শুক্রবার , 19 অক্টোবর 2018
ব্রেকিং

অর্থনীতি

আগস্ট থেকে এক চুলার গ্যাস বিল ৭৫০, দুই চুলার ৮০০ টাকা

চলতি আগস্ট মাস থেকে আবাসিকে এক চুলার গ্যাস বিল মাসে ৭৫০ ও দুই চুলার বিল ৮০০ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। গত রবিবার হাইকোর্টের রায়ের পর গতকাল মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বিইআরসি। বিজ্ঞপ্তিতে বলা হয়, ১ আগস্ট থেকে গৃহস্থালি গ্রাহকের জন্য মিটার-ভিত্তিক প্রতি ঘনমিটার গ্যাস ৯ টাকা ১০ পয়সা এবং একচুলা ৭৫০ ও দুই ... Read More »

দেশে বিড়ি থাকবে না, সিগারেট এর ব্যাপারে বক্তব্য নেই

দেশের তামাক বাজারের ৮০ শতাংশ বিড়ি ও কমদামি সিগারেটের দখলে জানিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ভবিষ্যতে দেশে আর বিড়ি থাকবে না। তবে সিগারেট সহ অন্যান্য তামাকজাত পন্যের ব্যাপারে কিছুই বলেন নি তিনি। রোববার অর্থ মন্ত্রণালয়ে তামাক ও তামাকজাত পণ্যের কোম্পনিগুলোর প্রতিনিধিদের সঙ্গে এক বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। সিগারেটের মূল্যস্তর পুনর্বিন্যাসের উদ্যোগ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ... Read More »

রাকেশ আস্তানাকে আনা হয় কম্পিউটারের লগ মুছে ফেলতে!

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ ফান্ডের ৮১০ কোটি টাকা লোপাট হয়ে যায় ২০১৬ সালের পাঁচ ফেব্রুয়ারী। সকালে অফিস এসেই সংবাদটি শুনেন বাংলাদেশ ব্যাংকের তৎকালীন তৎকালীন গভর্নর ডক্টর আতিউর রহমান। প্রাথমিক তদন্তে জানা যায়, সুইফট কোডের মাধ্যমে এই টাকা লুটে নেয়া হয়। অত্যন্ত গোপনীয় এই কোড নাম্বার ছিল হাতে গোনা কয়েকজনের কাছে। ডক্টর আতিয়ার রিজার্ভ লুটের ঘটনা অর্থমন্ত্রী আবুল মালকে না জানিয়ে প্রথমেই ... Read More »

২০৪১ সালে মাথাপিছু আয় হবে ১২ হাজার ডলার

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশা প্রকাশ করেছেন, ২০৪১ সালে স্বাধীনতার ৭০তম জয়ন্তীতে বাংলাদেশের অর্থনীতির আকার ২ দশমিক ৫ ট্রিলিয়ন (দুই লাখ ৫০ হাজার কোটি) ডলার এবং মাথাপিছু আয় প্রায় ১২ হাজার ডলারে উন্নীত হবে। আজ বুধবার সংসদে তাঁর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান। প্রধানমন্ত্রী বলেন, ২০৪১ সালের বাংলাদেশের অর্থনীতি এশিয়ার আঞ্চলিক ... Read More »

১৫ বারের মতো পেছাল রিজার্ভ চুরির প্রতিবেদন

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় করা মামলায় তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য নতুন দিন ধার্য করা হয়েছে। আগামী ৩০ জুলাই এ মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে। এ নিয়ে এই মামলায় ১৫ বার পিছিয়েছে তদন্ত প্রতিবেদন দাখিল। আজ সোমবার ঢাকার মহানগর হাকিম এ কে এম মঈন উদ্দিন সিদ্দিকীর আদালতে মামলাটির তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য দিন নির্ধারিত ছিল। কিন্তু মামলার তদন্ত ... Read More »

