শুক্রবার , 23 আগস্ট 2019
ব্রেকিং

প্যারিসে সম্মিলিত একুশ উদযাপন পরিষদের ব্যানারে একক স্থানে পালিত হবে মহান একুশ

ফ্রান্সের রাজধানী প্যারিসে দল মতের ঊর্দ্ধে উঠে এবার এক মঞ্চে মহান ভাষা শহীদ দিবস উদযাপন হতে যাচ্ছে। সকল দ্বিধা-বিভক্তি ভুলে প্যারিসের বাংলাদেশীরা একস্থানে মহান একুশ উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে। সকলের ঐক্যমত্যের ভিত্তিতে এবার ‘সম্মিলিত একুশ উদযাপন পরিষদ’ এর ব্যানারে ফ্রান্সের সকল বাংলাদেশী সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক দল সমুহ এবার প্যারিসের জুরেস পার্কে মহান ভাষা শহীদদের স্মৃতির উদ্দেশ্যে শ্রদ্ধা নিবেদন করবে।

এ পার্কে একটি অস্থায়ী শহীদ মিনার স্থাপন করে আগামী ২১ ফেব্রুয়ারী বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর বারোটা থেকে সন্ধ্যা সাতটা অবধি ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হবে।
ইতিপুর্বে প্যারিসে একাধিক স্থানে অস্থায়ী শহীদ মিনার স্থাপন করে মহান একুশ উদযাপন করা হতো। ফ্রান্সের বিভিন্ন সামাজিক-সাস্কৃতিক সংগঠন এবং কম্যুনিটি ব্যক্তিত্বরা এ ধরনের বিভক্তি দুর করার জন্য ঐক্যমত্যের ভিত্তিতে একটি স্থানে সম্মিলিতভাবে জাতীয় গুরুত্বপুর্ন এ দিবসটি পালনের আহবান করে।

সকলের সিদ্ধান্তের ভিত্তিতে ফ্রান্সের বাংলাদেশী কম্যুনিটির জ্যেষ্ঠ ব্যক্তিত্ব সিরাজুল ইসলাম মিয়া এবং ছালেহ আহমেদ চৌধুরীর মধ্যস্থতায় সকলে একসঙ্গে জাতীয় এ দিনটি পালনের সিদ্ধান্ত নেয়।

আলোচনা সভায় একুশ উদযাপন পরিষদ ফ্রান্সের আহবায়ক ও সমাজসেবক টি এম রেজা এবং অল ইউরোপীযান বাংলা প্রেসক্লাবের সাধারন সম্পাদক, প্যারিস বাংলা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ও সমাজসেবক আবু তাহির সম্মিলিত একুশ উদযাপনের পক্ষে যুক্তি তুলে ধরেন।

পরবর্তীতে উপস্থিত সকলের সিদ্ধান্ত মোতাবেক ‘সম্মিলিত একুশ উদযাপন পরিষদ’ নামটি গৃহীত হয়। এরপর পুর্বের সকল কমিটি বিলুপ্ত করে একটি ব্যানারে আন্তর্জাতিক ভাষা দিবস পালনের বিষয়ে সকলে ঐক্যমতে পৌছেন।

সভার সিদ্ধান্তে টিএম রেজা এবং আবু তাহিরেরর ব্যবস্থাপনায় ‘সম্মিলিত একুশ উদযাপন পরিষদে’ ফ্রান্সের সকল বাংলাদেশী সামাজিক-সাংস্কৃতিক এবং রাজনৈতিক দলের সভাপতি ও সাধারন সম্পাদককে পদাধিকার বলে উদযাপন কমিটিকে অন্তর্ভুক্ত করা হয়।

সভায় উপস্থিত ছিলেন, বৃহত্তর ফরিদপুর এসোসিয়েশনের উপদেষ্টা সিরাজুল ইসলাম মিয়া, বাংলাদেশ এসোসিয়েশন ফ্রান্সের আহবায়ক ছালেহ আহমেদ চৌধুরী, ইয়ুথ ক্লাবের সাধারন সম্পাদক টি এম রেজা, ইপিবিএ ফ্রান্স এর সভাপতি ফারুক খান, জালালাবাদ এসোসিয়েশন ফ্রান্সের সভাপতি হেনু মিয়া, চাদপুর সমাজ কল্যান সমিতির সভাপতি মিজান চৌধুরী মিন্টু, ফ্রান্স–বাংলা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ফারুক নওয়াজ খান, ‘আনন্দ’ ফ্রান্সের সভাপতি মিজানুর রহমান, প্যারিস বাংলা প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক নয়ন মামুন, আব্দুল হাসিব প্রমুখ।

প্রসঙ্গত, কমিউনিটির বৃহত্তর ঐক্যের স্বার্থে সকলে এক মঞ্চে এসে মহান ভাষা দিবস পালনের মাধ্যমে একটি নতুন দৃষ্টান্ত স্থাপন হবে বলে এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ফ্রান্সের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.