বৃহস্পতিবার , 27 জুন 2019
ব্রেকিং

উত্তাল ফ্রান্স, আটক ২২৪

গতকাল শনিবার রাজধানী প্যারিসসহ বিভিন্ন শহরে হাজারো ইয়েলো ভেস্ট আন্দোলনকারী রাস্তায় নেমে বিক্ষোভ করেন। এ নিয়ে টানা ৯ সরকারি ছুটিতে বিক্ষোভে নামলেন মানুষ। গতকাল অন্তত ২৪৪ জন ইয়েলো ভেস্ট আন্দোলনকারীকে আটক করেছে পুলিশ। শুধু রাজধানী প্যারিসেই আটক করা হয়েছে ১৫৬ জনকে।

জ্বালানি তেলের দাম বাড়ানোর কারণে গত ১৭ নভেম্বর থেকে ব্যাপক গণ-আন্দোলনের মুখে পড়েছে ফ্রান্সের এমানুয়েল মাখোঁর সরকার। ‘ইয়েলো ভেস্ট’ আন্দোলনের চাপে পড়ে গত ১০ ডিসেম্বর জ্বালানি তেলের কর বৃদ্ধি বাতিল এবং অবসর ভাতা ও ওভারটাইমের আয়ের ওপর থেকে কর প্রত্যাহারের ঘোষণা দেন ফরাসি প্রেসিডেন্ট। তবে এরপরও আন্দোলন চলছে। প্রথমে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি মূল ইস্যু হলেও পরে জীবনযাত্রার খরচ বৃদ্ধিসহ বিভিন্ন বিষয়ের প্রতিবাদে এ আন্দোলন চলতে থাকে।

গতকাল বিক্ষোভকারীদের থামাতে রাজধানীতে জলকামান ব্যবহার করে পুলিশ। বিক্ষোভকারীদের ওপর কাঁদানে গ্যাসের শেলও ছোড়া হয়। সারা দেশে প্রায় ৮৪ হাজার মানুষ গতকাল রাস্তায় নামেন। শুধু প্যারিসের রাস্তায় নামেন ৮ হাজার মানুষ। দেশজুড়ে মোতায়েন করা হয়েছে নিরাপত্তা বাহিনীর প্রায় ৮০ হাজার সদস্য।

ফ্রান্সের মোটরযান আইন অনুযায়ী, বেশি আলো প্রতিফলিত করে এমন এক ধরনের বিশেষ নিরাপত্তামূলক জ্যাকেট গাড়ির চালকদের গাড়িতে রাখতে হয়। এর রং সবুজাভ হলুদ (ইয়েলো)। গত নভেম্বরে আন্দোলনকারীরা এই জ্যাকেট (ভেস্ট) পরে বিক্ষোভের সূচনা করেছিল বলে আন্দোলনটি পরিচিতি পায় ‘ইয়েলো ভেস্ট’ আন্দোলন নামে।

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.