রবিবার , 22 অক্টোবর 2017
ব্রেকিং

জাতীয়

একাই দেশ ছাড়লেন প্রধান বিচারপতি

অস্ট্রেলিয়ার উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। তবে তার সঙ্গে স্ত্রী সুষমা সিনহার যাওয়ার কথা থাকলেও তিনি যাননি বলে জানা গেছে। রাত ১১টা ৫৫ মিনিটে সিঙ্গাপুর এয়ারলাইনসের একটি ফ্লাইটে তিনি একাই ঢাকা ছাড়েন বলে জানিয়েছেন সুপ্রিম কোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার সাব্বির ফয়েজ। এর আগে প্রধান বিচারপতি বিমানবন্দরে যাওয়ার উদ্দেশে রাত ৯টা ৫৬ মিনিটে স্ত্রী সুষমা সিনহাকে নিয়ে বাসা থেকে ... Read More »

এবার বাংলাদেশ সীমান্তে বেড়া নির্মাণের পরিকল্পনা মিয়ানমারের

রাখাইন-বাংলাদেশ সীমান্তে বেড়া নির্মাণ করতে চায়। এ বিষয়টি মিয়ানমারের পরবর্তী পার্লামেন্ট অধিবেশনে তোলা হবে। ১৭ই অক্টোবরে শুরু হবে ওই অধিবেশন। তাতে আলোচ্য এজেন্ডার শীর্ষে রয়েছে বাংলাদেশের সঙ্গে মিয়ানমারের রাখাইন প্রদেশের সীমান্তে বেড়া নির্মাণ। এ সময় সম্পূরক বাজেট পেশ করা হবে। তাতে নিরাপত্তা জোরদার করার জন্য রাখাইন-বাংলাদেশ সীমান্তে বেড়া নির্মাণের অর্থায়নের বিষয়টি থাকবে। মিয়ানমারের সরকারি কর্মকর্তাদের উদ্ধৃত করে এ খবর দিয়েছে ... Read More »

বাংলাদেশ কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি হলেন ঢাকাটাইমস ও সাপ্তাহিক এই সময়ের সম্পাদক আরিফুর রহমান দোলন

ইউরোপ প্রতিনিধি : ফরিদপুরের সমাজসেবামূলক সংস্থা ‘কাঞ্চন মুন্সী ফাউন্ডেশন’-এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান আরিফুর রহমান দোলনকে বাংলাদেশ কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি করা হয়েছে। গতকাল সোমবার কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে পাঠানো এক চিঠিতে দোলনকে সংগঠনের সহসভাপতি করার কথা নিশ্চিত করা হয়। ক্ষমতাসীন দলের অন্যতম এই সহযোগী সংগঠনের কেন্দ্রীয় সভাপতি মো. মোতাহার হোসেন মোল্লা ও সাধারণ সম্পাদক খোন্দকার শামসুল হক ... Read More »

হেফাজতে ইসলামের মায়ানমার দূতাবাস অভিমুখে মিছিল আটকে দিয়েছে পুলিশ

মায়ানমারে রোহিঙ্গা মুসলমানদের নির্মমভাবে হত্যা ও বর্বর নির্যাতনের প্রতিবাদে এবং সামরিক ব্যবস্থা নিয়ে আরাকান স্বাধীন করার দাবিতে হেফাজতে ইসলাম বাংলাদেশের মায়ানমার দূতাবাস ঘেরাও কর্মসূচির মিছিল শান্তিনগর এলাকায় আটকে দিয়েছে পুলিশ।  এর আগে মায়ানমার দূতাবাস ঘেরাও কর্মসূচির ডাক দেন হেফাজতের নেতাকর্মীরা। কর্মসূচির অংশ হিসেবে সোমবার বেলা ১২টার দিকে সংগঠনটির ঢাকা মহানগরের উদ্যোগে বায়তুল মোকাররম এলাকা থেকে ঘেরাও কর্মসূচি সফলে মিছিল শুরু ... Read More »

তুরষ্কের উদ্বেগ মানবতা, বাংলাদেশের উদ্বেগ ভারত ও মিয়ানমারের স্বার্থ!