সব সোনার দোকানে অভিযান চায় টিআইবি

স্বর্ণ-অলঙ্কার ব্যবসায় স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতের লক্ষ্যে অংশীজনদের সম্পৃক্ত করে দ্রুত এ খাতের জন্য নতুন নীতিমালা প্রণয়নে সরকারের প্রতি দাবি জানিয়েছে সংস্থাটি। বৈধতার কাগজপত্র দেখাতে না পারায় জব্দ করা আপন জুয়েলার্সের প্রায় সাড়ে ১৫ মণ সোনা ফেরতের দাবিতে বাংলাদেশ জুয়েলার্স সমিতি রোববার থেকে ধর্মঘটের ডাক দেওয়ার পর শুক্রবার দুর্নীতিবিরোধী সংস্থাটির এক বিবৃতিতে এ দাবি জানানো হয়। বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ... Read More »

এ তো দিনদুপুরে ডাকাতি

আহসান এইচ মনসুর নতুন করে ব্যাংকে টাকা রাখার ওপর কর বাড়ানো হলো, এটা ব্যতিক্রমধর্মী পশ্চাৎপসরণ। সার্বিকভাবেই তো আমানতের ওপর সুদ কমছে। ফলে আমানতকারীরা দুভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। সুদ কমছে, করও বাড়ছে। আমানতকারীরা এখন শঙ্কিত, তারা কোথায় যাবে। একজন অর্থনীতিবিদ হিসেবে বলতে পারি, এ সিদ্ধান্তটাই আত্মঘাতী। এর ফলে আমাদের আর্থিক খাতে ছায়া অর্থনীতির পরিমাণ বাড়বে। লেনদেন যেভাবে ব্যাংকিং খাতে হওয়ার সুযোগ ছিল, ... Read More »

এক লাখ টাকার ওপরে যাদের সম্পদ তারা যথেষ্ট সম্পদশালী : অর্থমন্ত্রী

এক লাখ টাকার ওপরে যাদের সম্পদ আছে তাদেরকে যথেষ্ট সম্পদশালী মনে করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তাই এক লাখ টাকার বেশি টাকা ব্যাংকে রাখলে তার ওপর যে আবগারি শুল্ক ধার্য করা হয়েছে তা দিতে তাদের তেমন কোনো সমস্যা হবে বলে মন্তব্য করেছেন তিনি। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে একথা বলেন অর্থমন্ত্রী। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ... Read More »

‘আবগারি শুল্ক বাড়ানোর প্রস্তাবে দেশ অগ্নিগর্ভ’

বাংলাদেশের ২০১৭-২০১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ব্যাংকের আমানতের ওপর আবগারি শুল্ক বাড়ানো নিয়ে যখন বিভিন্ন মহলে ব্যাপক সমালোচনা চলছে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেছেন, ব্যাংকের আমানতে আবগারি শুল্ক কমানো উচিত। নিশ্চয়ই সরকার বিষয়টি ভেবে দেখবে। শনিবার বিকেলে রাজধানীর একটি হোটেলে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) আয়োজিত বাজেটোত্তর প্রতিক্রিয়া সভায় তিনি এ মন্তব্য করেন। এম এ মান্নান ... Read More »

বিদ্যুৎ-পানির হাহাকারে ডুবন্ত ঢাকা- মানুষের করুণ চিৎকার

রাজধানীতে তীব্র আকার ধারণ করেছে পানির সংকট। গরমের সাথে পাল্লা দিয়ে কোন কোন এলাকায় বেড়েই চলছে পানির সংকট। এমনকি দিনের পর দিনও পানির সংকট সমাধান হচ্ছে না অনেক এলাকায়। এতে করে চরম দুর্ভোগ পড়েছে রাজধানীবাসী। বিদ্যুৎ উৎপাদনে ঘাটতি এর আরেকটি কারণ। ভৈরব-সিরাজগঞ্জ লাইনের একটি মাত্র খাম্বা ৮০ কিমি বাতাসের ধাক্কা সহ্য করতে পারে নি। পড়ে গিয়ে ব্যহত হচ্ছে বিদ্যুৎ। এই ... Read More »