মঙ্গলবার , 17 জুলাই 2018
ব্রেকিং

আন্তর্জাতিক

বিমান দুর্ঘটনা থেকে প্রাণে বাঁচলেন রাহুল গান্ধী

অল্পের জন্য প্রাণে বাঁচলেন ভারতের কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। আজ শুক্রবার তাকে বহনকারী বিমানে গুরুতর যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। তবে অল্পের জন্য বড় ধরনের দুর্ঘটনার কবল থেকে রক্ষ পেয়ে নির্বিঘ্নেই দিল্লি থেকে কর্নাটকের হুগলি বিমানবন্দরে পৌঁছেছেন তিনি। কংগ্রেস সভাপতিকে বহনকারী জেট প্লেনে এমন গুরুতর যান্ত্রিক বিভ্রাটের খবর প্রকাশের পর ভারতজুড়ে তোলপাড় শুরু হয়েছে। বিমানে এ ক্রটি পরিকল্পিত ছিল কিনা খতিয়ে ... Read More »

আলজেরিয়ায় সামরিক বিমান বিধ্বস্ত, নিহত ২৫০ জন

আলজেরিয়ার একটি সামরিক উড়োজাহাজ বিধ্বস্ত হয়েছে। ওই উড়োজাহাজে ২৫০ জনের বেশি যাত্রী নিহত হয়েছে । যাত্রীদের সবাই সামরিক বাহিনীতে কর্মরত ছিলেন। বার্তা সংস্থা রয়টার্সের এক খবরে এ তথ্য জানানো হয়েছে। আজ বুধবার আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সের নিকটস্থ বোফারিক বিমানবন্দরের কাছে ওই দুর্ঘটনা ঘটে।দুর্ঘটনার কারণ অবশ্য এখনো জানা যায়নি। Read More »

মধ্যস্ততা করার আপনি কে, ম্যাক্রোনকে এরদোয়ান

সিরিয়া যুদ্ধে কুর্দি ও তুর্কি বাহিনীর মধ্যে শান্তি আলোচনার জন্য ফ্রান্সের দেয়া মধ্যস্ততার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে তুরস্ক। নিষিদ্ধ গোষ্ঠী কুর্দিদের সঙ্গে কোনো আলোচনায় যেতে চায় বলেও সাফ জানিয়ে দিয়েছে আঙ্কারা। শুক্রবার ফ্রান্সের দেয়া মধ্যস্ততার প্রস্তাবের পর তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান স্পষ্টভাবে তা প্রত্যাখ্যান করেন। ম্যাক্রোনের প্রস্তাবের উত্তরে এরদোগান বলেন, ‘তুর্কি বাহিনী এবং সন্ত্রাসী গোষ্ঠীর মধ্যস্ততা করার আপনি কে?’ আঙ্কারায় ... Read More »

বেগম জিয়ার ন্যায় বিচার পাওয়ার অধিকার গুরুত্বপূর্ণ – অ্যানথিয়া ম্যাকিনটায়ার

বাংলাদেশের বিচারবিভাগকে অবশ্যই রাজনৈতিক প্রভাবমুক্ত হতে হবে। যুক্তরাজ্যের ওয়েস্ট মিডল্যান্ডস-এর রক্ষণশীল দলের ইউরোপীয় পার্লামেন্ট সদস্য অ্যানথিয়া ম্যাকনিটায়ার মার্চ ২০, ২০১৮ এক বিবৃতিতে বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার গ্রেপ্তারের বিষয়ে বলেছেন,‘ আমি ইউরোপীয় পার্লামেন্টের সদস্য এবং বাংলাদেশের বিষয়ে আগ্রহী একজন ব্যক্তি হিসেবে বলতে চাই , বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে কারারুদ্ধ করার বিষয়টি আমার মনোযোগে রয়েছে। ... Read More »

ইউএস বাংলা ফ্লাইটের পাইলট মানসিক বিদ্ধস্ত ছিলেন

হতভাগা ওই ফ্লাইটের ক্যাপ্টেন আবিদকে জোর করে ডিউটিতে পাঠানো হয়। তিনি ছিলেন মানসিকভাবে বিধ্বস্ত। রবিবার রাতে তিনি ইউএস বাংলার চাকরি থেকে ইস্তফা দেন। ইথোওপিয়া নামের একটি বিদেশী এয়ারলাইন্সে তার চাকরি হয়েছিল গত মাসে। ওই চাকরিতে যোগ দেয়ার ইচ্ছা প্রকাশ করার পর থেকেই তার সঙ্গে ইউএস বাংলা কর্তৃপক্ষের টানাপোড়েন দেখা দেয়। এমনকি তিনি সোমবার নেপালের ফ্লাইট অপারেট করতে অনিচ্ছা প্রকাশ করার ... Read More »

