শনিবার , 15 ডিসেম্বর 2018
ব্রেকিং

Daily Archives: ফেব্রুয়ারী ২২, ২০১৮

বেলজিয়াম আওয়ামী লীগ এর উদ্যোগে মাতৃভাষা দিবস পালন।

বেলজিয়াম আওয়ামী লীগ এর উদ্যোগে ভাষা শহীদ এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২১শে ফেব্রুয়ারি রাতে বেলজিয়ামের এন্টরপেন শহরে এক আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। সভায় বক্তাগন বলেন, ভাষার জন্য জীবন দেয়ার ইতিহাস পৃথিবীতে বিরল, মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রীয় স্বীকৃতির জন্য সালাম, বরকত, রফিক, জাব্বার জীবন দিয়েছেন, যার ফল হিসাবে পাকিস্তান গণপরিষদে বাংলা ভাষাকে রাষ্ট্রীয় সীকৃতি দেয়া হয়। মাতৃভাষার জন্য ... Read More »

২৯ হাজার ৭২ কোটি টাকা মধ্যস্থত্বভোগীদের পকেটে

দেশের রিক্রুটিং এজেন্সির মালিকরা সরকার নির্ধারিত অভিবাসন ব্যয়ে কর্মী না পাঠিয়ে কয়েক গুণ বেশি টাকা নিয়ে বিদেশে কর্মী পাঠাচ্ছে। আর সংসারের অভাব দূরের কথা, ব্যয়ের টাকা উঠাতেই বছরের পর বছর পার করে দিচ্ছেন প্রবাসীরা। অনুসন্ধানে দেখা গেছে, ২০১৭ সালে ১০ লক্ষাধিক কর্মী বিদেশে গেছে। মোট অভিবাসন ব্যয় ছিল ৪৩ হাজার ২২৯ কোটি টাকা। সরকার নির্ধারিত অভিবাসন ব্যয়ে বিদেশে গেলে এই ... Read More »

“সুইজারল্যান্ডের জেনেভায় অমর একুশে”

সুইজারল্যান্ডের জেনেভায় বাংলাদেশ দূতাবাসের আয়োজনে যথাযোগ্য মর্যাদায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে গতকাল ২১শে ফেব্রুয়ারি ২০১৮ মঙ্গলবার সন্ধ্যায় । মান্যবর রাষ্ট্রদূত এম শামীম আহমেদের সভাপতিত্বে দুতাবাস প্রাঙ্গনে আয়োজিত এই অনুষ্ঠানে সুইজারল্যান্ড প্রবাসী বাঙ্গালীরা শিশু কিশোর সহ স্বতস্ফূর্তভাবে অংশগ্রহন করেন। শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে পাঠানো মাননীয় রাষ্ট্রপতির বাণী পাঠ করেন ইকোনোমিক মিনিষ্টার বাবু সুপ্রিয় কুমার ... Read More »

ডেনমার্কে বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক মাতৃভাষা উদযাপন

কোপেনহেগেন ,ডেনমার্ক গতকাল ২১ শে ফেব্রুয়ারী ,২০১৮ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও অমর একুশে উপলক্ষে ডেনমার্কে বাংলাদেশ দূতাবাস এক আলোচনা সভার আয়োজন করে। দূতাবাসের হেড অফ চ্যান্সেরি ও প্রথম সচিব শাকিল শাহরিয়ার এর উপস্থাপনায় মান্যবর রাষ্ট্রদূত জনাব এম , মুহিত এর সভাপতিত্ব করেন। জাতীয় মাতৃভূমি ও মাতৃভাষার জন্য আত্মত্যাগকারী সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করা হয়। পরবর্তীতে মহামান্য রাষ্ট্রপতি , প্রধানমন্ত্রী ... Read More »

যুবলীগ গ্রিস শাখার পক্ষ থেকে গ্রিসে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি

২১ ফেব্রুয়ারি ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গ্রীসের রাজধানী এথেন্সের প্রানকেন্দ্র কমুদুরু পার্কে অস্থায়ী শহীদ বেদীতে বাংলাদেশ আওয়ামী যুবলীগের পক্ষথেকে পুস্পমাল্য দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানান ও এ সময় গ্রিসে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের মান্যবর রাষ্ট্রদূত জানাব জসিমউদ্দিন ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান ও বাংলাদেশ কমিউনিটির সভাপতি জনাব হাজী আব্দুল কুদ্দুস সহ-সভাপতি জনাব হাজী আহ্সান উল্লাহ ফুল ... Read More »

ইতালী রোমে একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা

এমডি রিয়াজ হোসেন, ইতালীঃ ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ না ভোলেনি ভুলতে পারে না। একুশে ফেব্রুয়ারি জাতির জীবনে চির ভাস্বর একটি দিন। সালাম, বরকত, রফিক, জব্বারের মত মৃত্যুঞ্জয়ী ভাষাসৈনিকের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি। যথাযোগ্য মর্যাদায় অমর একুশ ও আন্তজার্তিক মাতৃভাষা দিবস উদযাপন করেছে ইতালী প্রবাসী বাংলাদেশীরা। রোমের গর্দেয়ানী পার্কে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে অস্থায়ী শহীদ মিনারে ... Read More »

ইতালী রোমে একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা

এমডি রিয়াজ হোসেন, ইতালীঃ Lagro Preneste পার্কে বাংলাদেশ সমিতির ( জামান-সায়মন )আয়োজনে ভাষা শহীদদের প্রতি দোয়া প্রার্থনা করে বাংলাদেশের জাতীয় সঙ্গীতের মধ্যে দিয়ে প্রথম অধিবেশন শুরু হয়।প্রচুর শীতের মধ্যেও সবাই সমবেত হতে আসা শুরু করেন রোমের জাতীয় একুশ উদযাপন শহীদ মিনার Lagro Preneste Parke শহীদ বেদীতে , শুধু ইতালীতে নয় সারা দেশ বিদেশে বিভিন্ন প্রশাসন ও সামাজিক রাজনৈতিক অঙ্গ সংগঠনের ... Read More »

প্যারিসের রিপাবলিকে শহীদ মিনারে হাজার হাজার প্রবাসীদের ঢল, হাজার কণ্ঠে একুশের গান

দ্বিতীয়বারের মত প্যারিসে কমিউনিটির সকল বিবেদ ভুলে সকল রাজনৈতিক সামাজিক সাংস্কৃতিক সংগঠনের মিলিত প্রয়াসে উদযাপিত হলো মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।সম্মিলিত একুশ উদযাপনের উদ্যোগে কর্মব্যস্ততার দিনেও সকল বয়সের বাঁধ ভাঙ্গা উচ্ছাস নিয়ে রিপাবলিকে একুশের সাজে জড়ো হন প্রবাসীরা। সকলের মিলিত কণ্ঠে একুশের গান আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারি। শহীদ মিনারে ফুল দিতে আসেন অনেক বিদেশিরাও। শিশু থেকে বৃদ্ধ ... Read More »