শনিবার , 20 অক্টোবর 2018
ব্রেকিং

তারেক রহমান প্রতিহিংসার শিকার, ফেরত পাঠানোর প্রশ্নই আসেনা: টেরেসা মে

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান রাজনৈতিক প্রতিহিংসার শিকার উল্লেখ করে তাকে বাংলাদেশে ফেরত পাঠানো অযৌক্তিক বলে মন্তব্য করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে। তিনি বলেন: যুক্তরাজ্য থেকে তারেক রহমানকে বাংলাদেশ কিংবা আন্তর্জাতিক কোন সংস্থার হাতে তুলে দেওয়ার প্রশ্নই উঠে না। শুধু তারেক রহমান কেন, মানবাধিকারের প্রশ্নে নিপীড়িত কোন ব্যক্তিকেই যুক্তরাজ্য এভাবে অনিরাপদ করে কারও হাতে তুলে দেয় না।

লন্ডনে অবস্থানরত তারেক রহমানকে বাংলাদেশে ফেরত পাঠানোর অনুরোধ জানিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে’র কাছে সম্প্রতি চিঠি দিয়েছে যুক্তরাজ্য শাখা আওয়ামী লীগ। ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় ‘১০ ডাউনিং স্ট্রিট’-এর এক কর্মকর্তার হাতে চিঠিটি পৌঁছে দেন যুক্তরাজ্য আওয়ামী লীগের নেতারা। ওই চিঠির পরিপ্রেক্ষিতে টেরেসা মে এসব কথা জানান। যুক্তরাজ্য ভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি মেইল নিজেদের এক প্রতিবেদনে এসব তথ্য জানায়।

টেরেসা মে বলেন: তারেক রহমানের বিষয়ে যুক্তরাজ্য অবগত। তার সম্পর্কে না জেনে তাকে বা অন্য কাউকে যুক্তরাজ্যে অবস্থান করতে দেওয়া হয় না। আমরা তার রাজনৈতিক প্রতিহিংসার শিকার হওয়ার কথা জানি। সুতরাং তাকে ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরুর কোন সম্ভাবনা নেই। তিনি যখন বাংলাদেশে ফেরা নিরাপদ মনে করবেন তখনই ফিরতে পারবেন।

এর আগে ইন্টারপোল কিংবা অন্য কোন আন্তর্জাতিক সংস্থা তাকে যুক্তরাজ্য থেকে ফেরত নিতে পারবে না বলেও জানান ব্রিটেনের এই নারী প্রধানমন্ত্রী।

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.