বুধবার , 19 সেপ্টেম্বর 2018
ব্রেকিং

ফ্রান্স প্রবাসী কবির কবিতাবই ‘জলরঙে আঁকা ছবি’র প্রকাশনা

কবিতা শুধু নান্দনিক বোধ নয়

আমাদের চেতনার মানসসত্ত্বাও

সালমান ফরিদ : কবিতা শুধুমাত্র নান্দনিক বোধের জগত নয় কিংবা পাশাপাশি শ্রুতিমধুর, শিল্পের স্বাদ সমৃদ্ধ কতগুলো শব্দ প্রয়োগ নয়। কবিতা আমাদের বিপ্লব, প্রতিবাদের ধারলো অস্ত্র, চেতনার মানসসত্ত্বা। কবিতার এই সত্যটি আপাদমস্তক ধারণ করেছেন কবি বদরুজ্জামান জামান। তিনি যে কবিতার মানসসত্ত্বার উত্তারাধিকারী সর্বশেষ প্রকাশিত তার কবিতাবই ‘জলরঙে আঁকা ছবি’র ভেতর দিয়ে তা বেশ দৃঢ়তার সঙ্গে জানান দিয়েছেন। তার কবিতায় যেমন বিপ্লব আছে, প্রতিবাদ আছে, বাঙালি ও মানবিক চেতনাবোধ আছে তেমনি মানবিক প্রেম আবার প্রেম-দ্রোহও রয়েছে। একই সঙ্গে তার কণ্ঠে উচ্চারিত হয়েছে আমাদের জাতীয় আশা ও হতাশার কথাও।

রোববার (১ এপ্রিল) সন্ধ্যায় সিলেট নগরীর একটি রেস্টুরেন্টে ফ্রান্স প্রবাসী কবি বদরুজ্জামান জামানের কবিতাবই ‘জল

রঙে আঁকা ছবি’র প্রকাশনা অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। কবি ও সম্পাদক খালেদ উদ-দীনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কবি-গবেষক ও মদনমোহন কলেজের অধ্যক্ষ ড. আবুল ফতেহ ফাত্তাহ বলেন, কবিতার চেনা জগতে বিচরণ করছেন বদরুজ্জামান জামান। কিন্তু এখান থেকেও তাকে আলাদা করে চেনা যায়। কেননা তাকে আলাদা করবার মত অনেক উপকরণ বিদ্যমান রয়েছে তার কবিতায়। তিনি সহজ ও স্বাভাবিক ভঙ্গিমায় কবিতার শব্দগুলোকে পাঠকের একান্ত নিজস্ব করে তুলেছেন। বৈঠকখানার মত একটি পরিবেশ তৈরি করে তার পাঠককে শব্দ ও ভাবের ভেতরে আপ্লুত করেছেন। বিমোহিত করেছেন।

মূল প্রবন্ধে কবি-কথাশিল্পী ও দৈনিক শুভ প্রতিদিনের বার্তা সম্পাদক সালমান ফরিদ বলেন, কবি বদরুজ্জামান জামানকে পাঠ করলে তাকে যে দর্শন দিয়ে আলাদা করা যায় তার একটি হচ্ছে কবির মানসসত্ত্বা। এই মানসসত্ত্বায় আছে ভাবের প্রাণোচ্ছলতা। বইয়ের উপর নিবন্ধ পাঠ করেন কবি ও সম্পাদক প্রভাষক আলমগীর হোসেন ।

লেখক-সাংবাদিক মিলু কাশেমের সভাপতিত্বে প্রকাশনা অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, কবি-সাংস্কৃতিক ব্যক্তিত্ব এ কে শেরাম, কবি ও গবেষক নৃপেন্দ্রলাল দাশ ,  সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক উত্তরপূর্বের প্রধান সম্পাদক আজিজ আহমদ সেলিম, বালাগঞ্জ ডিগ্রি কলেজের অধ্যক্ষ ও দৈনিক শুভ প্রতিদিনের প্রধান সম্পাদক কবি লিয়াকত শাহ ফরিদী ,  কবি ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শামসুল আলম সেলিম,  কবি ও সম্পাদক পুলিন রায়, সিলেট মিডিয়ার সভাপতি আহমেদ বকুল,  কবি ও সম্পাদক আবিদ ফায়সাল,  সাংবাদিক মোছাদ্দিক আহমদ সাজুল, কবি মালেকুল হক,  প্রকাশক কবি ও নাট্যকার সূফি সুফিয়ান,  সাংস্কৃতিক কর্মী আসফিয়া, কবিও সাংবাদিক তাসলিমা বিথি প্রমূখ।

জলরঙে আকা ছবি গ্রন্থ থেকে আবৃত্তি করেন আবৃত্তিশিল্পী কবি মামুন সুলতান,  আবৃত্তিশিল্পী কবি নিলুফা সুলতানা লিপি,  সংগীত পরিবেশন করেন আয়শা রুনা,  লেখক অনুভূতি ব্যক্ত করেন কবি বদরুজ্জামান জামান।

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.