সোমবার , 19 ফেব্রুয়ারী 2018
ব্রেকিং

আন্তর্জাতিক

পদত্যাগে বাধ্য হবেন ট্রাম্প?

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্সযুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্সযুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প কতটা যোগ্য, কিংবা হোয়াইট হাউসে তাঁর প্রথম বছর নিয়ে অত্যন্ত কড়া সমালোচনাপূর্ণ বই ফায়ার অ্যান্ড ফিউরি নিয়ে আলোচনা এখন তুঙ্গে। বইটির প্রকাশ আটকে দিতে প্রেসিডেন্টের উদ্যোগ সত্ত্বেও এর বেচাবিক্রি শুরু হয়ে গেছে। এরই মধ্যে গতকাল শনিবার বইটির লেখক মাইকেল উলফ বলেছেন, বইটিতে ট্রাম্পের সম্পর্কে যে ... Read More »

সৌদি আরবে বিদ্রোহের অভিযোগে ১১ প্রিন্স আটক

সৌদি আরব প্রতিনিধি । সৌদি আরবের রাজকীয় সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ করায় ১১ জন প্রিন্সকে আটক করেছে দেশটির পুলিশ । সামাজিক মাধ্যম গুলো থেকে জানা যায়, রাজকীয় ভাতা ও রাজপরিবারের সুযোগ সুবিধা সঙ্কুচিত করায় প্রতিবাদ জানাতে রিয়াদে রাজপ্রাসাদের সামনে জড়ো হয়ে প্রতিবাদ জানানোর সময় এই যুবরাজদের আটক করা হয়েছে। তবে এই ১১ জন প্রিন্সর নাম জানা সম্ভব হয় নাই । ... Read More »

ডা. জাকির নায়েকের বিরুদ্ধে তথ্যপ্রমাণ দিতে ব্যর্থ ভারত, ক্লিনচিট দিল ইন্টারপোল

প্রখ্যাত ইসলাম প্রচারক ডা. জাকির নায়েকের বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারি করতে অস্বীকার করল আন্তর্জাতিক তদন্তকারী সংস্থা ইন্টারপোল। সংস্থার তরফে জানানো হয়েছে, ভারত সরকারের পক্ষ থেকে জাকির নায়েকের জঙ্গিযোগ সংক্রান্ত যে সব নথি পেশ করা হয়েছে তা পর্যাপ্ত নয়। এ খবর দিয়েছে এনডিটিভি। ইন্টারপোলের তরফে জানানো হয়েছে, জাকির নায়েকের বিরুদ্ধে গ্রেপ্তারযোগ্য তথ্যপ্রমাণ দিতে ব্যর্থ হয়েছেন ভারতীয় গোয়েন্দারা। যে নথি পেশ ... Read More »

রোহিঙ্গাসংকট মোকাবেলায় ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা শীর্ষক একটি সেমিনার

মঙ্গলবার দুপুর বেলজিয়ামস্থ ইউরোপিয়ান পার্লিমেন্টে ইউরোপিয়ান কূটনীতিকদের সংগঠন “ইনডিপেনডেন্ট ডিপ্লোমেট” এর আয়োজনে রোহিঙ্গা সংকট মোকাবেলায় ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বার্মার সংখ্যালঘু রোহিঙ্গাদের উপর জাতিগত নিধন প্রতিরোধে ই ইউ কি কি ভুমিকা রেখেছে এবং এই সংকটের স্থায়ী সমাধানে আর কি কি করণীয় রয়েছে সেসব বিষয়ে আলোচনা হয় এই সেমিনারে। ইউরোপিয়ান পার্লামেন্ট এর সংসদ সদস্য ছাড়াও বেলজিয়ামস্থ বাংলাদেশি ... Read More »

অড্রে অজৌয়াই ইউনেস্কোর মহাপরিচালক নিযুক্ত

১০ নভেম্বর প্যারিস , ফ্রান্স ইউনেস্কো এর সাধারণ সম্মেলনে ইউনেস্কোর মহাপরিচালক পদে নিযুক্ত হয়েছেন অড্রে অজৌয়াই । এক্সিকিউটিভ বোর্ড দ্বারা সাবেক মহাপরিচালক ইরিনা বোকোভা এর স্থান গ্রহণের জন্য অড্রে অজৌয়াই কে গত ১৩ অক্টোবর মনোনীত করা হয়েছিল। জেনারেল কনফারেন্সের ৩৯ তম অধিবেশনের সভাপতি জোহর আলাউই, এর সভাপতিত্বে আজ নতুন মহাপরিচালককে অভিনন্দন জানানো হয়। নব নিযুক্ত ডিরেক্টর জেনারেল অড্রে অজৌয়াই বলেন ... Read More »

