সোমবার , 20 আগস্ট 2018
ব্রেকিং

ফ্রান্সে বাংলা ভাষায় ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা, কমিউনিটিতে নতুন দিগন্তের সূচনা

নবকণ্ঠ ডেস্ক –

ফ্রান্সে বাংলা ভাষায় ড্রাইভিং লাইসেন্স এর পরীক্ষা এ কথাটি শুনতে অনেকটা অসম্বভ মনে হলেও সম্প্রতি তা বাস্তবে পরিণত করেছে ফ্রান্সের বাংলাদেশিদের জনপ্রিয় ভাষা শিক্ষার প্রতিষ্ঠান ফসে আভেক রাব্বানী। সম্পূর্ণ বাংলা ভাষায় থিউরি পরীক্ষা বা কোড দ্যো লা রুত এখন দিতে পারবেন চাইলেই।

ফ্রান্সে ফরাসি ভাষার চর্চাতে বাংলাদেশিরা পিছিয়ে থাকার কারণে সামাজিক ক্ষেত্রে বিশেষ করে ফ্রেঞ্চ মূলধারায় সম্প্রক্ত হতে বেশ অসুবিধা হয়ে থাকে। গুরুত্বপূর্ণ এ
বিষয়টি মাথায় রেখে কৌশিক রাব্বানী চালু করেছেন বাংলা ভাষায় ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা। ইতিমধ্যে প্রথম ব্যাচে ১২ জন অংশগ্রহণ করেছেন। রাত পোহালেই তাদের রেজাল্ট প্রকাশ হওয়ার কথা রয়েছে।

এদিকে বাংলা ভাষায় ড্রাইভিং এর বিষয়টাকে কমিউনিটিতে অত্যন্ত ইতিবাচক হিসাবে দেখছেন কমিউনিটির বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ। তারা মনে করেন আরবি ও আফ্রিকানদের মত বাংলাদেশিরা ও মূলধারার সাথে সম্পৃক্ত হচ্ছেনা যা এক সময় স্বপ্ন ছিল।

প্রথম ধাপে অংশগ্রহণকারী ১২জন

নবকণ্ঠ প্রতিবেদকের সাথে আলাপকালে কৌশিক রাব্বানী বলেন প্রথম থেকেই কমিউনিটির কল্যানে কাজ করে যাচ্ছে ফসে অভাক রাব্বানী প্রতিষ্ঠান। তিনি বলেন বাংলাদেশিদের শুধুমাত্র স্বপ্ন ও আকাঙ্খার মধ্যে থাকার সময় শেষ ,ফ্রান্সের বাংলাদেশী তরুণরা বাংলাদেশ ও দেশের প্রবাসীদের জন্য সকল অসম্ববকে সম্বভ করতে চেষ্টা করবেই। তিনি বলেন যেখানে ভাষা জঠিলতার জন্য ড্রাইভিং এর দিকে আগ্রহ হারাচ্ছিলেন ফ্রান্সের প্রবাসীরা , সেক্ষেত্রে বাংলা ভাষায় ড্রাইভিং চালু হওয়াতে সকল প্রবাসীদের মাঝে প্রাণের সঞ্চার হয়েছে। এটি একটি নতুন দিগন্ত উল্লেখ করে তিনি বলেন ফ্রান্স প্রবাসীরা এ সুবিধা নিতে এগিয়ে আসবেন।

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.