রবিবার , 22 অক্টোবর 2017
ব্রেকিং

আন্তর্জাতিক

মিয়ানমারকে দেয়া ঋণ সহায়তা স্থগিত করলো বিশ্বব্যাংক

রাখাইনে রোহিঙ্গা নিপীড়নের জেরে মিয়ানমারকে দেয়া ২০ কোটি মার্কিন ডলার ঋণ সহায়তা স্থগিত করলো বিশ্বব্যাংক। সংস্থাটির এক বিবৃতিতে এক তথ্য দেয়া হয়।   উন্নয়ন কাজে ঋণ সহায়তা স্থগিতের পাশাপাশি এর আগে দেশটিতে দেয়া অন্যান্য সহায়তাও পুনর্বিবেচনার ঘোষণা দিয়েছে বিশ্বব্যাংক। পরবর্তী সুবিধা পেতে রাখাইন সংকট সমাধানে উল্লেখযোগ্য অগ্রগতির তাগিদ দেয়া হয়েছে।একই সাথে রাখাইনের সহিংসতা বন্ধ করে দুর্গত এলাকায় সহায়তা পাঠাতে সু ... Read More »

রোহিঙ্গা ইস্যুতে সারাবিশ্বকে বাংলাদেশের পাশে দাঁড়াতে বলল ইরান

ইরানের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছেন, রোহিঙ্গাদের নিজদেশে ফিরিয়ে নেওয়া ও তাদের ওপর হতাযজ্ঞ , নির্বিচারে গণধর্ষণ, তাদের বাড়ি ঘরে অগ্নিসংযোগ ও লুটপাট বন্ধে দেশটিকে আন্তর্জাতিক দাবি মেনে নেওয়ার কোনো বিকল্প নেই। তেহরান টাইমস ইরান গত কয়েক দশক ধরে মিয়ানমারে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের ওপর নির্যাতন, সহিংসতা ও বর্তমানে তাদের ওপর এধরনের নির্যাতন অব্যাহত রাখার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে। ইরানের ... Read More »

মিয়ানমারকে মুসলমানশূন্য করার পরিকল্পনা করছে সেনাবাহিনী

গ্রামের প্রবেশমুখেই একটা সাইনবোর্ড লাগানো। এতে লেখা, ‘এই গ্রাম মুসলমানশূন্য এলাকা’। মিয়ানমারের রাখাইন রাজ্যের বাইরের একটি গ্রাম এটি। মূলত রোহিঙ্গা মুসলমানদের দূরে রাখতেই এই সাইনবোর্ডটি লাগানো, যাদের ‘বিশ্বের সবচেয়ে নিগৃহীত সংখ্যালঘু সম্প্রদায়’ বলে আখ্যায়িত করা হয়েছে। কারণটা কঠিন কিছু নয়। সেই ১৯৯২ সাল থেকেই রোহিঙ্গাদের ওপর কঠোর বিধিনিষেধ আরোপ করে রেখেছে মিয়ানমার সরকার। নিজের দেশের ভেতরেই এক শহর থেকে আরেক ... Read More »

২৭ বছর ধরে পুকুর খুঁড়ে গ্রামের পানির সমস্যা মেটালেন যিনি!

স্ত্রীর জন্য পাহাড় কেটেছিলেন ভারতের বাসিন্দা দশরথ মাঝি। সে গল্প সিনেমার পর্দাতেও দেখেছিল গোটা বিশ্ব। আর এবার গোটা গ্রামে পানির সমস্যা মেটাতে একাই কাঁধে তুলে দায়িত্ব। ২৭ বছর ধরে কোদাল নিয়ে খুঁড়তে থাকলেন মাটি। আর শেষমেশ জয়ের হাসি ফুটে উঠলো মুখে। গ্রাম পেল গোটা একটা পুকুর। ভারতের ছত্তিশগড়ের করিয়া জেলার ঘটনাটি এটি। বহুদিন ধরে পানির সমস্যা এই গ্রামে। কিন্তু এই ... Read More »

হেলিকপ্টার থেকে পড়ছে বোমা, দিগ্বিদিক ছুটছে মুসলিম রোহিঙ্গারা

মায়ানমার সেনাবাহিনীর হেলিকপ্টার থেকে ছোড়া বোমায় প্রকম্পিত হচ্ছে রাখাইন রাজ্যের মুসলিম রোহিঙ্গা পল্লীগুলো। স্বভাবতই যখনই আকাশে সেনা হেলিকপ্টার উড়ছে, ভয়ে দিগ্বিদিক ছুটছে রাখাইন নারী-পুরুষ-শিশুরা। প্রাণ বাঁচাতে ঘরবাড়ি ও নিজের দেশ ছেড়ে পালিয়ে আসা এই মানুষগুলো দুর্বিষহ জীবনযাপন করছে। দিনরাত খোলা আকাশের নিচে অবস্থান করতে হচ্ছে। তাদের খাদ্য ও বিশুদ্ধ পানির সংকট রয়েছে। খাবার ও পানির অভাবে পরিস্থিতি আরও জটিল রূপ ... Read More »

