মঙ্গলবার , 16 জুলাই 2019
ব্রেকিং

ফ্রান্সে মাত্র ৩০ ইউরোর বিনিময়ে ড্রাইভিং কোড (Code de a Route) পাশ করুন


ফারুক নেওয়াজ খান

আমরা যারা ফ্রান্সে বাস করছি তাদের অনেকেই দেশে গাড়ী চালালেও ড্রাইভিং লাইসেন্স করার প্রয়োজন বোধ করিনি। ফ্রান্সের সঙ্গে বাংলাদেশের ডাইভিং লাইসেন্স বিনিময় চুক্তি না থাকার কারনে অনেকের বাংলাদেশী লাইসেন্স থাকলেও সেটা এদেশের সঙ্গে পরিবর্তন করা হয় না।

শুধুমাত্র রিফ্যুজি বা উদ্বাস্তুরা ড্রাইভিং লাইসেন্স পরিবর্তন করার সুযোগ পেয়ে থাকলেও সঠিক তথ্য ও সহযোগিতার অভাবে সেটাও পরিবর্তন করতে পারেন না।

ফ্রান্সের ড্রাইভিং লাইসেন্সের কোড (Code de a Route) বা নিয়ম নীতি পাশ করা আবার ব্যবহারিক পরীক্ষা পাশ করাটা বেশ ব্যয়বহুল ও কষ্টসাধ্য একটি বিষয়।এ বিষয়ে কোন দিক নির্দেশনা বা পরামর্শ কেউ দেন না বা দিতে চান না। অথচ একটু সচেতন হলেই খুব অল্প অর্থের বিনিময়ে এবং অল্প পরিশ্রমে বহু আকাঙ্খিত কোড দ্য লা রুত (Code de a Route) ও ব্যবহারিক ড্রাইভিং শেখা সম্ভব। যে কোন একটি ভাল চাকুরী পাওয়ার জন্য ড্রাইভিং লাইসেন্স এর বিষয়টি গুরুত্ব সহকারে দেখা হয়ে থাকে। সুতরাং অল্প খরচে মাত্র ৩০ ইউরোর বিনিময়ে কোড দ্য লা রুত (Code de a Route) এর সনদ লাভ করুন।

কিভাবে এ প্রক্রিয়া অনুসরন করবেন?

যারা নিজে থেকে কোড দ্য লা রুত (Code de a Route) পাশ করতে চান তাদের candidat libre বা স্বাধীন প্রার্থী হিসেবে পরীক্ষার জন্য আবেদন করতে হবে। এর জন্য যা করা দরকার:

১. অনলাইনে numéro d’enregistrement préfectoral harmonisé (NEPH) এর জন্য আবেদন করতে হবে।

আবেদন প্রক্রিয়া: l’Agence nationale des titres sécurisés (ANTS) এ ওয়েব সাইটে গিয়ে একটি একাউন্ট করতে হবে।

ওয়েব লিঙ্ক: https://permisdeconduire.ants.gouv.fr/Services-associes/Effectuer-une-demande-de-permis-de-conduire-en-ligne

আবেদনের সময় যে সব কাগজ দিতে হবে:

ক) ছবি সংবলিত পরিচয় পত্র,

খ) বাসস্থানের প্রত্যয়ন,

ANTS একাউন্ট করার পর numéro d’enregistrement préfectoral harmonisé (NEPH) নম্বর এর জন্য আবেদন করবেন। এরপর নিজের পছন্দমতো তারিখে পরীক্ষার সময় নিবেন। পরীক্ষা কেন্দ্র নিজেই ঠিক করবেন। এ সময় আপনাকে ব্যাংক কার্ডের মাধ্যমে ৩০ ইউরো পরিশোধ করতে হবে।

পরীক্ষায় ৪০ টি প্রশ্ন থাকবে। বহু নির্বাচনী ধাচের ৪০ টি প্রশ্নের মাঝে ৩৫ টির সঠিক উত্তর দিতে পারলেই পেয়ে যাবেন কোড দ্য লা রুত সনদ। মনে রাখবেন এটার মেয়াদ পাচ বছর। সুতরাং সময় নিয়ে পরবর্তী পাচ বছরের মধ্যে ব্যবহারিক পরীক্ষায় পাশ করুন এবং নিজের গাড়ী নিজেই চালিয়ে ভাল কাজ করুন এবং ঘুরে বেড়ান।

এর জন্য কোন ড্রাইভিং স্কুলে ভর্তি হওয়ার দরকার নেই। অনেক পরিশ্রমের অর্জিত অর্থ ভুল পথে ব্যয় না করে নিজের, পরিবারের ও দেশের অর্থনীতি সমৃদ্ধ করুন।

বি.দ্র: সম্মানিত পাঠকেরা চাইলে কোড দ্য লা রুত (Code de a Route) পাশ করার সকল কায়দা সহজভাবে খাটি বাংলায় উপস্থাপন করা হবে। মনে রাখবেন, ফ্রান্সে বাংলাদেশীদের একটি শক্ত অবস্থানের স্বপ্ন দেখি আমরা।

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.