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ আসলে অনেকটা ভারতের নীতিকেই অনুসরণ করে যাচ্ছে বলে প্রতীয়মান হচ্ছে। গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা তুরস্কের ফার্স্ট লেডিকে বলেছেন, ‘আমাদের জন্য বড় ধরনের বোঝা’ হয়ে দেখা দিলেও সম্পূর্ণ মানবিক কারণে মায়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের বাংলাদেশ আশ্রয় দিচ্ছে। তবে শরণার্থীদের ছদ্মাবরণে কোনো সন্ত্রাসী বাংলাদেশে প্রবেশ করতে না পারে, সরকার তা নিশ্চিত করতে চায়।” সন্ত্রাসের সংজ্ঞা স্পষ্ট করে ... Read More »

মিয়ানমারের বর্বরতা বিশ্বে তুলে ধরা হবে: রোহিঙ্গা বস্তিতে তুর্কী ফার্স্ট লেডি

  রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর বর্বরোচিত হামলা, নিমর্ম নির্যাতন ও হত্যাকা-ের কথা শুনলেন তুরস্কের ফার্স্ট লেডি এমনি এরদোগান। তিনি গতকাল বৃহস্পতিবার দুপুর ১ টায় কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে পৌঁছেন। ক্যাম্প ইনচার্জের কার্যালয়ে নির্যাতিত রোহিঙ্গাদের নিয়ে এক বৈঠকে বসেন। সেখানে নির্যাতিত রোহিঙ্গারা মিয়ানমার সেনাবাহিনী রাখাইনদের চরম নিপীড়ন, নির্যাতনের কথা বর্ণনা করলে তিনি ধৈর্য্য সহকারে তাদের কথা শুনেন এবং পরে ... Read More »

আর কেউ গাইবে না.. “ও রে নীল দরিয়া…”

আর কেউ গাইবে না.. বিখ্যাত গান “ও রে নীল দরিয়া…”। ” স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী আব্দুল জব্বার আর নেই। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। বুধবার সকাল ৯টার দিকে তিনি রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার ছেলে বাবু জব্বার খবরটি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘সকাল থেকে বাবার লাইফ সাপোর্ট কাজ করছে না।’ অপর ... Read More »

দুখু মিয়ার বাঙালি পল্টনে যোগ দেয়ার শতবর্ষ

ব্রিটিশ শাসকেরা বাঙালিদের ভীতু, অশিক্ষিত ও অনভিজ্ঞ মনে করে সেনাবাহিনীতে নিত না। কিন্তু ১৯১৪ সালে শুরু হওয়া বিশ্বযুদ্ধ যখন বিশ্বের বিভিন্ন রণাঙ্গনে ভয়াবহ রূপ ধারণ করে, তখন বেশিসংখ্যক সৈন্যের প্রয়োজন দেখা দেয়। এ পটভূমিতে ব্রিটিশ সরকার ১৯১৬ সালে বাঙালিদের নিয়ে গঠন করে বাঙালি ডবল কোম্পানি। এ কোম্পানির গঠন সম্পন্ন হয় ১৬ ডিসেম্বর। বাঙালি ডবল কোম্পানিতে সৈন্য সংগ্রহের জন্য দেশের বিভিন্ন ... Read More »

মহা বিদ্রোহীর প্রয়ান দিবস আজ

‘যেদিন আমি হারিয়ে যাব, বুঝবে সেদিন বুঝবে!/ অস্তপারের সন্ধ্যাতারায় আমার খবর পুছবে-/ বুঝবে সেদিন বুঝবে।/ …. গাইতে বসে কণ্ঠ ছিড়ে আসবে যখন কান্না,/ বলবে সবাই- সেই যে পথিক তার শোনানো গান না?’ (কাজী নজরুল ইসলাম; অভিশাপ)। আজ ১২ ভাদ্র, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪১ তম মৃত্যুবার্ষিকী। ১৯৭৬ সালের এদিনে মৃত্যুবরণ করেন চির তারুণ্যের প্রতীক এই কবি। কবিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ... Read More »

এফডিসিতে রাজ্জাকের জানাজা সম্পন্ন, দাফন হবে বনানীতে

এফডিসিতে নায়করাজের প্রথম জানাজা সম্পন্ন হয়েছে। মঙ্গলবার বেলা সোয়া ১১টার দিকে তার মরদেহ এফডিসিতে নেওয়া হয়। বেলা পৌঁনে ১২টার দিকে অনুষ্ঠিত হয় প্রথম জানাজা। এর আগে তার মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে নেয়া হয়। এফডিসিতে নেওয়া হলে প্রথমে মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এরপর একে একে শ্রদ্ধা জানান রাজ্জাকের দীর্ঘদিনের সহকর্মী, ভক্ত ও শুভানুধ্যায়ীরা। নায়করাজ রাজ্জাকের মৃত্যুতে ... Read More »