বৃহস্পতিবার , 27 জুন 2019
ব্রেকিং

ইতালিতে পবিত্র ঈদ উল ফিতর উদযাপিত

মেহেনাস তাব্বাসুম শেলি রোম প্রতিনিধিঃ

যথাযোগ্য মর্যাদা ও উৎসব মুখর পরিবেশের মধ্যে দিয়ে মধ্য প্রাচ্য ইউরোপ সহ ইতালিতে ৪ জুন পবিত্র ঈদ উল ফিতর উদযাপন করেছে ইতালি বাংলাদেশী প্রবাসীরা। চাঁদ দেখাকে কেন্দ্র করে একটি বিভ্রান্তির জন্ম হলেও রোমের প্রায় ৯৮ শতাংশ মুসলমান বাংলাদেশী ও বিদেশীরা ৪ জুন ঈদ উদযাপন করেছেন। পিয়াচ্ছা ভিক্টোরিয়ার জাতীয় ঈদ গাঁ মাঠ, প্রেনেসটিনা, তরপিনাত্তা, তোসকোলানা, মন্তে ভেরদে, ত্রেসতেভেরে, মার্কোনি, মালিয়ানা, কনকা দি অরো, অত্তাভিয়ানো, মন্তে সাকরোসহ বিভিন্ন স্থান গুলোর মসজিদ ও খোলা মাঠে ৪ থেকে ৫ জামায়াতে নামায আদায় করা হয়। ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদার পিয়াচ্ছা ভিত্তোরিও জাতীয় ঈদগাহে নামায আদায় করেন। তিনি বিশ্বের সকল মুসলমানদের সুখ ও সমৃদ্ধি কামনা করেন।

ঐক্যবদ্ধ এই রূপ কে সব সময় ধারণ করে এই কমিউনিটি কে এগিয়ে নেয়ার কথাও বলেন নেতৃবৃন্দ। ঈদ উদযাপন কমিটির সার্বিক ব্যবস্থাপনায় এবং বাংলাদেশ সমিতি ইতালির সহযোগিতায় এই ঈদ গাঁয়ের প্রতিটি স্থান ছিল কানায় কানায় পরিপূর্ণ। ভ্রাতৃত্ব বোধে উজ্জীবিত হয়ে সবাই কে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। এবারের ঈদে ইতালির আঞ্চলিক দায়িত্ব প্রাপ্ত ফাদার এবং বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দরা দলীয় নেতা কর্মী সহ উপস্থিত ছিলেন।

সেই সঙ্গে উপস্থিত ছিল বৃহত্তর আঞ্চলিক ও জেলা সমিতির নেতৃবৃন্দ । রাজধানী ছাড়াও লাতিনার তেরেসিনা, নাপলী, বলোনিয়া, মনফালগুনে, ভেনিস,মিলানোর প্রবাসীরা অত্যন্ত আনন্দের সঙ্গে এই ঈদ উদযাপন করেছে। যদিও পরিবার পরিজন দেশে রেখে ঈদ উদযাপন করা অনেক কষ্টের বিয়ষ। তারপরেও ঈদের খুশিতে ও আমেজে যেন পারস্পরিক সম্পর্ক গুলো থাকে মধুর ও মজবুদ সেই প্রত্যাশা সবার।

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.