মঙ্গলবার , 20 নভেম্বর 2018
ব্রেকিং

ফ্রান্সে মেরির বাসা কখন ও কিভাবে পাবেন ?


লিখেছেন :কাকন বড়ুয়া
মানুষের পঞ্চ মৌলিক চাহিদার অন্যতম একটি হলো আবাসন। ফ্রান্সের সংবিধান অনুযায়ী এদেশে বৈধভাবে বসবাসকারী সবাই সমানভাবে এই আবাসন সুবিধা ভোগ করার অধিকার রাখেন। কিন্তু দ্রুত জনসংখ্যা বৃদ্ধি (বিশেষত অভিবাসী), নতুন বিল্ডিং তৈরীর জন্য অপর্যাপ্ত সরকারি বাজেট বরাদ্ধ এবং সরকারি বিভিন্ন দপ্তরের কোটা প্রথার ফলে সাধারণ নাগরিকের পক্ষে সরকারি বাসা পাওয়া একটি কষ্ট ও সময় সাপেক্ষ ব্যাপার। যা সত্যিই বেদনা দায়ক এবং কারো কারো জীবনে অমানবিকও বটে। সরকার যে বিল্ডিং গুলো তৈরী করে সেখানে ৩৫% সরকারি বিভিন্ন দপ্তর, ৩০% DALO, ৩০% মেরি, অবশিষ্ট ৫ % Action Logement ( যেটিকে আমরা ১% logement বা কাজ থেকে মালিকের মাধ্যমে বাসা বলে থাকি ) জন্য বরাদ্দ থাকে I আসুন দেখে নেয়া যাক কি ভাবে সরকারি জটিল বরাদ্ধ প্রক্রিয়ায় আপনি এই সোনার হরিণ খ্যাত সরকারি বাসা পাবেন।

কখন আপনার ফাইল সরকারি বাসা পাবার যোগ্য বলে বিবেচিত হবে ?
———————
মেরিতে পরিপূর্ণ ভাবে আপনার Demander logement social ফাইল জমার করার পর হতে যদি ;
প্যারিসের (৭৫) হয় তাহলে ৫ বছর পর
নান্তিয়ার (৯২) হয় তাহলে ৪ বছর পর
সেন্ট ডেনিস (৯৩) হয় তাহলে ৩ বছর পর

প্রতি বছর বছর নিয়মিত আপনার আবেদন নবায়ন করা বাধ্যতামূলক। এখই সাথে আপনার আবেদন সংস্লিষ্ট বিষয়ে যেকোনো ধরণের পরিবর্তন হলে সাথে সাথে তাহা মেরিতে জমা করতে হবে। যেমন: ঠিকানা, চাকরি, বৈবাহিক অবস্থা ইত্যাদি। আপনার ফাইল যদি ‘পরিপূর্ণ এবং আপডেট’ থাকে তাহলে আপনি যৌক্তিক সময়ের মধ্যে বাসা পাবেন এটা নিশ্চিত ভাবে বলা যায় ।

কখন DALO তে যাবেন ?
———————
মেরিতে আবেদন জমা করার পর ‘যৌক্তিক ও মানবিক কারণে’ বাসা অতীব জরুরি হয় তবে আপনি যেকোনো সময় DALO তে আবেদন করতে পারবেন। DALO হচ্ছে সংস্থাপন মন্ত্রণালয়ের অধীন একটি সেকশান যেটি প্রিফেকচারের মাধ্যমে বাসা বরাদ্ধ দিয়ে থাকে। আপনার আবেদনের পক্ষে যথার্থ প্রমাণ স্বরূপ প্রয়োজনীয় সকল নথি পত্র সংযুক্ত পূর্বক যথাযত ভাবে ফরম পূরণ করে আপনি DALO তে আবেদন করার সর্বোচ্চ ৬ মাসের মধ্যে তারা আপনাকে তাদের সিদ্ধান্ত জানাবে। সিদ্ধান্ত ২ ধরণের হবে। ১) আপনাকে বাসা দেবার জন্য ” অগ্রাধিকার ” ঘোষণা নতুবা ২) আপনার আবেদন প্রত্যাখ্যাত।

