মঙ্গলবার , 18 ডিসেম্বর 2018
ব্রেকিং

আল জাজিরা নিয়ে কোনো আপস নয়: কাতার

দোহা ভিত্তিক মিডিয়া গ্রুপ আল জাজিরা নিয়ে কোনো ধরনের আলোচনা করা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে কাতার।
সোমবার প্যারিসে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুল রহমান আল থানি একথা বলেন। খবর আল জাজিরার।

গত কয়েকদিন ধরে সংবাদ মাধ্যমে বলা হচ্ছে, আল জাজিরার মতো সংবাদ মাধ্যম বন্ধ করার জন্যই কাতারের ওপর অবরোধ আরোপ করেছে মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ। কারণ আল জাজিরা সমালোচনামূলক সংবাদ প্রকাশ করে।
এই বিষয়ে জানতে চাওয়া হলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আল জাজিরা আমাদের অভ্যন্তরীণ বিষয়। আর অভ্যন্তরীণ বিষয় নিয়ে বাইরের কারও সঙ্গে আলোচনার টেবিলে দোহা বসবে না। অবরোধ সংক্রান্ত ব্যাপারে আল জাজিরাকে নিয়ে আলোচনার কোনো সূচি হবে না।
তিনি আরও বলেন, বিদেশি কারও নির্দেশ দোহা কখনও মানতে প্রস্তুত নয়। কাতারের অভ্যন্তরীণ বিষয় আমাদের সার্বভৌমত্ব।
শেখ মোহাম্মদ বলেন, আমি জানি না সৌদিসহ অন্যরা কেন অবরোধ আরোপ করেছে। তবে এটা আল জাজিরা বা ইরান সম্পর্কিত কোনো বিষয় নয়। আমরা উপসাগরীয় অঞ্চলের নিরাপত্তা সংক্রান্ত ব্যাপারে যেকোনো কিছু নিয়ে আলোচনায় বসতে প্রস্তুত আছি।
গত ৫ জুন সৌদি আরব, মিশর, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। পরবর্তীতে লিবিয়া এবং ইয়েমেনও কাতারের সঙ্গে সম্পর্কচ্ছেদ করে।
এর পরপরই সৌদি ও জর্ডানে আল জাজিরার কার্যালয় বন্ধ করে দেয় দেশগুলোর সরকার। আর মিশরে অনেক আগে থেকেই বন্ধ আল জাজিরার কার্যালয়।

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.