রবিবার , 21 জুলাই 2019
ব্রেকিং

কোন কোন কারনে ফরাসী জাতীয়তার আবেদন প্রত্যাখ্যান হতে পারে?

ফারুক নওয়াজ

যারা ফরাসী জাতীয়তার জন্য আবেদন করছেন তাদের  আবেদন বেশ কয়েকটি কারনের জন্য প্রত্যাখ্যান হতে পারে। কারনগুলো হলো :

১. আবেদনপত্রটি অসম্পুর্ন থাকলে। অর্থাৎ কোন কারনে আবেদন পত্রের সঙ্গে যে সব জিনিস দিতে বলা হয়েছে তার কোন একটি যদি দেয়া না হয়। এক কথায় অসম্পুর্ন আবেদন গ্রহনযোগ্য হবে না।

২. ফৌজদারী অপরাধে ছয় মাস তা তার বেশী দন্ডিত ব্যক্তি। অর্থাৎ কোন ব্যক্তি ফৌজদারী অপরাধ করে থাকলে এবং এর জন্য যদি ছয় মাস কারাভোগ করতে হয় তাহলে তার আবেদন গ্রহনযোগ্য হবে না।

৩. আয় সংক্রান্ত কোন ধরনের মিথ্যা তথ্য প্রদান করা হলে। অর্থাৎ, নিজের আয় বা পারিবারিক সহায়তা সংক্রান্ত যে কোন ধরনের আর্থিক অসত্য প্রতিবেদন প্রদান করলে তার আবেদন গ্রহনযোগ্য হবে না।

৪. অর্থনৈতিক স্থিতাবস্থা না থাকলে। অর্থাৎ কোন ব্যক্তি যদি স্থায়ী কাজ না করে, নির্ভরশীল ব্যক্তির সংখ্যা এবং সে অনুপাতে আয় কম হলে অনেক সময় আবেদন প্রত্যাখ্যান করা হয়। ভালস সার্কুলার অনুযায়ী (১৬ অক্টোবর, ২০১২) যে সব ব্যক্তির স্থায়ী চাকুরী নাই তাদের প্রায় ৪০% এর আবেদন গ্রহন করা হয় না। তবে এ ক্ষেত্রে উপযুক্ত কারন দেখাতে পারলে (যেমন, কোন প্রশিক্ষনে থাকা, চাকুরী খোজা, প্রভৃতি)আবেদন গ্রহন করা হয়।

৫.  ফ্রান্সে  অবস্থানের সময় অনিয়মিত হলে। অনেকে দীর্ঘ সময় ফ্রান্সে অবস্থান করলেও কোন কারনে অন্য কোন দেশে গেলে তিন মাস বা তার বেশী সময় অতিবাহিত করলে অনিয়মিত অবস্থান বোঝানো হয়। সে জন্য এ বিষয়ে সতর্ক থাকা দরকার।

৬. Assimilation বা আত্তীকরনের অভাব দেখা গেলে আবেদন গ্রহন করা হবে না। এটি খুবই গুরুত্বপুর্ন একটি বিষয়। আত্তীকরন বিষয়ে বোঝানো হয়, ফরাসী ভাষা, ফ্রান্সের ইতিহাস,  ঐহিত্য, সংস্কৃতি, প্রশাসনিক কাঠামো, ভৌগলিক অবস্থা, প্রজাতন্ত্রের মুলনীতি,  মুল্যবোধ, প্রতীক প্রভুত বিষয়ে ভাল ধারনা। এর সঙ্গে যোগ হতে পারে ফরাসী জীবন যাত্রা। অনেক সময় বিবাহিত ব্যক্তিদের স্ত্রী ও  সন্তান  কোন কারনে এক সঙ্গে না থাকলে সেটাকেও আত্তীকরন অনুষঙ্গের আওতায় বিবেচনা করা হয়।

এ ছয়টি  কারনের যে কোন একটি দেখিয়ে আবেদন প্রত্যাখ্যান করা হতে পারে। সে ক্ষেত্রে যথেষ্ট কারন দেখিয়ে দুই মাসের মধ্যে আপীল করলে ফলাফল ইতিবাচক হতে পারে।

মনে রাখবেন ফ্রান্সে অবস্থানরত বাংলাদেশীদের একটি সম্মানজনক অবস্থানের স্বপ্নদেখি আমরা।

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.