মঙ্গলবার , 20 নভেম্বর 2018
ব্রেকিং

সিঁধুর খেলার মধ্যে শেষ হলো ফ্রান্সে দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা

নিজস্ব প্রতিবেদক-

14572155_1770670799838756_8161071618359469526_n
প্যারিস- সিঁদুর খেলা ও মিষ্টিমুখ করানো উৎসবের মধ্য দিয়ে শেষ হলো সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা।
মঙ্গলবার ফ্রান্সে বসবাসরত সনাতনধর্মাবলম্বীদের সবচেয়ে বড় সংগঠন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ প্যারিস ফ্রান্সের আয়োজনে  অনুষ্ঠিত হয় দেবীর দশমী বিহিত পূজা। এরই মধ্যে অবিরাম ঢাকের বাদ্য, শঙ্খ আর উলুধ্বনির মধ্যে অনুষ্ঠিত হয়েছে সিঁদুর উৎসব।

দেবী দুর্গার চরণে ভক্তি নিবেদন শেষে তারা একে অন্যকে সিঁদুর পরান। সিঁদুরখেলা আর মিষ্টিমুখ করানোর উৎসবে  যেন বাঁধভাঙা আনন্দ। অথচ এর মধ্যেও যেন বিষাদের সুর বাজছে। কারণ, মা দুর্গা ফিরে যাবেন।

বোধন থেকে বিসর্জনের পুরো সময়টায় দেবীর কাছে ভক্তদের প্রার্থনা তিনি যেন জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সব মানুষের মঙ্গল করেন। এর আগে মহালয়ার দিন ঘোড়ায় চেপে সন্তানদের নিয়ে মর্ত্যের দিকে যাত্রা করেছিলেন দেবী দুর্গা।

চার সন্তান লক্ষ্মী, সরস্বতী, কার্তিক ও গণেশকে নিয়ে পাঁচদিন মর্ত্যে ভক্তদের মধ্যে কাটালেন, পূজা নিলেন।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ প্যারিস ফ্রান্সের সাংস্কৃতিক সম্পাদিকা সুমা দাস ও  রূপঙ্কর পাল এর যৌথ উপস্থাপনায় পাঁচদিনব্যাপী দুর্গাপূজার সকল আনুষ্ঠানিকতা অত্যন্ত সফল ভাবে সম্পন্ন হওয়াতে সংঘঠনের পক্ষ থেকে সভাপতি জোতিষ দেবনাথ ও সাধারণ সম্পাদক শ্যামল দাস সানি ফ্রান্সে বসবাসরত সকল হিন্দু ধর্মাবলম্বীদের ও ফ্রান্সের বাংলাদেশী কমিউনিটিকে  শুভেচ্ছা জানান।পাঁচ দিনব্যাপী বিশাল এ আয়োজনে ফ্রান্স আওয়ামীলীগ ,ফ্রান্স বিএনপি সহ কমিউনিটির বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.