শুক্রবার , 22 ফেব্রুয়ারী 2019
ব্রেকিং

ফরাসী নাগরিকত্ব আবেদনের সময় যে সব প্রশ্নের সম্মুখীন হতে পারেন – পর্ব ৯

ফরাসী নাগরিকত্ব আবেদনের সময় যে সব প্রশ্নের সম্মুখীন হতে পারেন:
ফারুক নেওয়াজ খান

ফরাসী নাগরিকত্ব বিষয়ক-৯
ফরাসী জাতীয়তা লাভের জন্য ফ্রান্সে স্থায়ীভাবে বসবাসের অনুমতি রয়েছে এমন ব্যক্তিরা আবেদন করতে পারবেন। আবেদনের সময় বা কিছুদিন পরে (প্রিফেকচ্যুর ভেদে)একজন কর্মকর্তা আপনাকে কিছু মৌখিক প্রশ্ন করবেন। ফ্রান্সের ইতিহাস, সংস্কৃতি, ঐতিহ্য, দর্শনীয় স্থান, সাহিত্য এগুলোর উপর সাধারনত প্রশ্নগুলো করা হয়।
আজ থেকে আমরা ধাপে ধাপে এসব বিষয়ে সংক্ষিপ্ত আলোচনা করবো।
জাতীয়তা লাভের জন্য সংশ্লিষ্ট দেশটির উপর প্রচ্ছন্ন ধারণা রাখা দরকার। পাশাপাশি প্রশ্ন বোঝার সক্ষমতাও থাকতে হবে। আমি অনেকের আবেদন প্রত্যাখ্যানের কারন দেখেছি। তাদের বলা হয়েছে ফরাসী ভাষা বোঝার জন্য যথেষ্ট ভাষাজ্ঞান নেই। আবার অনেকের আবেদনের প্রত্যাখ্যানের কারন হিসেবে দেখেছি ফ্রান্সের মুলধারা বিষয়ে আবেদনকারী অজ্ঞ। সুতরাং এগুলোর উপর একটু জোর দিলেই ভাল হয়।
মনে রাখবেন একেবারে শুদ্ধ উচ্চারনে বা ব্যকরণসম্মত জবাব কেউই আশা করে না। এ কারনেই প্রশ্নগুলো বুঝে সহজ ভাষায় জবাব দেয়ার চেষ্টা করলেই কাঙ্খিত ফল আসবে।
আমরা যারা ফ্রান্সে বাস করি তারা জনি বিশ্বকাপ ফুটবলে ফ্রান্স কতোবার চ্যাম্পিয়ন হয়েছিলো। তারপরও একটু ঝালিয়ে নেয়ার জন্য স্মরন করিয়ে দিচ্ছি।
ফ্রান্স দুইবার বিশ্বকাপ ফুটবল শিরোপা জয় করেছে। সাল মনে আছে তো?
১৯৯৮ এবং ২০১৮ এ দুইবার ফ্রান্স ফুটবল দল বিশ্বকাপ শিরোপা জয় করেছিলো।
এবার আসি একটি কুকুরের প্রজাতি নিয়ে। ফ্রান্সের আলজাস (ALSACE) নামক একটি ডিপার্টমেন্টে BERGER নামক প্রজাতির কুকুর পাওয়া যায়। এটির আরেক পরিচয় BERGER ALLEMAND বা জার্মানীর BERGER। এটিকে BERGER d’ALSACE নামেও ডাকা হয়। কারন এ প্রজাতিটির মুল রয়েছে আলজাস এলাকায়।
আমরা জানি ফ্রান্সের একটি বড় শহরের নাম নাম লিও (LYON)। প্রশ্ন আসতে পারে এ শহরের অধিবাসীদের কি নামে ডাকা হয়। উত্তর হবে LES LYONNAIS বা LES LYONNAISES।
লিও শহরটি যে অঞ্চলে অবস্থিত তাও জেনে রাখি। লিও অবস্থিত AUVERGNE-RHÔNE-ALPES REGION এ।
মনে রাখবেন যারা প্যারিসে বাস করে তাদের ডাকা হয় LES PARISIENNES।
ফ্রান্সের মানচিত্র আমরা অনেকেই দেখেছি। সহজভাবে ফ্রান্সের মানচিত্রের বৈশিষ্ট্য বলতে গেলে বলতে হবে এটির আকৃতি ষড়ভুজ (L’HEXAGONE)। অর্থাৎ ছয়টি বাহু রয়েছে।
ফ্রান্সে সাইকেল প্রতিযোগীতা হয়। ১৯০৩ সালে এটি চালু হয়েছিলো। এরপর প্রতি বছর এ প্রতিযোগীতার আয়োজন করা হয়। প্রশ্ন আসতে পারে কি নামে পরিচিত এ প্রতিযোগিতা(la célèbre course de cyclisme)।
সোজা উত্তর দিয়ে দিবেন- LE TOUR DE FRANCE।
ফ্রান্সের একজন বিখ্যাত চিত্রকর ছিলেন। উনার নাম ক্লদ মনে (CLAUDE MONET)। এটা মনে রাখলে ভাল হবে।
কারন ফরাসী সাহিত্য, সংস্কৃতি ও ইতিহাস জানা প্রতিটি নাগরিকের দায়িত্ব।
এ প্রশ্নগুলো সহজ হলেও উত্তরটা কঠিন বটে!
এগুলি সম্পর্কে স্বচ্ছ ধারণা রাখার চেষ্টা করবেন।
বি.দ্র. ফরাসী জাতীয়তা লাভের জন্য প্রাথমিক কিছু ধারণা এখন থেকে নিয়মিত দেয়া হবে। আগ্রহীরা নি:সঙ্কোচে মতামত দিতে পারেন। যে কোন ধরনের গঠনমুলক সমালোচনা ইতিবাচকভাবে দেখা হবে।

print

One comment

  1. I want to go french. How i apply it. I have finished delf A2. I have also completed masters of Arts in English. Please help me to go in french.

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: