শনিবার , 20 অক্টোবর 2018
ব্রেকিং

বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ বাস্তবায়নে নেদারলান্ডের সহায়তার আশ্বাস

১৭ সেপ্টেম্বর ২০১৮, দি হেগ: বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ বাস্তবায়নে প্রয়োজনীয় সহায়তা প্রদানে নেদারল্যান্ড আশ্বাস প্রদান করেছে। নেদারলান্ডের অবকাঠামো এবং পানি ব্যবস্থাপনা মন্ত্রণালয়ে উক্ত মন্ত্রণালয়ের মন্ত্রী মিজ কোরা ভান নিউয়েনহাউজেন নেদারলান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল-এর সাথে অদ্য এক বৈঠকে নেদারলান্ডের এই আগ্রহের কথা ব্যক্ত করেন। ডাচ মন্ত্রী বাংলাদেশে ভূমি পুনুরুদ্ধার এবং নদী সমূহের নাব্যতা রক্ষার কাজেও সহায়তার আশ্বাস প্রদান করেন।

নতুন গ্লোবাল কমিশন অন আডাপ্টেশন-এর কো-কনভেনর হিসেবে যোগদানে এবং আগামী ১৬ অক্টোবর ২০১৮ তারিখে দি হেগ-এর উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহনের জন্য ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুত কর্তৃক মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণের প্রতি দৃষ্টি আকর্ষণ করে ডাচ মন্ত্রী মন্তব্য করেন যে, জলবায়ু পরিবর্তন সংক্রান্ত যেকোন বৈশ্বিক উদ্যোগে বাংলাদেশ সবসময়ই একটি গুরুত্বপূর্ণ দেশ। তিনি আশা প্রকাশ করেন যে, বাংলাদেশের প্রধানমন্ত্রী উক্ত আমন্ত্রণ গ্রহণ করবেন এবং এর মাধ্যমে সারা বিশ্বকে বাংলাদেশ দেখাতে সমর্থ হবে যে জলবায়ু পরিবর্তনের সমস্যা মোকাবিলায় এবং এর প্রকোপ কমাতে বাংলাদেশ সামনের সারিতে অবস্থান করছে। রাষ্ট্রদূত বেলাল জলবায়ু পরিবর্তন এবং এই পরিবর্তনজনিত সমস্যার সমাধানে বৈশ্বিক এই উদ্যোগ গ্রহণের জন্য নেদারল্যান্ডকে অভিনন্দন জানান এবং এই উদ্যোগে যোগদানের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানোর জন্য ডাচ সরকারকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

বৈঠকে ডাচ মন্ত্রী এবং বাংলাদেশ রাষ্ট্রদূত মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিগত নভেম্বর ২০১৫ মাসে নেদারলান্ডে সরকারী সফর এবং জুন ২০১৫তে দু’জন ডাচ মন্ত্রীর একইসাথে বাংলাদেশ সফরের প্রেক্ষিতে দু’দেশের মধ্যে দ্রুত বর্ধনশীল দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে গভীর সন্তোষ প্রকাশ করেন। বাংলাদেশ সরকার কর্তৃক গত ৪ সেপ্টেম্বর ২০১৮ তারিখে বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ অনুমোদনের তথ্য উল্লেখ করে রাষ্ট্রদূত বেলাল এই প্ল্যান প্রণয়নে কারিগরি সহযোগিতা প্রদানের জন্য ডাচ সরকারের প্রতি আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন। বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০’র বর্ধিত কাঠামোর অংশ হিসেবে বন্যা ঝুকি হ্রাসে দীর্ঘমেয়াদী পরিকল্পনা এবং বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রেক্ষিতে উপকূলীয় পানি ব্যবস্থাপনা, ভূমি পুনুরুদ্ধার, নদী ড্রেজিং, বাংলাদেশ নদী গবেষণা ইন্সটিটিউটের দক্ষতা বৃদ্ধি এবং শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে জ্ঞানের বিকাশ ইত্যাদি ক্ষেত্রেও রাষ্ট্রদূত ডাচ সহযোগিতার আহ্বান জানান। ডাচ মন্ত্রী যথাযথ পানি ব্যবস্থাপনা এবং জলবায়ু পরিবর্তনে উদ্ভূত ঝুকি হ্রাসে বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ বাস্তবায়নে তাদের সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস প্রদান করেন।

ডাচ অবকাঠামো এবং পানি ব্যবস্থাপনা মন্ত্রী সুযোগমত সময়ে বাংলাদেশ সফরের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের প্রেক্ষিতে বাংলাদেশের অভিযোজন অগ্রগতি স্বচক্ষে দেখার আগ্রহ প্রকাশ করেন। একইসাথে সে সফরে বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ বাস্তবায়নে প্রয়োজনীয় সহযোগিতার ক্ষেত্রসমূহ চিহ্নিত করাও সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন। প্রেস বিজ্ঞপ্তি

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.