নেপালে ইউ এস বাংলার বিমান বিধ্বস্ত, নিহত ৫০

নেপালের কাঠমান্ডু বিমান বন্দরে ইউএস বাংলার একটি বিমান অবতরণের সময় বিধ্বস্ত হয়ে অন্তত ৫০ জন যাত্রী মারা গেছে। উদ্ধার করা হয়েছে ২০ জনকে। নেপাল সেনাবাহিনী উদ্ধারকাজে অংশ নিয়েছে। বিমানটি বিধ্বস্ত হয়ে যাওয়ার পর তাতে আগুন ধরে যায়। ঢাকায় ইউএস বাংলার কর্মকর্তারা বলছেন, দুপুর ১২টা ৫১মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৬৭জন যাত্রী নিয়ে এটি ছেড়ে যায়। বিমান বন্দরের কর্মকর্তারা ... Read More »

তারেক রহমান প্রতিহিংসার শিকার, ফেরত পাঠানোর প্রশ্নই আসেনা: টেরেসা মে

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান রাজনৈতিক প্রতিহিংসার শিকার উল্লেখ করে তাকে বাংলাদেশে ফেরত পাঠানো অযৌক্তিক বলে মন্তব্য করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে। তিনি বলেন: যুক্তরাজ্য থেকে তারেক রহমানকে বাংলাদেশ কিংবা আন্তর্জাতিক কোন সংস্থার হাতে তুলে দেওয়ার প্রশ্নই উঠে না। শুধু তারেক রহমান কেন, মানবাধিকারের প্রশ্নে নিপীড়িত কোন ব্যক্তিকেই যুক্তরাজ্য এভাবে অনিরাপদ করে কারও হাতে তুলে দেয় না। লন্ডনে অবস্থানরত তারেক ... Read More »

রাখাইনে এখনো নিধনযজ্ঞ চলছে: জাতিসংঘ

মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনা অভিযান শুরুর ছয় মাস পরেও সেখানে রোহিঙ্গা নিধনযজ্ঞ চলছে বলে অভিযোগ করেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক একজন শীর্ষ কর্মকর্তা। তার দাবি, রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর ‘সন্ত্রাসের রাজত্ব’ অব্যাহত রয়েছে। এখনো বহু মানুষ না খেয়ে থাকতে বাধ্য হচ্ছে। গ্রামের নারী ও মেয়ে শিশুরা নিখোঁজ হয়ে যাচ্ছে এবং তাদেরকে পরে আর কোথাও খুঁজে পাওয়া যাচ্ছে না। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সহকারী ... Read More »

শ্রীলঙ্কায় দাঙ্গা, পুড়ছে মসজিদ মুসলিমদের ব্যবসা

সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধ জনগোষ্ঠীর শ্রীলংকায় সংখ্যালঘু মুসলিমদের উপর শুরু হয়েছে সাম্প্রদায়িক হামলা। দাঙ্গা ছড়িয়ে পড়েছে দেশব্যাপী। এর আগে দাঙ্গার আশঙ্কায় দেশব্যাপী জরুরি অবস্থা জারি করার পরও একই অবস্থা চলছে। সহিংসতার ঘটনায় কঠোর ব্যবস্থা নিতে সরকার ১০ দিনের জন্য এই জরুরি অবস্থা জারি করেছে। বৌদ্ধ সম্প্রদায়ের একজন নিহত ও মুসলিমদের ব্যবসা প্রতিষ্ঠানে আগুন ধরিয়ে দেয়ার ঘটনায় কেন্দ্রীয় শহর ক্যান্ডিতে সোমবার স্থানীয় কারফিউ ... Read More »

ঝুলন্ত পার্লামেন্টের পথে ইতালি, আতঙ্কে অভিবাসীরা

এবারের সাধারণ নির্বাচনে কোন দল একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় ঝুলন্ত পার্লামেন্টের দিকে যাচ্ছে ইতালি। নির্বাচনে বেশিরশতাংশ ভোট পড়েছে ডানপন্থীদের ঝুলিতে৷ক্ষমতাসীন মধ্য-বামপন্থী দল তৃতীয় অবস্থানে রয়েছে। অসাধারণ সাফল্য দেখিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ফাইভ স্টার মুভমেন্ট (এককভাবে প্রথম)।সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বারলুসকোনির ডানপন্থী জোট সরকারের নেতৃত্ব দেবে বলে আপাতত ধারণা করা হচ্ছে৷ তবে কে হবেন পরবর্তী প্রধানমন্ত্রী এ নিয়ে চলছে জোর আলোচনা। সিলভিও ... Read More »