শুক্রবার , 22 ফেব্রুয়ারী 2019
ব্রেকিং

আন্তর্জাতিক

কাশ্মিরে বিদ্রোহীদের হামলায় ২০ ভারতীয় সেনা নিহত

ভারত অধিকৃত কাশ্মিরে সেনাদের ওপর হামলায় অন্তত ২০ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ২৫ থেকে ৩০ জন। নিহতের সংখ্যা বাড়তে পারে বলে জানিয়েছে ইন্ডিয়া টুডে। এদিকে হামলার দায় জায়শে মোহাম্মদ নামে একটি গোষ্ঠি স্বীকার করেছে বলেও ভারতীয় সংবাদমাধ্যম জানাচ্ছে। বৃহস্পতিবার বিকালে কাশ্মিরের রাজধানী শ্রীনগরের উপকণ্ঠে একটি প্যারামিলিটারি বহরে গাড়িবোমা হামলা করলে এ হতাহতের ঘটনা ঘটে। বোমা বহন করা ... Read More »

মিয়ানমারের পার্লামেন্টের ওপর ড্রোন, ফরাসি গ্রেপ্তার

মিয়ানমারের রাজধানী নেপিডোতে পার্লামেন্ট ভবনের ওপরে ড্রোন ওড়ানোর অভিযোগে এক ফরাসি পর্যটককে গ্রেপ্তার করা হয়েছে। আজ সোমবার স্থানীয় পুলিশ ও মিয়ানমারে ফরাসি দূতাবাসের পক্ষ থেকে এ তথ্যের সত্যতা নিশ্চিত করা হয়। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। দোষী সাব্যস্ত হলে ওই ব্যক্তির তিন বছরের কারাদণ্ড পর্যন্ত হতে পারে। পুলিশ জানায়, ওই ব্যক্তির নাম আর্থার দেসক্লু (২৭)। তিনি সরকারি ... Read More »

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এর নেতৃত্বে প্রথম বাংলাদেশি আনিশা

বাংলাদেশি আনিশা ফারুক অক্সফোর্ড স্টুডেন্ট ইউনিয়নের (ছাত্র সংসদ) সভাপতি নির্বাচিত হলেন । প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত; যিনি গুরুত্বপূর্ণ এই দায়িত্বে নির্বাচিত হলেন।গত ৫ ফেব্রুয়ারি অক্সফোর্ডের ওয়েস্টন লাইব্রেরিতে আনিশা ফারুককে বিজয়ী ঘোষণা করা হয়। অক্সফোর্ড ইউনিভার্সিটি লেবার ক্লাব তাকে এই পদে ভূষিত করে। ভোটের তথ্যমতে, তিন দফায় অনুষ্ঠিত ছাত্রদের প্রতিনিধিত্বশীল এই সংগঠনে চুড়ান্ত পর্বে ১৫২৯ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন আনিশা ফারুক। ৪৭৯২ ... Read More »

ফ্রান্সের সাথেই থাকবে ক্যালিডোনিয়া, ৫৬.৯০ শতাংশ লোক স্বাধীনতা চায়না।

স্বাধীনতার প্রশ্নে গণভোটে অংশ নিয়ে ফ্রান্সের সাথেই থাকার পক্ষে রায় দিয়েছেন ফরাসি কলোনি নিউ ক্যালেডোনিয়া রাজ্যের বাসিন্দারা। রবিবার অনুষ্ঠিত ভোটেশতাংশ ভোটার ফ্রান্সের সাথে থাকার পক্ষে তাদের রায় দেন। ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ একে ফ্রান্সের মূল্যবোধের প্রতি ভোটারদের আস্তার প্রতিফলন বলে মন্তব্য করেছেন। দীর্ঘ ৩০ বছরের অপেক্ষার পর অনুষ্ঠিত আজকের রেফারেন্ডামে ক্যালিডোনিয়ানবাসী ফ্রান্সের সাথে থেকে যাওয়ার পক্ষে এ ঐতিহাসিক রায় দিল। ... Read More »

‌রো‌মে পাতাল ট্রে‌নের চলন্ত সিঁ‌ড়ি ধ্ব‌সে ২৫জন আহত

ইতালির রোম টার্মিনালের পাশে অত্যন্ত গুরুত্বপূর্ণ এলাকা রেপুবলিকা’র সাবওয়ে স্টেশনে চলন্ত সিড়ি ধসে পড়েছে। তাৎক্ষ‌নিক ভা‌বে জানা যায় এতে কমপক্ষে ১৭ আহত এবং ৪জনের অবস্থা আশংকা জনক। ত‌বে শেষ পর্যন্ত ২৫ আহত হওয়ার খবর জানা যায়। ২৩ অক্টোবর অলিম্পিক স্টেডিয়ামে রোমা’র বিপক্ষে সিএসকেএ মস্কো’র দলের ফুটবল খেলা থাকায় পারাপারের সময় আনুমানিক সন্ধ্যা ৭টায় এ দূঘটনা ঘ‌টে। অনেকেই জানিয়েছেন, দুটি সমান্তরাল ... Read More »

