শুক্রবার , 19 অক্টোবর 2018
ব্রেকিং

ফ্রান্সে পরিবেশ মেলায় বাংলাদেশের পাটজাত দ্রব্যের প্রশংসায় ফরাসিরা

নবকণ্ঠ ডেস্ক –

পরিবেশ বাঁচাও স্লোগান নিয়ে প্যারিসের উপকণ্ঠ মুডন শহরে মুডনের ম্যারির উদ্যোগে এওয়ার্নেস ডেভেলপম্যান্ট ক্যাম্পেইন নামে ২ দিনব্যাপী পরিবেশ মেলায় প্রসংশিত বাংলাদেশের পাঠ। বাংলাদেশের পাট ও পাটজাত দ্রব্য নিয়ে মেলায় অংশগ্রহণ করে ফরাসিদের প্রশংসা কুড়িয়েছেন পরিবেশ সচেতন সংগঠন গ্রিন লাইফ এর স্বত্বাধিকারী ফ্রান্স প্রবাসী জন গোমেজ ।

মেলার আনুষ্ঠানিক উদ্ভোধন করেন স্থানীয় মেয়র লারগেরো।সহকারী মেয়র ফ্লোরেন্স কম্পলোন ,স্থানীয় ফ্রেঞ্চ নেতৃবৃন্দ ও ফ্রান্সের পরিবেশ মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তাদের কাছে বাংলাদেশের পাঠজাত পণ্য বেশি সমাদৃত হয়। এসময় সহকারী মেয়র বলেন নিঃসন্ধেহে বাংলাদেশের এ আবিষ্কার বর্তমান বিশ্বের পরিবেশ সংকটে প্রশংসার দাবি রাখে।

মেলায় পরিবেশবান্ধব নিত্য ব্যবহার্য বিভিন্ন জিনিসপত্র নিয়ে শতাধিক স্টল অংশগ্রহণ করে।বাংলাদেশের পক্ষে অংশগ্রহণকারী গ্রিন লাইফের স্বত্বাধিকারী জন গোমেজ এ সময় তারা পাটজাত দ্রব্য পরিবেশ সুরক্ষায় যে সহায়ক সে বিষয়টি দর্শনার্থীদের সামনে তুলে ধরেন।যেকোনো ভারি বস্তু বহনে পলিথিনের ব্যাগের থেকে পাটের ব্যাগ অনেক শক্তিশালী এবং দ্রুত পচনশীল এ বিষয়টিও তারা দর্শনার্থীদের সামনে তুলে ধরেন।

অংশগ্রহণকারী পরিবেশবাদী সংগঠন গ্রিন লাইফের সভাপতি জন গোমেজ বিশ্বব্যাপী পাট ও পাটজাত দ্রব্য ব্যবহারে পরিবেশ সুরক্ষার বিষয়টি তুলে ধরতে তাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে বলে ও জানান।

ফ্রান্সের এ মেলায় বাংলাদেশের পাটজাত দ্রব্য ফরাসিদের কাছে প্রশংসিত হওয়াতেগ্রিন লাইফ কর্তৃপক্ষকে সাধুবাদ জানিয়েছেন ফ্রান্স বাংলাদেশ বিজনেস ফোরামের সভাপতি সাত্তার আলী সুমন। তিনি বলেন বাংলাদেশ কে এগিয়ে নিতে ও বিশেষ করে পরিবেশ বাঁচাতে এরকম উদ্যোগে সবাইকে এগিয়ে আসা উচিত

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.