শনিবার , 15 ডিসেম্বর 2018
ব্রেকিং

মালয়েশিয়ায় আরো শ্রমিক নেয়ার আহ্বান বিদ্যুৎ প্রতিমন্ত্রীর

আহমাদুল কবির, মালয়েশিয়া থেকে:pic-1
মালয়েশিয়ার পুত্রজায়ায় পিডিবি এবং মালেশিয়ার তেনেগা ন্যাশনাল বারহাড পাওয়ারটেক এনার্র্জির সঙ্গে একটি চুক্তি সই হয়। চুক্তিতে বাংলাদেশের পক্ষে পিডিবির চেয়ারম্যান মো. শামসুল হাসান মিয়া এবং তেনেগার পক্ষে এর প্রেসিডেন্ট দাতুক সেরি ইর আজমান মোহঃ এবং পাওয়ারটেকের পক্ষে এর পরিচালক দাতু মার্ক উইলিয়াম লিং লী মেং স্বাক্ষর করেন।
মালেশিয়ার রাষ্ট্রায়ত্ব কোম্পানির সঙ্গে একটি এক হাজার ৩২০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে যৌথ মূলধনী কোম্পানি গঠনে চুক্তি করেছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। কক্সবাজারের মহেশখালিতে কয়লা চালিত বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণ করা হবে। জাপান এবং চীনের পর মহেশখালিতে বড় বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে মালেশিয়ার সঙ্গেও চুক্তি করল সরকার।
বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, এ ধরনের উদ্যোগ অব্যাহত থাকলে বাংলাদেশের জনগণের সাথে মালয়েশিয়ার জনগণের ভ্রাতৃপ্রতীম সম্পর্ক আরো জোরদার হবে। এদিকে বিদ্যুৎ বিভাগ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, প্রতিমন্ত্রী নসরুল হামিদ বুধবার মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নজিব রাজাকের সঙ্গে পুত্রজায়ায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে সৌজন্য স্বাক্ষাৎ করেন। এ সময় তাঁরা পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।
প্রতিমন্ত্রী অর্থনৈতিক ও রাজনৈতিক সংস্কারের জন্য মালয়েশিয়ার প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। বাংলাদেশ থেকে আরো শ্রমিক নেওয়ার জন্য তাঁকে অনুরোধও করেন প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি মালয়েশিয়ার প্রধানমন্ত্রীকে বলেন, মালয়েশিয়া বাংলাদেশে ১১ বিলিয়ন মালয়েশিয়ার রিঙ্গিত বিভিন্ন প্রকল্পে বিনিয়োগ করলেও বাংলাদেশে আরো বিনিয়োগের সুযোগ রয়েছে। অপরদিকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রীকে প্রয়োজনীয় সহায়তার আশ্বাস দেন। তিনি বলেন, ভ্রাতৃপ্রতীম দু-দেশের সম্পর্ক উত্তরোত্তর বৃদ্ধির প্রক্রিয়া অব্যাহত রাখা হবে।

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.