রবিবার , 19 মে 2019
ব্রেকিং

নির্ধারিত সময়ের আগেই ফ্রান্সের কাছে যুদ্ধবিমান চায় ভারত

প্যারিস

photo-1475432789
নির্ধারিত সময়ের ৩৬ মাস আগেই যুদ্ধ বিমান ‘রাফাল’ হাতে চায় ভারত। গত মাসেই ফ্রান্সের কাছ থেকে ৫৮ হাজার কোটি রুপিতে ৩৬টি রাফাল কিনে ভারত। চুক্তি অনুযায়ী, ৩৬ মাস পরে আসার কথা এসব যুদ্ধবিমান। কিন্তু পাকিস্তানের সঙ্গে সম্ভাব্য সংঘাতের আশঙ্কায় তা আগেভাগেই পেতে চাচ্ছে ভারত।

আজ রোববার ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকর জানিয়েছেন, নির্ধারিত সময়ের ৩৬ মাস আগেই ভারত যেন রাফাল বিমানগুলো হাতে পেতে পারে সে চেষ্টা চালানো হচ্ছে। পারিকর বলেন, চুক্তি অনুযায়ী ৩৬ মাস পর  রাফাল ভারতের হাতে আসার কথা। কিন্ত তার আগেই রাফাল যুদ্ধবিমান হাতে চলে আসতে পারে ভারতের। এই বিষয়ে ফ্রান্সকে অনুরোধ করা হবে বলেও জানান তিনি।

গত ২৩ সেপ্টেম্বর ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী জা ইভেস লে দ্রিয়ান এবং ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকর এক চুক্তিতে স্বাক্ষর করেন। ভারতীয় মুদ্রায় প্রায় ৫৮ হাজার কোটি রুপিতে ৩৬ টি রাফাল যুদ্ধ বিমান কেনার জন্য ফ্রান্সের সঙ্গে চুক্তি করে ভারত। অত্যাধুনিক এই রাফাল যুদ্ধ বিমানে থাকবে নির্দিষ্ট কয়েকটি প্রযুক্তি। থাকবে  ‘মিটিওর’ এবং ‘স্কাল্প’-এর মতো ভিসুয়াল রেঞ্জ ক্ষেপণাস্ত্র। যা বায়ু থেকে যথাক্রমে ১৫০ কিলোমিটার এবং ৩০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারবে। বর্তমানে পৃথিবীর মধ্যে মারাত্মক যুদ্ধবিমান বলে ধরা হয় রাফালকে। এই যুদ্ধ বিমান হাতে পেলে আরো বেশি শক্তিশালী হবে ভারতীয় বিমান বাহিনী।

সার্জিক্যাল স্ট্রাইকের পর পাকিস্তান থেকে হামলার আশঙ্কায় ভারতে জারি করা হয়েছে রেড অ্যালার্ট। ভারতীয় প্রতিরক্ষামন্ত্রনালয়ের লক্ষ্য, ভারত-পাকিস্তানের মধ্যে যদি যুদ্ধ পরিস্থিতি তৈরি হয় তাহলে ভারতীয় সেনা বাহিনীর হাতে যেন সব ধরনের অস্ত্র মজুদ থাকে। আর তাই রাফাল বিমানগুলো তাড়াতাড়ি ভারতে আনার পরিকল্পনার কথা জানালেন ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকর।

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.