শুক্রবার , 24 মে 2019
ব্রেকিং

শেখ হাসিনাই আ. লীগের সভাপতি,সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের

pm22

আওয়ামী লীগের সভাপতি হিসেবে পুনর্নির্বাচিত হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।আর অনেক জল্পনা কল্পনা শেষে আওয়ামী লীগের দ্বিতীয় প্রধান পদ সাধারণ সম্পাদক হয়েছেন দলের সভাপতিমণ্ডলীর সদস্য ওবায়দুল কাদের।
আওয়ামী লীগের সভাপতি হিসেবে পুনর্নির্বাচিত হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।আর অনেক জল্পনা কল্পনা শেষে আওয়ামী লীগের দ্বিতীয় প্রধান পদ সাধারণ সম্পাদক হয়েছেন দলের সভাপতিমণ্ডলীর সদস্য ওবায়দুল কাদের। তিনি সৈয়দ আশরাফুল ইসলামের স্থলাভিষিক্ত হলেন।
১৯৮১ সালের কাউন্সিলে শেখ হাসিনা বিদেশে থাকাকালীন দলের সভাপতি নির্বাচিত হন।এরপর দেশের ফিরে আসেন শেখ হাসিনা।তৎকালীন সময়ে ছাত্রলীগের সভাপতি ছিলেন ওবায়দুল কাদের।

শনিবার আওয়ামী লীগের জাতীয় সম্মেলন শুরুর দুই দিন আগে থেকেই ওবায়দুল কাদেরের সাধারণ সম্পাদক হওয়ার গুঞ্জন শুরু হয়। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী নিজে তার ঘনিষ্ঠজনদের এও বলেছেন, প্র্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা তাকে এই বিষয়টি নিশ্চিত করেছেন।

এরপর ওবায়দুল কাদেরের অনুসারীরা ফেসবুকে তাকে অভিনন্দন জানানো শুরু করেন। মিষ্টি বিতরণও হয় সমর্থকদের মধ্যে।

জাতীয় নেতা সৈয়দ নজরুল ইসলামের ছেলে সৈয়দ আশরাফুল ইসলাম ২০০৭ সালে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে আওয়ামী লীগের নেতৃত্বে আসেন। সভাপতি শেখ হাসিনা এবং সাধারণ সম্পাদক আব্দুল জলিল গ্রেফতার হওয়ার পর যথাক্রমে জিল্লুর রহমান এবং সৈয়দ আশরাফ ভারপ্রাপ্ত সভাপতি ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

এরপর ২০০৯ সালের জাতীয় সম্মেলনে প্রথমবারের মতো আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন সৈয়দ আশরাফুল ইসলাম। ২০১২ সালের জাতীয় সম্মেলনেও তিনি এই পদে পুনঃনির্বাচিত হন।

আওয়ামী লীগের ইতিহাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি চার দফা সাধারণ সম্পাদক হয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জিল্লুর রহমান। তবে বঙ্গবন্ধু টানা চার বার এবং জিল্লুর রহমান দুটি ভিন্ন সময়ে দুই বার করে সাধারণ সম্পাদক ছিলেন।

আর জাতীয় নেতা তাজউদ্দীন আহমেদ তিন বার হয়েছেন সাধারণ সম্পাদক। আর আবদুর রাজ্জাক ও সৈয়দ আশরাফুল ইসলাম ও সৈয়দা সাজেদা চৌধুরী নির্বাচিত হয়েছেন দুইবার করে। এ ছাড়া প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক শামসুল হক এবং আবদুল জলিল একবার করে সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.