শনিবার , 20 অক্টোবর 2018
ব্রেকিং

ফ্রান্সের মেটস সিটিতে প্রবাসীদের ১লা বৈশাখ উদযাপন

বিশ্বজিত বড়ুয়া রুপম

দূর প্রবাসে থেকেও ভুলে যায়নি বাঙ্গালি সভ্যতা,সংস্কৃতি,যেন মিশে আছে তাদের আষ্টে পিষ্টে,গৌরবে ঐতিহ্যর স্বমহিমায়। রৌদ্রর মিষ্টি আলোয় ,অতীতের সব কষ্ট ভুলে,আগামীর পথে এগিয়ে যাওয়ার প্রত্যয়ে, বাঙ্গালীর মেটস বাসিরা নতুন বর্ষকে অবগাহন করল শুভ্র কুসুম উপহারে, আবার কেও কেও তাদের প্রাপ্তিতা নিয়ে আনন্দের উচ্ছ্বাসে মেতে উঠে ক্লান্তিহীন পথে ভালোবাসার একটু ছোঁয়ায়।

যান্ত্রিক নাগরিক কোলাহল পেরিয়ে সময়ের একটু ফাঁকে,বহুদিনের লালিত স্বপ্ন, বহু আকাঙ্খার প্রত্যাশিত প্রতিফলনে, গত ২২ এভ্রিল ২০১৮ ইংরেজি তারিখে ১৪২৫ বাংলার বর্ষ বরণ উপলক্ষে ফ্রান্সের মেটস শহরের সেইলে অনুষ্ঠিত হয়ে গেল ফ্রান্স প্রবাসি বাঙ্গালীর প্রাণের উৎসব,বাঙ্গালি ঐতিয্য ১ লা বৈশাখ। একটু দেরিতে হলেও সবার উপস্থিতিকে সামনে রেখে বিপুল উৎসাহ,উদ্দিপনার মধ্যে দিয়ে অনুষ্ঠিত হয় এই মিলন মেলা।

রব রব সাজে বর্ণিল আয়োজন, মুখরিত ছিল উৎসবের আমেজ। সকাল থেকে বিভিন্ন প্রান্ত থেকে অথিতিদের আগমন এবং নানান রঙে,নানান সাঁজে দেশীয় ঐতিয্যর প্রাধান্য এমনকি ছোট ছোট কোমল মোদী ছেলে মেয়েদেরকে তাদের দেশীয় সংস্কৃতি থেকে ভুলে যেতে দেয়নি তাদের অভিভাবকরা। দেশীয় পোশাক এবং তাদের বাঙ্গালী সভ্যতা তার প্রমান মেলে তারা কতটুকু বাংলার ঐতিয্যকে ধারন করে আছে তাদের প্রাণে ।

পান্তা ইলিশের অপ্রাপ্তিতা হরেকরকমের দেশীয় ভোজনে পূণ্যতায় ভরিয়ে দেয়। ছেলে মেয়েদের বালিশ খেলা অনুষ্ঠানকে আরো প্রাণবন্ত করে তোলে। সবশেষে সবাইকে অনুষ্ঠানে আসার জন্য এবং সার্বিকভাবে সহযোগীতা করার জন্য ধন্যবাদ জ্ঞাপন করা হয়।

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.