মঙ্গলবার , 20 নভেম্বর 2018
ব্রেকিং

ইউরোপিয়ান আওয়ামী লীগ , ব্যতিক্রমী অভিজ্ঞতা

ইউরোপে রাজনৈতিক আবহমন্ডলে আমার যে অভিজ্ঞতা তা খুব একটা সুখকর নয়। এখানে মিনিমাম রাজনৈতিক জ্ঞান না থাকার পরও দীর্ঘদিন বসবাসের উপর ভিত্তি করে নেতা নির্বাচন করা হয় দেশে দেশে। ইউরোপের বিভিন্ন দেশে আওয়ামী লীগের অনেক নেতার সঙ্গে কথা বলে আমি চমকে গেছি। তাদের ভাবনা চিন্তা বঙ্গবন্ধু এবং দলের আদর্শ আসলেই কতখানি ধারণ করে তা নিয়ে বিভ্রান্ত হয়েছি। অনেকের চরম সাম্প্রদায়িক মনোভাব এবং এ বিষয়ে খোলাখুলি স্বীকারোক্তিতে বিরক্ত হয়েছি। এবং প্রতিবারই সিদ্ধান্তে এসেছি এখানে পরিবর্তন দরকার। যে চর্চায় অভ্যস্ত এরা সেটা থেকে বের হতে হলে তরুণ নেতৃত্ব দরকার এবং অবশ্যই দরকার রাজনৈতিক ঐতিহ্য।

বিদ্যুৎ বড়ুয়াকে দেখার পর আমার সেই প্রত্যাশার হাওয়ায় অনেকখানি দোলা লেগেছে। বিদ্যুতের সমস্যা আসলে তার বেবি ফেস এপিয়ারেন্স। সামনা সামনি তাকে দেখলে বড়জোর ২৫ বছরের তরুণ মনে হয়। এই ছেলে সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জেনে আমি চমকে গিয়েছিলাম। কারণ অন্যান্য নেতৃত্বের সঙ্গে তার ফারাকটা বাবা ছেলের মতোই। অনলাইনে দীর্ঘদিনের পরিচয় থাকার পরও সামনাসামনি মেশার পর আমি আসলেই আন্তরিকভাবে অভিভূত হয়েছি।

জেনেভায় সাম্প্রতিক এক তিক্ত অভিজ্ঞতায় সুইজারল্যান্ড আওয়ামী লীগের একাংশ কিছু না জেনেই তার উপর চড়াও হয়েছিলো। সেসময় যেটুকু লিখেছিলাম, তার সঙ্গে এটুকু প্রাসঙ্গিক হিসেবেই যোগ করতে চাই যে বিদ্যুৎ বানের জলে ভেসে আসেনি। সে হঠাৎ উড়ে এসে জুড়ে বসেনি। দীর্ঘ দিনের রাজনৈতিক ঐতিহ্য সঙ্গী তার। স্কুলে থাকতে সাতকানিয়ায় ছাত্রলীগের সভাপতি ছিলো সে। ঢাকা মেডিকেল কলেজ ছাত্র সংসদের ভিপি ছিলো সে। এই ঐতিহ্য আসলে পারিবারিকও। বড় ভাই বিপ্লব বড়ুয়া বাংলাদেশ আ্‌ওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক। এবং বিদ্যুতের এপর্যন্ত আসা ভাইয়ের জোরে নয়। নিজের যোগ্যতাতেই এতদূর এসেছে সে।

প্রচন্ড মেধাবী বিদ্যুতের সাংগঠনিক দক্ষতা নিয়ে কোনো কালেই দ্বিধায় ভুগিনি। বরং ইমপ্রেসড হয়েছি। ইউরোপিয়ান আওয়ামী লীগে তার ধুমকেতুর মতো উত্থান আমাকে আশান্বিত করেছে, ভরসা জোগাচ্ছে যে এখানকার ঘুনেধরা সংঘাতময় রাজনীতিতে পরিবর্তনের প্রাথমিক ধাপটা বোধহয় সারা হয়ে গেছে। এখন আমাদের দরকার আর কিছু বিদ্যুৎ, যাদের ঝলকানিতে আমুল বদলে যাবে ইউরোপের দেশগুলো। অল দ্য বেস্ট ম্যান… অমি রহমান পিয়াল ।অমি রহমান পিয়াল এর ফেইসবুক থেকে নেয়া

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.