প্রবাসী বাংলাদেশীদের সংগঠন আখেন সোনার বাংলা সোসাইটির উদ্যোগে সোমবার জার্মানির আখেন নগরীতে বাংলা নববর্ষ ১৪২৪ উপলক্ষ্যে অনুষ্ঠিত হয় বৈশাখী উৎসব।

উৎসবে হাজির হন জার্মানির বিভিন্ন শহরে বসবাসকারী শতাধিক বাঙালি এবং ইউরোপীয় অতিথি। বাংলা নববর্ষের প্রেক্ষাপট ও বর্তমান প্রেক্ষিত এবং বাঙালি জাতির উন্নয়নের বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য রাখেন জার্মান আওয়ামী লীগের সভাপতি এবং সামাজিক ব্যক্তিত্ব এ কে এম বশিরুল আলম চৌধুরী সাবু, বিশিষ্ট সমাজসেবী এবং এনআরডাব্লিউ আওয়ামী লীগের সভাপতি যুবরাজ তালুকদার, সিনিয়র সহ-সভাপতি নুরুল ইসলাম, এন আর ডাব্লিউ যুবলীগের সভাপতি বি এম দিদারুল ইসলাম এবং জার্মান সোসাইটির সংগঠক প্রকৌশলী তারিক জামান, আনোয়ার হোসেন লিটন, নাসরিন জামান এবং নুরজাহান নাসরিন খান।

 

বক্তাগণ বলেন, এই সোসাইটির শুরু হয়েছিল এক ঘরোয়া আলোচনা ও অনুষ্ঠানের মধ্য থেকে। আজ সেই সোসাইটি বড় আকার ধারণ করেছে। সবাইকে নববর্ষের শুভেচ্ছা জানিয়ে সোসাইটির জন্য আশীর্বাদ ও সহযোগিতা কামনা করেন তাঁরা।

বক্তাগণ বাংলাদেশের চলমান উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে দেশে ও প্রবাসে সবাইকে ঐক্যবদ্ধভাবে বিভিন্ন অঙ্গনে সক্রিয় ভূমিকা রাখার আহ্বান জানান। আলোচনা পর্ব ও সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপন করেন নাসরিন জামান এবং সাংবাদিক আব্দুল হাই।

সাংস্কৃতিক পর্বে ‘এসো হে বৈশাখ, এসো এসো’ গানটি পরিবেশন করেন সোসাইটির শিল্পীবৃন্দ। অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল জনপ্রিয় শিল্পী আব্দুল মুনিমের গান এবং কবি ও চিত্রকর মীর জাবেদা ইয়াসমিন ও আব্দুল হাই এর কবিতা আবৃত্তি। এছাড়াও গান পরিবেশন করেন মঞ্জুরুল ইসলাম, ইমন, রাজিব এবং ছড়া পরিবেশন করে শিশুশিল্পী প্রিথী মোর্শেদ তাসফিয়া, ফার্নিয়া, মারিয়া ও সারা। নৃত্য পরিবেশন করে শিশুশিল্পী সেঁজুতি, তাসফিয়া, আজমাইন, নওরিন ও মাইশা।

উল্লেখ্য, প্রতিষ্ঠার পর থেকেই জার্মানির আখেন নগরীতে নিয়মিত বিভিন্ন দিবস পালন, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং উৎসবের আয়োজন করে আসছে আখেন সোনার বাংলা সোসাইটি।