শুক্রবার , 19 জুলাই 2019
ব্রেকিং

সি‌টি ইউনিভা‌র্সি‌টির ইন্ডিয়া ছাত্রাবা‌সে নববর্ষ উদযাপন

সালাহ্ উদ্দিন খোকন :



ফ্রান্সের রাজধানী প্যারিসে অবস্থিত সিটি ইউনিভার্সিটির ইন্ডিয়া ছাত্রাবাসে পয়লা বৈশাখে ‘নববর্ষ ১৪২৬’ উদযাপিত হয়েছে। দিনব্যাপী চলা অনুষ্ঠানটি বাঙালিদের এক মিলনমেলায় পরিণত হয়। দুপুরে পান্তা-ইলিশ খাওয়ার মধ্য দিয়ে বৈশাখ উদযাপন শুরু হয়। বৈশাখ বরণে বাঙালিদের ঐতিহ্যবাহী পান্তা-ইলিশ ছাড়াও অনেক পদের বাঙালি খাবারের আয়োজন করা হয়েছিল। নানা আইটেমের সুস্বাদু খাবার এবং পুরো অনুষ্ঠান আয়োজনের দায়িত্বে ছিলেন পিন্টু পল ও জাহাঙ্গীর হুসেইন। অনুষ্ঠানের শুরুতে সমবেত কণ্ঠে বৈশাখ বরণের গান পরিবেশন করা হয়। এরপর একক নৃত্য পরিবেশন করেন শরিফুল ইসলাম আর যৌথভাবে নৃত্য পরিবেশন করে শিশুশিল্পী জিনিয়া, সুচি, ফ্লোরেন্স, লোরা এবং বেলজিয়ামের পৃথা। মঞ্চে ম্যাজিক প্রদর্শন করে শিশুশিল্পী ওহি। কবিতা আবৃত্তি করেন পারিসা ও অন্তর। এ ছাড়া রুবি দত্ত, অনুরাধা বাসু, জয়ন্তী দাস ও পলাশ গাঙ্গুলী সংগীত পরিবেশন করেন। অনুষ্ঠান বিষয়ে পিন্টু পল নবকণ্ঠকে বলেন, “বাংলা নববর্ষ উদযাপন বাঙালিদের এতিহ্যবাহী প্রাণের উৎসব। প্রবাসে সারা বছর আমরা এই দিনটির অপেক্ষায় থাকি। নববর্ষ উদযাপনের মাধ্যমে আমরা বাঙালি সংস্কৃতিকে নিজে‌দের মধ্যে যেমন লালন করি, তেমনি ফরাসি সংস্কৃতির মূলধারার সাথেও আমাদের সংস্কৃতিকে সন্নিবেশ‌নের চেষ্টা করি।” জাহাঙ্গীর হুসেইন নবকণ্ঠকে বলেন, ”বাঙালি সংস্কৃতির ঐতিহ্যবাহী অনুষ্ঠান হচ্ছে বাংলা নববর্ষ উদযাপন। প্রতিবছর পয়লা বৈশাখে এখানে বাংলা নববর্ষ উদযাপনের পাশাপাশি বাঙালিদের এক মিলনমেলায় পরিণত হয়। প্র‌তিবছর দিনটি উদযাপনের মাধ্যমে আমরা বাঙালি সংস্কৃতিকে ফরাসি সংস্কৃতির সাথে পরিচয় করিয়ে দিতে চেষ্টা করি।” হয়েছিল।

অনুষ্ঠানের শুরুতে সমবেত কণ্ঠে বৈশাখ বরণের গান পরিবেশন করা হয়। এরপর একক নৃত্য পরিবেশন করেন শরিফুল ইসলাম আর যৌথভাবে নৃত্য পরিবেশন করে শিশুশিল্পী জিনিয়া ও সুচি। মঞ্চে ম্যাজিক প্রদর্শন করে শিশুশিল্পী ওহি। এ ছাড়া রুবি দত্ত, অনুরাধা বাসু ও জয়ন্তী দাস সংগীত পরিবেশন করেন। পুরো অনুষ্ঠান পরিচালনা করেন জাহাঙ্গীর হুসেইন।

তিনি নবকণ্ঠকে বলেন, বাঙালি সংস্কৃতির ঐতিহ্যবাহী অনুষ্ঠান হচ্ছে বাংলা নববর্ষ উদযাপন। প্রতিবছর পয়লা বৈশাখে এখানে বাংলা নববর্ষ উদযাপনের পাশাপাশি বাঙালিদের এক মিলনমেলায় পরিণত হয়। দিনটি উদযাপনের মাধ্যমে আমরা বাঙালি সংস্কৃতিকে ফরাসি সংস্কৃতির সাথে পরিচয় করিয়ে দিতে চেষ্টা করি।

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.