মঙ্গলবার , 18 ডিসেম্বর 2018
ব্রেকিং

ডা. জাকির নায়েকের বিরুদ্ধে তথ্যপ্রমাণ দিতে ব্যর্থ ভারত, ক্লিনচিট দিল ইন্টারপোল

Image00001-184.jpg

প্রখ্যাত ইসলাম প্রচারক ডা. জাকির নায়েকের বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারি করতে অস্বীকার করল আন্তর্জাতিক তদন্তকারী সংস্থা ইন্টারপোল। সংস্থার তরফে জানানো হয়েছে, ভারত সরকারের পক্ষ থেকে জাকির নায়েকের জঙ্গিযোগ সংক্রান্ত যে সব নথি পেশ করা হয়েছে তা পর্যাপ্ত নয়। এ খবর দিয়েছে এনডিটিভি।

ইন্টারপোলের তরফে জানানো হয়েছে, জাকির নায়েকের বিরুদ্ধে গ্রেপ্তারযোগ্য তথ্যপ্রমাণ দিতে ব্যর্থ হয়েছেন ভারতীয় গোয়েন্দারা। যে নথি পেশ করা হয়েছে তা থেকে জাকির নায়েকের সন্ত্রাসযোগ স্পষ্ট নয়। ফলে তাঁর বিরুদ্ধে রেড কর্নার নোটিশ জারি করতে বেঁকে বসেছেন আন্তর্জাতিক গোয়েন্দারা।

 
শনিবার জাকির নায়েকের একজন মুখপাত্র এক বিবৃতিতে জানান, ডা. জাকির নায়েকের বিরুদ্ধে রেড কর্নার নোটিশ বাতিল করেছে ইন্টারপোল। একইসাথে সংস্থাটি তার বিশ্বব্যাপী থাকা সব অফিসকে নায়েকের বিষয়ে দাখিল করা সকল তথ্য মুছে ফেলার নির্দেশ দিয়েছে। এর অন্যতম কারণ হিসেবে ভারতের বিরুদ্ধে রাজনৈতিক ও ধর্মীয় পক্ষপাতিত্বের কথা জানিয়েছে ইন্টারপোল।

এ ঘটনার প্রেক্ষাপটে ভারতের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ জানিয়েছে, ডা. জাকির নায়েকের বিরুদ্ধে রেড কর্নার নোটিশ জারি করতে ইন্টারপোলে নতুন করে আবেদন দাখিল করবে সংস্থাটি।

রেড কর্নার নোটিশ বাতিল করায় এক ভিডিও বার্তায় ইন্টারপোলকে স্বাগত জানিয়েছেন ৫২ বছর বয়সী নায়েক । তিনি বলেন, ‘আমি স্বস্তি পেয়েছি। তবে আরো স্বস্তি পেতাম যদি আমার সদেশি সরকার ও ভারতীয় সংস্থাগুলো আমার প্রতি ন্যায় বিচার করতো এবং সকল অভিযোগ থেকে পরিচ্ছন্ন ঘোষণা করতো।’

 

চলতি বছরের মে মাসে মুম্বাইভিত্তিক জনপ্রিয় ইসলাম প্রচারক জাকির নায়েকের বিরুদ্ধে ইন্টারপোলের কাছে রেড কর্নার নোটিস জারির আবেদন জানায় ভারতের ন্যাশনাল সেন্ট্রাল ব্যুরো। এনসিবির তরফে কথিত অভিযোগ করা হয় হয়, ধর্মকে ব্যবহার করে দুই সম্প্রদায়ের মধ্যে বিভাজন তৈরি করছেন নায়েক। যা দেশের সাম্প্রদায়িক সম্প্রীতির জন্য বিপজ্জনক।

একই অভিযোগে জাকির নায়েকের বিরুদ্ধে চার্জশিট পেশ করেছে এনআইএ। গত বছর নভেম্বরেই জাকির নায়েক ও তার সংস্থা ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনকে নিষিদ্ধ করেছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.