মঙ্গলবার , 23 এপ্রিল 2019
ব্রেকিং

Pôle-emploi তে নাম নিবন্ধন (Inscription) করবেন কিভাবে?


আমরা যারা ফ্রান্সে নিয়মিতভাবে থাকার অনুমোদন পাই তাদের যোগ্যতা অনুসারে কাজ খোজা এবং কোন কারনে কাজ চলে গেলে নতুন একটি কাজে ঢোকার আগ পর্যন্ত ভাতা পাওয়া সহ নিজেকে ভাল একটি কাজের জন্য প্রস্তুত করার মতো সহায়তা যে প্রতিষ্ঠানের মাধ্যমে পাওয়া যায় সেটি হলো Pôle-emploi।

এ প্রতিষ্ঠানে আমাদের নাম নিবন্ধন করার প্রক্রিয়াটি বেশ দুরুহ। নানা কারনে ফরাসী ভাষা ভীতি এবং সঠিক নির্দেশনার কারনে আমাদের অনেকেই নিবন্ধন করতে দেরী করে ফেলেন। কিন্তু এটি একটি অনুষঙ্গ।

Pôle-emploi তে নাম নিবন্ধন করতে চাইলে প্রথমে https://www.pole-emploi.fr/accueil/ এ ওয়েব সাইটে প্রবেশ করতে হবে। এরপর যে পেজ আসবে সে পেজের নীচের অংশে লাল বৃত্তের মধ্যে অনেকগুলো বিষয়ে লেখা আছে। আপনি সরাসরি তিন নম্বর বৃত্তের m’inscrire, me réinscrire (demander d’emploi) অঙশে ক্লিক করুন।
এরপর একটি নতুন পেজ আসবে। এখানে আপনি কিছু নির্দেশনা পাবেন। Démarrer mon inscription অংশে ক্লিক করুন। এখন যে অংশ আসবে সেখানে একটি প্রশ্ন রয়েছে, Confirmez-vous être disponible pour rechercher un emploi ? এ প্রশ্নের জবাবে Oui লেখা ঘরে ক্লিক করুন।
এরপর Êtes-vous en contrat de sécurisation professionnelle (CSP) ou en Parcours d’Accompagnement Personnalisé (PAP) ? এবার Non লেখা ঘরে ক্লিক করুন।
এরপর Êtes-vous bénéficiaire ou en attente de paiement d’une allocation chômage versée par un Etat membre de l’Union Européenne (UE) ou de l’Espace Economique Européen (EEE), ou de la Suisse ? এবার Non লেখা ঘরে ক্লিক করুন।
এরপর Avez-vous déjà été inscrit comme demandeur d’emploi ? এবার Non লেখা ঘরে ক্লিক করুন।
এরপর Avez-vous un espace personnel sur pole-emploi.fr ? এবার Non লেখা ঘরে ক্লিক করুন।
এরপর Poursuivre লেখা ঘরে ক্লিক করুন।
এরপর আরেকটি পেজ আসবে। এখানে নিজের যাবতীয় তথ্য দিবেন। সব শেষে Oui, j’accepte লেখা ঘরে ক্লিক করে নীচের অংশে Valider et continuer লেখা অংশে ক্লিক করে পরের অঙশে যাবেন। এভাবে ধাপে ধাপে সব কিছু লেখা শেষ করলেই আপনার নাম নিবন্ধন প্রক্রিয়াটি সম্পন্ন হবে। এর কিছুদিন পর Pôle-emploi থেকে আপনাকে একটি Rendez-vous দেয়া হবে। সে তারিখে সব কাগজ নিয়ে যাবেন। সঙ্গে একটি ভাল CV নিয়ে গেলে ভাল হয়।
আগে এ বিষয়ে কোন নির্দেশনা না থাকায় 3949 নাম্বারে ফোন করে নিবন্ধনের কাজ না করার ভয়ে অনেকেই Pôle-emploi তে নিবন্ধন ও করতো না।
সবার মঙ্গল কামনায়।

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.