বর্বরতার সমর্থনে মিয়ানমারে বৌদ্ধ ভিক্ষু ও জনতার মিছিল-সমাবেশ

রাখাইন রাজ্যের মুসলমান রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনী যে বর্বরতা চালিয়েছে তারই সমর্থনে বিশাল মিছিল ও সমাবেশ করেছে দেশটির সেনা সমর্থক ও জাতীয়তাবাদী বৌদ্ধ ভিক্ষুরা। বার্তা সংস্থা এপির বরাত দিয়ে ডেইলি মেইল জানায়, নির্যাতনের মুখে কয়েক লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে যাওয়ার পর মিয়ানমারের সেনাবাহিনীকে চারদিক থেকে সমালোচনার মুখো পড়তে হচ্ছে। এরই মধ্যে রবিবার দেশটির সাবেক রাজধানী ইয়াঙ্গুনে এ কর্মসূচি পালন করা ... Read More »

গভীর সংকটে স্পেন

স্পেন সরকারের বিরোধিতা ও আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে কাতালানরা গত ১ অক্টোবর গণভোটে অংশ নেয়। সেখানে প্রায় ৯০ শতাংশ ভোট কাতালোনিয়ার স্বাধীনতার পক্ষে পড়ে বলে কাতালান সরকার জানিয়েছে। এরই ধারাবাহিকতায় শুক্রবার বার্সেলোনায় কাতালান পার্লামেন্টের স্বাধীনতার প্রশ্নে ভোটাভুটি হয় এবং বিরোধীদের বয়কটের মধ্যে ৭০-১০ ভোটে কাতালোনিয়ার স্বাধীনতার ঘোষণা দেওয়ার প্রস্তাব অনুমোদন পায়। এর ঘণ্টাখানেকের মধ্যে মাদ্রিদে স্প্যানিশ পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেট কাতালোনিয়াকে ... Read More »

মিয়ানমারকে দেয়া ঋণ সহায়তা স্থগিত করলো বিশ্বব্যাংক

রাখাইনে রোহিঙ্গা নিপীড়নের জেরে মিয়ানমারকে দেয়া ২০ কোটি মার্কিন ডলার ঋণ সহায়তা স্থগিত করলো বিশ্বব্যাংক। সংস্থাটির এক বিবৃতিতে এক তথ্য দেয়া হয়।   উন্নয়ন কাজে ঋণ সহায়তা স্থগিতের পাশাপাশি এর আগে দেশটিতে দেয়া অন্যান্য সহায়তাও পুনর্বিবেচনার ঘোষণা দিয়েছে বিশ্বব্যাংক। পরবর্তী সুবিধা পেতে রাখাইন সংকট সমাধানে উল্লেখযোগ্য অগ্রগতির তাগিদ দেয়া হয়েছে।একই সাথে রাখাইনের সহিংসতা বন্ধ করে দুর্গত এলাকায় সহায়তা পাঠাতে সু ... Read More »

রোহিঙ্গা ইস্যুতে সারাবিশ্বকে বাংলাদেশের পাশে দাঁড়াতে বলল ইরান

ইরানের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছেন, রোহিঙ্গাদের নিজদেশে ফিরিয়ে নেওয়া ও তাদের ওপর হতাযজ্ঞ , নির্বিচারে গণধর্ষণ, তাদের বাড়ি ঘরে অগ্নিসংযোগ ও লুটপাট বন্ধে দেশটিকে আন্তর্জাতিক দাবি মেনে নেওয়ার কোনো বিকল্প নেই। তেহরান টাইমস ইরান গত কয়েক দশক ধরে মিয়ানমারে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের ওপর নির্যাতন, সহিংসতা ও বর্তমানে তাদের ওপর এধরনের নির্যাতন অব্যাহত রাখার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে। ইরানের ... Read More »

মিয়ানমারকে মুসলমানশূন্য করার পরিকল্পনা করছে সেনাবাহিনী

গ্রামের প্রবেশমুখেই একটা সাইনবোর্ড লাগানো। এতে লেখা, ‘এই গ্রাম মুসলমানশূন্য এলাকা’। মিয়ানমারের রাখাইন রাজ্যের বাইরের একটি গ্রাম এটি। মূলত রোহিঙ্গা মুসলমানদের দূরে রাখতেই এই সাইনবোর্ডটি লাগানো, যাদের ‘বিশ্বের সবচেয়ে নিগৃহীত সংখ্যালঘু সম্প্রদায়’ বলে আখ্যায়িত করা হয়েছে। কারণটা কঠিন কিছু নয়। সেই ১৯৯২ সাল থেকেই রোহিঙ্গাদের ওপর কঠোর বিধিনিষেধ আরোপ করে রেখেছে মিয়ানমার সরকার। নিজের দেশের ভেতরেই এক শহর থেকে আরেক ... Read More »