বৃহস্পতিবার , 27 জুন 2019
ব্রেকিং

ফরাসী নাগরিকত্বের জন্য – Test de connaissance du français পরীক্ষার প্রস্তুতি কিভাবে নিবেন?

ফারুক নওয়াজ খান ( সুমন )

যারা আবেদন করবেন বা আবেদনের জন্য নিজেকে তৈরী করছেন তাদের সর্বপ্রথমে ফরাসী ভাষা পরীক্ষায় B1 বা সমমানের সনদ পেতে হবে। কম সময়ে আবেদন করার মতো ফরাসী ভাষার সনদ পেতে হলে TCF বা Test de connaissance du français এর বিকল্প নেই। এ কারনেই যারা জাতীয়তার আবেদন করবেন তারা কমপক্ষে এ সনদটি নিয়ে রাখুন।
আমরা জানি ২০১২ সালের ১ জানুয়ারী থেকে ফরাসী জাতীয়তা আবেদনের জন্য ভাষা সক্ষমতা বাধ্যতামুলক করা হয়েছে। এর আগে ভাষার জন্য কোন সনদ দেখাতে হতো না। জাতীয়তার আবেদন করে অনেকেই ফরাসী হয়েছেন কিন্তু ভাষার ভান্ডার তাদের শুন্য।
TCF বা Test de connaissance du français দিয়ে কাঙ্খিত ফল পেলে জাতীয়তার আবেদনের জন্য একধাপ এগিয়ে থাকা যায়। তবে এ সনদের মেয়াদ কিন্তু মাত্র দুইবছর। তাই এ সময়ের মধ্যেই জাতীয়তা আবেদন করতে হবে।
TCF বা Test de connaissance du français এর পরীক্ষা পদ্ধতি কেমন?
TCF বা Test de connaissance du français পরীক্ষা দুটো অংশে হয়ে থাকে। প্রথম অংশে রেকর্ডে কিছু অনুচ্ছেদ শোনার পর সেখান থেকে ২৯ টি প্রশ্ন করা হবে। প্রশ্নগুলোর উত্তর দেয়ার সময় থাকবে ৩০ মিনিট। মনোযোগ দিয়ে রেকর্ডটি শুনলে যে কেউ পাস নম্বর পেয়ে যাবেন।
দ্বিতীয় অংশে একজন পরীক্ষকের সামনে তিনটি বিষয়ের উপর চার মিনিট করে মোট ১২ মিনিট বলতে হবে। মৌখিক ভাষা জ্ঞান কতোটুকু রয়েছে সেটা যাচাই করার জন্য এ ব্যবস্থা রাখা হয়েছে। এটিও খুব একটা কঠিন না। লটারীর মাধ্যমে তিনটি নির্দিষ্ট বিষয় তুলে সেগুলোর উপর আপনার নিজস্ব অভিমত তুলে ধরাই এ পরীক্ষার মুল লক্ষ্য।
পরীক্ষাতে B1 বা সমমানের সনদ পাওয়ার জন্য রেকর্ড শোনার অংশে ৩০০ পয়েন্ট পেতে হবে। এবং মৌখিক অংশে ২০ নম্বরের মধ্যে ৬ নম্বর পেতে হবে।পরীক্ষার ৩০ দিন পর রেজাল্ট হবে।
পাঠকদের কথা বিবেচনা করে নীচে একটি TCF সেন্টারের ঠিকানা দেয়া হলো।
L’ETOILE
38 Boulevard Raspail
75007 Paris
0972313266.
আজই নেমে পড়ুন। আপনাদের সফলতা কামনা করি। মনে রাখবেন ফ্রান্সে বাংলাদেশীদের একটি সম্মানজনক অবস্থানের স্বপ্ন দেখি আমরা।

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.