শুক্রবার , 19 জুলাই 2019
ব্রেকিং

বাংলাদেশ দূতাবাস প্যারিসে বাংলা নববর্ষ উদযাপন

বাংলাদেশ দূতাবাস প্যারিস দূতাবাস প্রাঙ্গণে যথাযথ উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বাংলা নববর্ষ ১৪২৬ উদযাপন করে। এতে প্যারিসে বসবাসরত প্রায় দেড় শতাধিক বাংলাদেশি নাগরিক স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

স্বাগত বক্তব্যে মান্যবর রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন উপস্থিত সকলকে বাংলা নববর্ষের শুভেচ্ছা জানান। তিনি বলেন, জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সবার অংশগ্রহণের মধ্য দিয়ে বাংলা নববর্ষ কালক্রমে বাঙ্গালী সংস্কৃতির সার্বজনীন ও সর্ববৃহৎ উৎসবে পরিণত হয়েছে। তিনি তাঁর বক্তব্যে ইউনেস্কো-এর অপরিমেয়  সাংস্কৃতিক ঐতিহ্য (Intangible cultural heritage) হিসেবে মঙ্গল শোভা যাত্রা এর অন্তর্ভূক্তির কথা উল্লেখ করে নববর্ষ উদযাপনের আন্তর্জাতিক করণের কথা তুলে ধরেন। অনুষ্ঠানে প্যারিসে সরকারী কার্যপোলক্ষে সফররত মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব জনাব মোঃ সোহরাব হোসেন দূতাবাসের বৈশাখী আয়োজনে উপস্থিত হয়ে প্রবাসী বাংলাদেশিদের নববর্ষের শুভেচ্ছা জ্ঞাপন করেন ।

নানা রঙের বৈশাখী মুখোশ, ব্যানার-ফেস্টুনে দূতাবাস প্রাঙ্গণ সুসজ্জিত করা হয়। উপস্থিত সকলের অংশগ্রহণে সমবেত কণ্ঠে ‘এসো হে বৈশাখ এসো এসো‘ গানটি পরিবেশনের মধ্য দিয়ে পহেলা বৈশাখের অনুষ্ঠানের সূচনা হয়। প্রবাসী বাংলাদেশীদের অংশগ্রহণে গান ও কবিতা আবৃত্তি পরিবেশনায় এক বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়।

সবশেষে আগত অতিথিদের ঐতিহ্যবাহী দেশীয় খাবারে মধ্যাহ্নভোজে আপ্যায়িত করা হয়। 

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.