রবিবার , 19 মে 2019
ব্রেকিং

ফ্রান্সে ইউরোপীয় মুসলমানদের সম্মেলন

ফ্রান্সে প্রতি বছরের ন্যায় ২০১৯ সালেও ‘অধ্যয়ন, সংগঠন ও দায়িত্ববোধ’ শ্লোগানকে সামনে রেখে ‘মুসলমান দো ফ্রান্স’-এর উদ্যোগে ইউরোপের মুসলিমদের সর্ববৃহৎ ৩৬তম বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। প্রতিবছর এই সম্মেলনে সব বয়সের পুরুষ ও নারী, বিভিন্ন জাতীয়তা এবং বিভিন্ন রাজনৈতিক ও ধর্মের মানুষ একত্রিত হয়ে থাকে। সম্মেলনে সাংস্কৃতিক ও বাণিজ্যিক প্রদর্শনীর পাশাপাশি আধ্যাত্মিক ও শৈল্পিক প্রদর্শনীর আয়োজন করা হয়।

ব্যতিক্রমধর্মী এ সম্মেলনে উপস্থিত হয়ে বিভিন্ন ইসলামী চলচিত্র উপভোগ করার সুযোগ আছে। পাশাপাশি ইসলামী চলচিত্র নির্মাণকে উৎসাহিত করার জন্য সেমিনারও আয়োজন করা হয়।

তাছাড়া মহানবী (স) এর ওপর বিভিন্ন প্রদর্শনী ও বর্নণা যে কারও মন জয় করে। ক্যালীগ্রাফি প্রদর্শনী, বিভিন্ন শিশুতোষ প্রতিযোগিতা, বায়তুল মোকাদ্দাস-এর ডামী প্রদর্শনী ও শিশুদের জন্য পাজেল প্রতিযোগিতা ও পুরস্কার প্রদান বিপুল দর্শকদের আকৃষ্ট করে। ব্যবসায়ে উদ্যোক্তাদের জন্য প্রশিক্ষণ কর্মশালা ও উৎসাহ প্রদান সংক্রান্ত আলোচনার আয়োজন করা হয়েছে এতে। আছে যুবক-যুবতীদের অংশগ্রহণে ক্যাফে বিতর্ক আলোচনা অনুষ্ঠান।

এছাড়া সম্মেলনের মূল কনফারেন্স রুমে বিশ্বের শীর্ষস্থানীয় স্কলাররা নানা বিষয়ে বক্তব্য রাখেন। মুসলিম ও অমুসলিমরা এখানে তাদের মতামত পেশ করার সুযোগ পান । মুসলমানদের জন্য পশ্চিমা বিশ্বে চ্যালেঞ্জ মোকাবেলা করে নিজেদের অবস্থান ও অস্তিত্ব টিকিয়ে রাখার ব্যাপারে বিশেষ আলোকপাত করা হয়।

পাশাপাশি সম্মেলনের সেমিনার কক্ষ নির্ধারিত বিষয়ে যুবক-যুবতীরা আলোচনায় অংশগ্রহণ করে। আলোচনার পাশাপাশি সেখানে দর্শকদের প্রশ্ন-উত্তরের ব্যবস্থাও থাকে।

তাছাড়া এখানে ইসলামী নানা পোষাকসহ সব ধরনের পোষাক, পবিত্র কোরআন-হাদীসসহ নানান বই, শিশুদের জন্য নানান খেলনা ও খেলাধুলার জন্য মিনি পার্কেরও ব্যবস্থা রয়েছে এখানে। খাবার ও চ্যারিটি সংগঠনগুলোর নানান প্রদর্শনী সাথে আছে নামাজের ব্যবস্থা।

পাশাপাশি হিফজুল কুরআন প্রতিযোগিতারও আয়োজন করা হয়েছে এখানে। এই প্রতিযোগিতা তরুণদের মধ্যে পবিত্র কোরআনের শিক্ষাকে নিঃসন্দেহে আরও ব্যাপক করবে। আর এই প্রতিযোগিতায় বিজয়ীদের জন্য রয়েছে পুরস্কারের ব্যবস্থাও।

প্যারিস থেকে মুহাম্মদ নূরুল ইসলাম

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.