রবিবার , 21 জুলাই 2019
ব্রেকিং

আমস্টারডামে আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

৩০ জুন রবিবার, নেদারল্যান্ডস আওয়ামী লীগের সভাপতি জনাব মোহাম্মদ শাহাদাত হোসেন তপনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক জনাব মুরাদ খান এর সঞ্চালনায় দক্ষিণ পূর্ব এশিয়ার প্রাচীতম রাজনৈতিক দল ও মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী সংগঠন ‘বাংলাদেশ আওয়ামী লীগ ‘এর ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়। অনুষ্টানের শুরুতেই শ্রদ্ধার সাথে স্বরণ করা হয় মাওলানা ভাসানী, সামসুল হক ও হোসেন শহীদ সোহ্‌রাওয়ার্দী, জাতির জনক বঙ্গবন্ধু ও তার পরিবারবর্গ, জাতীয় চার নেতা, ৭১ মুক্তিযুদ্ধের সকল শহীদদেরকে এবং দেশে গণতন্ত্র পুনরুদ্ধার করার লক্ষে আওয়ামী লীগের সকল নিবেদিত প্রাণকে যারা বঙ্গকন্যা, দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার ডাকে জীবন বিসর্জন দিয়ে গেছেন তাদেরকে স্মরণ করে এক মিনিট নীরবতা পালন করে অনুষ্ঠান শুরু করা হয়।

প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রধান অতিথি ছিলেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সাবেক প্রবাসী কল্যাণ বিষয়ক সম্পদক ও জার্মানিতে বাংলদেশ সরকারের অনারারি কনসাল জনাব প্রকৌশলী হাসনাত মিয়া, প্রধান বক্তা ছিলেন নেদারল্যান্ডস আওয়ামী লীগের সাবেক (ভারপ্রাপ্ত) সভাপতি ও সম্মানিত প্রধান উপদেষ্টা এবং ১/১১ তত্ত্বাবধায়ক সরকারের কঠিনতম সময় আমাদের প্রাণপ্রিয় নেত্রীর সাথে লন্ডন থেকে ঢাকার উদ্দেশে সফর সঙ্গী ও দলের নিবেদিত প্রাণ জনাব ইসমাইল হোসেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধান অতিথি জনাব প্রকৌশলী হাসনাত মিয়া, প্রধান বক্তা জনাব ইসমাইল হোসেন, বিশেষ অতিথি নেদারল্যান্ড জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ’র সাধারণ সম্পাদক জনাব এম কে ইব্রাহিম, নেদারল্যান্ড আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ শাহাদাত হোসেন তপন, সহ সভাপতি জাকিরুল হক টিপু, সহ-সভাপতি সালমা ইব্রাহিম, উপদেষ্টা মন্ডলীর সম্মানিত উপদেষ্টা জি আর এম কামরুল আহসান, সাধারণ সম্পাদক মুরাদ খান, যুগ্ম-সম্পাদক ইকরামুল হক পলাশ, প্রচার সম্পাদক জসিম মৃধা, বাংলাদেশ ছাত্রলীগ নেদারল্যান্ড শাখার সভাপতি মোহাম্মাদ ফাহাদ হোসেন, সাধারণ সম্পাদক সাইফ হাসান আকাশ ও যুগ্ম-সাধারণ সম্পাদক মো: নিশাদুর রহমান ভূঁইয়া সহ আরো অনেকে। নেতৃবৃন্দ তাদের বক্তব্যে বলেন, প্রবাসে আওয়ামী লীগকে শক্তিশালী ও ঐক্যবদ্ধ করে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার ভীষণ ২০২১ এবং ভীষণ ২০৪১ সমাপ্ত করার জন্য সকল বেধাবেদ ভুলে গিয়ে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

পাশাপাশি বহিঃবিশ্বে নতুন প্রজন্মের কাছে বাংলাদেশে মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু এবং রাষ্টনায়ক শেখ হাসিনার দর্শন তুলে ধরতে হবে। বক্তারা বলেন যে, বাংলাদেশে গত ৪৮ বছরে যত অর্জন তার সব কিছুই আওয়ামী লীগের হাত ধরেই হয়েছে। নেতৃবৃন্দ, বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে বলেন, ১৯৮১ সাল থেকে আপনি আওয়ামী লীগের হাল ধরে সংগঠনকে অনেক শক্তিশালী করেছেন এবং আপনার দক্ষ রাজনীতির কারণেই আপনি ১৫ আগস্ট হত্যাকাণ্ডের বিচার ও যুদ্ধপরাধীদের বিচারর করতে সক্ষম হয়েছেন, এই জন্য প্রবাসীরা আপনার কাছে চির কৃতজ্ঞ। আলোচনা সভায় উপস্থিত ছিলেন নেদারল্যান্ডস আওয়ামী লীগের সম্মানিত উপদেষ্টা ও ব্যবসায়ী জনাব এ এম জামাল, সহ-সভাপতি আব্দুল আছিয়ান মেনন, সহ-সভাপতি টুকু খান, সহ-সভাপতি নাসিম খান অভি, এম ডি জাহিদ হোসাইন, এম ডি কামাল, বেগম ফেরদৌসী আখতার, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মাসুদ রহমান, এম সিদ্দিকি বাপ্পি, টেলিফোনে শুভেচ্ছা জানিয়েছেন সম্মানিত সহ-সভাপতি জনাব মাসুদ রহমান, সহ-সভাপতি নান্টু মৃধা ও জনসংযোগ সম্পাদক খোরশেদ আলম ও মোহাম্মাদ আলম। অনুষ্ঠান শেষে জাতির জনক বঙ্গবন্ধু ও তার পরিবার সহ ৪৭ সাল থেকে শুরু করে আজোবধি সকল গণতান্ত্রিক আন্দোলনে যারা দেশের জন্য জীবন উৎসর্গ করে গেছেন তাদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া ও কালাম পাঠ করান এম এ সিদ্দিকী বাপ্পি। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে নেদারল্যান্ড আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন প্রস্তুত কমিটির আহবায়ক জনাব ইসমাইল হোসেন ভাইয়ের সাথে সংগঠনের বিভিন্ন বিষয় নিয়ে মতবিনিময় করা হয়। প্রতিষ্ঠাবার্ষিকীতে তপন ভাই উপস্থিত সকলকে লন্ডন থেকে আনা আম্বালা সুইট দিয়ে মিষ্টি মুখ করান এবং আলোচনা সভার শেষে মধ্যাহ্ন ভোজের আয়োজন ছিল।

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.