শুক্রবার , 21 সেপ্টেম্বর 2018
ব্রেকিং

ফ্রান্স প্রেসিডেন্ট মেক্রন এর সাথে ডঃ ইউনুস এর একান্ত সময়            

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরোঁ, প্যারিসের মেয়র অ্যান হিদালগো ও নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস ২০২৪ সালের অলিম্পিক গেমস আয়োজনে প্যারিসের প্রার্থিতার প্রেক্ষিতে এই গেমস আয়োজনে প্যারিসের প্রস্তুতি বিষয়ে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সঙ্গে সাক্ষাৎ ও কমিটিকে ব্রিফ করার উদ্দেশ্যে ১০ জুলাই ২০১৭ সুইজারল্যান্ডে এসেছেন।আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সদর দপ্তরে অনুষ্ঠিত এই বৈঠকের পূর্বে প্রেসিডেন্ট মাকরোঁ তার হোটেলে প্রফেসর ইউনূসের সঙ্গে একান্ত বৈঠক করেন। প্রফেসর ইউনূস তারুণ্য ও প্রযুক্তির শক্তিতে বলীয়ান হয়ে সামাজিক ব্যবসা কীভাবে তিন শূন্যর লক্ষ্য (শূন্য দারিদ্র, শূন্য বেকারত্ব ও শূন্য নিট কার্বন নিঃস্বরণ) অর্জন করতে পারে প্রেসিডেন্টের নিকট তা ব্যাখ্যা করেন। অল্প কিছু লোকের হাতে পৃথিবীর সম্পদের ক্রমাগত কেন্দ্রীকরণ সমাজে যে ক্ষোভ ও বিশৃংখলার পরিবেশ সৃষ্টি করছে-সে বিষয়ের ওপর তিনি বিশেষভাবে গুরুত্ব দেন। তিনি বলেন, যুব সমাজের মধ্যে বর্তমানে বিদ্যমান ব্যাপক বেকারত্ব উদ্যোক্তা সৃষ্টির মাধ্যমে দূর করা সম্ভব।
প্রেসিডেন্ট মাকরোঁ প্যারিস নগরীর সম্মানসূচক নাগরিকত্ব গ্রহণ করার জন্য প্রফেসর ইউনূসকে অভিনন্দন জানান। তিনি ইউনূস সেন্টার প্যারিসের কর্মকাণ্ড সম্পর্কে সব সময় অবহিত থাকারও আগ্রহ প্রকাশ করেন। প্যারিসের অলিম্পিক আয়োজন কমিটিকে অলিম্পিক ২০২৪ এর পরিকল্পনায় ব্যাপকভাবে সামাজিক লক্ষ্য অর্জনের মাত্রা যোগ করার উদ্দেশ্যে ক্রমাগত পরামর্শ প্রদানের জন্য তিনি প্রফেসর ইউনূসকে ধন্যবাদ জানান।

প্রফেসর ইউনূস এ বছরের ৬-৭ নভেম্বর প্যারিসে অনুষ্ঠেয় ৮ম বিশ্ব সামাজিক ব্যবসা শীর্ষ সম্মেলন বক্তৃতা দেবার জন্য প্রেসিডেন্ট মাকরোঁকে আমন্ত্রণ জানান।

ওই দিনই প্রেসিডেন্ট মাকরোঁ, প্যারিসের মেয়র অ্যান হিদালগো, প্রফেসর ইউনূস এবং প্যারিস প্রতিযোগিতা কমিটির সদস্যরা ২০২৪ অলিম্পিক গেম্স আয়োজনে প্যারিসের প্রস্তুতির বিশেষ বিশেষ দিকগুলো তুলে ধরতে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সকল সদস্যর উদ্দেশ্যে তাদের বক্তব্য রাখেন।

তার বক্তব্যে প্রফেসর ইউনূস অলিম্পিক গেম্সের মতো ক্রীড়া ও অ্যাথলেটিক প্রতিযোগিতাগুলো কীভাবে সমাজ পরিবর্তনের শক্তিশালী হাতিয়ারে পরিণত হতে পারে তা ব্যাখ্যা করেন।

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.