রোহিঙ্গা নির্যাতন: সদ্যজাত শিশুকেও গুলি করে হত্যা করলো বর্মি সেনারা

মায়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে দেশটির অস্থির রাখাইন অঞ্চলে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড চালানোর অভিযোগ ওঠেছে। তারা সেখানকার নিরস্ত্র রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশুদের ওপর নির্বিচারে গুলি চালাচ্ছে এবং তাদের ঘর-বাড়িতে অগ্নিসংযোগের মাধ্যমে পুড়িয়ে দেয়া বলে জানিয়েছেন এর বাসিন্দা ও সহায়তা কর্মীরা। মায়ানমারের কর্তৃপক্ষ জানায়, শুক্রবার সন্ধ্যা থেকে আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির অভিযানের পর এ পর্যন্ত শতাধিক লোক নিহত হয়েছে। বর্মি সেনারা রাখাইনের মংডু, ... Read More »

প্রতি পুরুষের ঘরে থাকবে দুই বউ, না থাকলে জেল!

‘সকল পুরুষকে ন্যূনতম দু’টি বিবাহ করতেই হবে। যদি দেশের কোনও পুরুষ বা নারী এই সিদ্ধান্তে আপত্তি জানান, তা হলে শাস্তি হবে যাবজ্জীবন জেল।’ এটি এরিত্রিয়ার সরকারি আইনে স্পষ্টভাবে বলা হয়েছে। কথায় বলে একে চন্দ্র, দুয়ে পক্ষ। আর তা যেন কাজে প্রমাণ করিয়ে দিয়েছে এরিত্রিয়া সরকার। সম্প্রতি এ বিষয়টি নিয়ে বেশ আলোচনার ঝড় উঠেছে। আরবীয় দেশগুলির মধ্যে এরিত্রিয়াতেই শুধুমাত্র এমন অদ্ভুত ... Read More »

সৌদি রাজপরিবারকে ‘বৃটেনেরে দালাল’ আখ্যা দিয়ে হুমকি বিন লাদেন পুত্রের

সৌদি আরবের উদ্দেশে হুঙ্কার দিল ওসামা বিন লাদেনের ছেলে হামজা। এবার তাদের নিশানায় সৌদি আরবের রাজপরিবার। সম্প্রতি একটি ভিডিও টেপ প্রকাশ করেছে আল-কায়দা। তাতে সৌদির রাজপরিবারকে ‘ব্রিটেনের দালাল’ আখ্যা দিয়েছে সে।ওসামা বিন লাদেনের মৃত্যুর পরে ২৮ বছর বয়সী হামজাই এখন তালেবানের প্রধান মুখ। হামজাকে সামনে রেখে নতুন করে প্রাসঙ্গিক হয়ে ওঠার চেষ্টা করছে তালেবান। ওই ভিডিও টেপে হামজা বলেছে, জিহাদিদের ... Read More »

বিয়ে করলে ধর্ষকের রেহাইয়ের আইন বাতিল জর্ডানে

জর্ডানে ধর্ষণকারী যদি ধর্ষণের শিকার নারীকে বিয়ে করে তাহলে সে শস্তি এড়াতে পারবে – এমন একটি আইন বাতিলের পক্ষে ভোট দিয়েছেন সেদেশের এমপিরা। জর্ডানের সংসদের নিম্ন কক্ষ ৩০৮ ধারা নামের ওই বিতর্কিত আইনটি বাতিলের পক্ষে ভোট দেয়। তবে এটা কার্যকর হওয়ার আগে এর পক্ষে পার্লামেন্টের উচ্চ কক্ষ এবং বাদশার অনুমোদন লাগবে। খবর বিবিসির। মানবাধিকার ও নারী অধিকারকর্মীরা দীর্ঘদিন ধরেই এ আইনটি ... Read More »

ভারতে মুসলিম ছাত্রনেতাকে গুলি করে হত্যা

ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য আসামের এক মুসলিম ছাত্রনেতাকে গুলি করে হত্যা করেছে কয়েকজন বন্দুকধারী। ওই ছাত্রনেতার নাম লাফিকুল ইসলাম। তিনি স্বশাসিত বোড়োল্যান্ড এলাকার মুসলিম ছাত্র ইউনিয়নের (এবিএমএসইউ) সভাপতি ছিলেন। মঙ্গলবার বিকালে লাফিকুল ইসলামকে কোকরাঝাড় শহরের খুব কাছে তিতাগুড়ি বাজারে হত্যা করা হয়। পুলিশ জানিয়েছে, লাফিকুল ইসলাম যখন একটি দোকানে বসেছিলেন, সেই সময়ে মোটরবাইকে করে এসে দুই বন্দুকধারী গুলি চালায় তার মাথা ... Read More »