন এর লেখা এবং আসিফ ইকবাল তারেক এর অনুবাদ করা লেখাটি পড়লাম । সময় থাকলে পড়ে দেখতে পারেন এই ছোট লেখাটি এবং ব্যক্তিগতভাবে আমি মনে করি এই গবেষণাতে যথেষ্ট সত্যি কথা বলা হয়েছে । বিশেষ করে খাদ্যাভ্যাসের ব্যাপারটি । আমরাও চাইলে এটি অনুসরণ করতে পারি । তাছাড়া ফ্রান্সে ব্যবসার ... Read More »

সেভরনে পুলিশের উপর হামলা : পাল্টা গুলিতে এক হামলাকারী আহত

ফ্রান্সের সেইন সেন্ট ডেনিশ বিভাগকে অনেকেই সবচেয়ে অপরাধ প্রবণ এলাকা হিসাবে মনে করেন। এ বিভাগের বিভিন্ন এলাকায় প্রায়ই অপরাধীদের পুলিশের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়তে দেখা যায়। অনেক ক্ষেত্রেই পুলিশ নিজেই অসহায় বোধ করেন। এমনই একটি ঘটনা ঘঠেছে গতকাল রাতে এ বিভাগের সেভরন পৌর এলাকায়। শুক্রবার দিবাগত রাতে দায়িত্ব পালনকালীন মোটর সাইকেল দিয়ে টহল কালে পুলিশের উপর লোহার রড নিয়ে চড়াও ... Read More »

ফ্রান্স প্রেসিডেন্ট মেক্রন এর সাথে ডঃ ইউনুস এর একান্ত সময়            

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরোঁ, প্যারিসের মেয়র অ্যান হিদালগো ও নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস ২০২৪ সালের অলিম্পিক গেমস আয়োজনে প্যারিসের প্রার্থিতার প্রেক্ষিতে এই গেমস আয়োজনে প্যারিসের প্রস্তুতি বিষয়ে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সঙ্গে সাক্ষাৎ ও কমিটিকে ব্রিফ করার উদ্দেশ্যে ১০ জুলাই ২০১৭ সুইজারল্যান্ডে এসেছেন।আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সদর দপ্তরে অনুষ্ঠিত এই বৈঠকের পূর্বে প্রেসিডেন্ট মাকরোঁ তার হোটেলে প্রফেসর ইউনূসের সঙ্গে একান্ত বৈঠক ... Read More »

ফ্রান্সে ব্যবসা এবং ব্যক্তিগত ট্যাক্স কমানোর প্ল্যান ত্বরান্বিত : আগামী বছরের মধ্যে ১১ বিলিয়ন ইউরো ট্যাক্স কমানোর ঘোষণা !

ফ্রান্স বিভিন্ন ধরণের ব্যবসা এবং ব্যক্তিগত পর্যায়ের ট্যাক্স আগামী বছরের মধ্যে ১১ বিলিয়ন ইউরো কমানোর প্ল্যান করছে যা কিনা নির্ধারিত প্ল্যানের আগেই বাস্তবায়ন করা হচ্ছে বলে জানিয়েছেন ফ্রান্সের প্রধানমন্ত্রী এদোয়াখ ফিলিপ । এর মূল উদ্দেশ্য হচ্ছে বিনিয়োগকারীদের জন্যে প্রনোদনা দেয়া যেন তাঁরা বেশি করে লোক নিয়োগ করতে পারেন এবং অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখতে পারেন । যদিও পূর্বে প্ল্যান ছিল আগামী ... Read More »

ভাঙ্গনের মুখে ফ্রান্সের সোশ্যালিস্ট পার্টি : বেনওয়া হামনের নতুন মুভমেন্টের ঘোষণা !

ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে ভরাডুবির পরে সোশ্যালিস্ট পার্টির ভবিষ্যৎ নিয়ে বিশেষ করে পার্টি বিলীন হয়ে যাওয়া নিয়ে অনেকেই শঙ্কিত ছিলেন । অবশেষে, সেই শঙ্কাই সত্যি হলো, গত শনিবার আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট নির্বাচনে তৎকালীন ক্ষমতাশীল সোশ্যালিস্ট পার্টির পক্ষ থেকে নির্বাচন করা বেনওয়া হামন আনুষ্ঠানিকভাবে সোশ্যালিস্ট পার্টি ছেড়ে যাবার ঘোষণা দিয়েছেন এবং সেই সাথে নিজের মুভমেন্টের ঘোষণা দিয়েছেন । ৫০ বছর বয়সী এই রাজনীতিবিদ ... Read More »

প্যারিসের তীব্র তাপদাহের জন্যে লেভেল-৩ প্ল্যান ট্রিগার : বিশেষ করে বয়স্ক আপনজন এবং প্রতিবেশীদের প্রতি লক্ষ্য রাখুন

তীব্র তাপদাহের কারণে লেভেল-৩ প্ল্যান শুরু করা হয়েছে কেননা তাপমাত্রা ৩৬ সেলসিয়াসে উঠবে । মূলত এই প্ল্যানের চারটি লেভেল রয়েছে যথাক্রমে সবুজ,হলুদ,কমলা এবং লাল । জাতীয় আবহাওয়া এজেন্সী মেতেও ফ্রান্স(Météo France) এবং Institut de Veille Sanitaire (INVS) তথ্য উপাত্ত বিশ্লেষণ করে বর্তমানে প্যারিসে কমলা লেভেলের সতর্কতা জারি করেছে । এই প্ল্যানের উদ্দেশ্য হচ্ছে ,এই গরমে যেইসব মানুষজন বেশি আক্রান্ত হতে ... Read More »