নোভাস্কশিয়ায় বাংলাদেশের নকশী কাঁথার উপর নির্মিত স্বল্প দৈর্ঘ্যে ছবি “THREADS” প্রদর্শিত

বাংলাদেশ কম্মুনিটি অ্যাসোসিয়েশান অফ নোভাস্কশিয়ার (BDCANS) উদ্যোগে এবং Carbon Arc এর সহযোগিতায় বাংলাদেশের নকশী কাঁথার উপর নির্মিত পরিচালক Cathy Stevulak এর স্বল্প দৈর্ঘ্যে ছবি “THREADS” প্রদর্শিত হল গত ১৩ অক্টোবর ২০১৮ নোভা স্কসিয়ার হ্যালিফ্যাক্স সিটির NOCTURNE ফেস্টিভাল এ। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হ্যালিফ্যাক্স এর বাংলাদেশীরা এবং সেই সাথে অনেক ক্যানাডিয়ান অতিথিবৃন্দ। এই উৎসব ক্ষণিকের জন্য হলেও সবাইকে মনে করিয়ে দেয় ... Read More »

আসেম সম্মেলনে আসছেন শেখ হাসিনা ‘বাংলাদেশের সংসদ নির্বাচন’ নিয়ে প্রস্তাব উত্থাপন করবে ইইউ

ইউরোপ ও এশিয়ার দেশগুলোর সরকার প্রধানদের নিয়ে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক আসেম সম্মেলনে বিশ্ব নেতাদের সামনে ‘বাংলাদেশের আগামী সংসদ নির্বাচন’ নিয়ে প্রস্তাব উত্থাপন করবে ইউরোপিয় ইউনিয়ন। এই প্রস্তাবের মধ্যে বাংলাদেশের ‘আগামী সংসদ নির্বাচন’ সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। বাংলাদেশে আগামী সংসদ নির্বাচন যদি সব রাজনৈতিক দলের অংশগ্রহণে অবাধ সুষ্ঠু নির্বাচন না হয় তাহলে ‘রাজনৈতিক সংকট’ ও ‘নিরাপত্তা ঝুঁকির ইস্যুটির’ উপর নেতিবাচক প্রভাব ... Read More »

চিরতরে চলে গেলেন কফি আনান

চলে গেলেন জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর। শনিবার (১৮ আগস্ট) সকালে সুইজারল্যান্ডের বার্ন শহরের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। কফি আনান প্রথম আফ্রিকান হিসেবে জাতিসংঘের মহাসচিব হোন। তিনি যুদ্ধের বিরুদ্ধে অবস্থান নিয়ে শান্তিতে নোবেল পুরস্কার অর্জন করেন। ১৯৩৮ সালে ঘানায় জন্ম নেওয়া কফি আনান জাতিসংঘের সপ্তম মহাসচিব ছিলেন। ১৯৯৭ সাল থেকে ২০০৬ ... Read More »

বিমান দুর্ঘটনা থেকে প্রাণে বাঁচলেন রাহুল গান্ধী

অল্পের জন্য প্রাণে বাঁচলেন ভারতের কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। আজ শুক্রবার তাকে বহনকারী বিমানে গুরুতর যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। তবে অল্পের জন্য বড় ধরনের দুর্ঘটনার কবল থেকে রক্ষ পেয়ে নির্বিঘ্নেই দিল্লি থেকে কর্নাটকের হুগলি বিমানবন্দরে পৌঁছেছেন তিনি। কংগ্রেস সভাপতিকে বহনকারী জেট প্লেনে এমন গুরুতর যান্ত্রিক বিভ্রাটের খবর প্রকাশের পর ভারতজুড়ে তোলপাড় শুরু হয়েছে। বিমানে এ ক্রটি পরিকল্পিত ছিল কিনা খতিয়ে ... Read More »

আলজেরিয়ায় সামরিক বিমান বিধ্বস্ত, নিহত ২৫০ জন

আলজেরিয়ার একটি সামরিক উড়োজাহাজ বিধ্বস্ত হয়েছে। ওই উড়োজাহাজে ২৫০ জনের বেশি যাত্রী নিহত হয়েছে । যাত্রীদের সবাই সামরিক বাহিনীতে কর্মরত ছিলেন। বার্তা সংস্থা রয়টার্সের এক খবরে এ তথ্য জানানো হয়েছে। আজ বুধবার আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সের নিকটস্থ বোফারিক বিমানবন্দরের কাছে ওই দুর্ঘটনা ঘটে।দুর্ঘটনার কারণ অবশ্য এখনো জানা যায়নি। Read More »