যদি আপনার আবেদন প্রত্যাখ্যাত হয় তবে আপনি আপনার প্রয়োজন অনুযায়ী নিদির্ষ্ট সময় পর পুনঃপুন আবেদন করতে পারবেন।

কিন্তু আপনি যদি একবার “অগ্রাধিকার” হিসেবে বিবেচিত হোন তাহলে আপনি বাসা পাচ্ছেন সেটা নিশ্চিত। অনেকে ৩-৬ মাসের মধ্যে বাসা পেয়ে যান আবার অনেকের আরো একটু দেরি হতে পারে। ‘অগ্রাধিকার ‘ হিসেবে বিবেচিত হবার পর দ্রুত বাসা পাবার অন্যতম উপায় হচ্ছে সপ্তাহ দুয়েক পর পর DALO ফোন করে আপনার ফাইল সম্পর্কে খোঁজখবর নেওয়া এবং আপনার বাসা যে খুব দরকার সেটা তাদের ব্যাখা করে বলা।

মেরি কর্তৃক আপনাকে প্রস্তাবিত বাসা ভিজিট করার পরে যদি “বাসা বরাদ্ধ কমিটি ” আপনাকে ২ বা ৩ নং প্রার্থী হিসেবে অপেক্ষমান তালিকায় রাখেন বা প্রত্যাখান করেন তবে পরবর্তী ভিজিটের জন্য আপনাকে হয়তো কয়েক মাস বা বছর অপেক্ষা করতে হতে পারে। পক্ষান্তরে DALO কর্তৃক প্রস্তাবিত ১ম বাসা আপনি প্রত্যাখ্যাত হলে অতি দ্রুত তারা আপনাকে আরেকটি বাসা দেখাবে। কারণ হাউসিং কোম্পানি গুলোতে DALO র জন্য নির্ধারিত ৩০% বাসা থেকে তাদের মনোনীত প্রার্থীকে নির্ধারিত বাসটি বরাদ্ধ দেবার জন্য প্রিফেকার কর্তৃক নির্দেশ বা আদেশ দিয়ে থাকে। যেটি সকল ডেভলোপার কোম্পানি মানতে বাধ্য।
মেরি বা DALO তে কেন আপনার আবেদন কালক্ষেপন বা প্রত্যাখ্যাত হতে পারে:
#) চাকরি না করে RSA ভুগী হলে #) আপনি ফ্রি থাকেন উল্লেখ পূর্বক কারো ডমিসিল ব্যবহার করলে #) ফাইল নিয়মিত আপডেট না থাকলে #) Impots ডিক্লায়ারে স্বামী-স্ত্রী নাম, ঠিকানা, উপার্জন ইত্যাদি নিয়ে সমস্যা থাকলে, #) আপনার ক্রয়কৃত বা ভাড়া বাসা থাকলে ইত্যাদি ইত্যাদি।
তবে পরিশেষে একটি কথা বলি যে, আপনি যখন এই মানবাধিকারের শ্রেষ্ট দেশে আছেন তখন আজ বা কাল হউক আপনি সরকারি বাসা পাবেনই। মেরির বাসার জন্য অনেকে দিনের পর দিন সোশ্যাল ম্যাডামের অফিসে পড়ে থাকেন কারণ তারা মনে করে সোশ্যাল ম্যাডাম সব করে দেবেন। কিন্তু সেই ধারণে পরিপূর্ণ ভুল কেননা তারা আপনাকে শুধু আশা আর স্বপ্ন দেখাবে যেটার বাস্তব সুদূর পরাহত। আমি আমার পরিচিত জনদের প্রায়ই একটি কথা বলে থাকি তা হলো, বাধ্যতামূলক দরকার গুলো ছাড়া সোশ্যাল ম্যাডাম এবং পোলে এমপ্লয়া অফিসে না যাওয়া ভালো কারণ তারা আমাদের মতো কম ভাষা জানা লোকদের শুধু হবে হবে আশার বাণীই শোনাবে। বাস্তবে কিছুই হবে না।

তথ্যসূত্র :
www.paris.fr
http://www.drihl.ile-de-france.developpement-durable.gouv.fr/le-droit-au-logement-opposable-dalo-r59.html

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.