ভূমধ্যসাগরে নৌডুবিতে বাংলাদেশীসহ নিহত ৮০০: জাতিসংঘ

800-die-600x400

নবকণ্ঠ ডেস্কঃ ৮০০ ফরবজাতিসংঘের শরণার্থী সংস্থা জানিয়েছে, গত রোববার ভূমধ্যসাগরের লিবিয়ার উপকূলে নৌডুবির ঘটনায় ৮০০ অভিবাসী নিহত হয়েছেন। জীবিতদের সঙ্গে কথা বলে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে বলেও জানিয়েছে সংস্থাটি।
জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনারের মুখপাত্র কারলোত্তা স্যামি বলেন, ‘আমরা এখন বলছি, ৮০০ মানুষ মারা গেছে।’
বিবিসি জানিয়েছে, জাতিসংঘের শরণার্থী সংস্থা ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থার প্রতিনিধিদল জীবিত উদ্ধার ২৭ জনের বেশির ভাগের সঙ্গে সরাসরি কথা বলেছে। তাঁদের কাছ থেকে তাঁরা মৃত্যুর বিষয়টি নিশ্চিত হয়েছেন।
কারলোত্তা স্যামি বলেন, ‘নৌযানে ৮০০-এর বেশি কিছু লোক ছিল। এদের মধ্যে ১০-১২ বছর বয়সী শিশুও ছিল। নৌযানে সিরীয়, প্রায় ১৫০ জন ইরিত্রিয়ার নাগরিক, সোমালি ছিলেনৃ তারা শনিবার সকাল ৮টায় ত্রিপোলি থেকে রওনা হয়।’
জীবিতদের মধ্যে মালি, গাম্বিয়া, সেনেগাল, সোমালিয়া, ইরিত্রিয়া ও বাংলাদেশের নাগরিক রয়েছেন। সবাইকে পার্শ্ববর্তী বিভিন্ন কেন্দ্রে নিয়ে যাওয়া হয়।
ইতালির কোস্টগার্ড জানিয়েছে, তারা এ পর্যন্ত ২৪টি মরদেহ উদ্ধার করেছে। তবে মৃতের সংখ্যা নিশ্চিত করেনি। এর মধ্যে জীবিত উদ্ধার হওয়া তিউনিসিয়ার এক নাগরিক ও এক সিরীয়কে গ্রেপ্তার করা হয়েছে। ইতালির পুলিশ জানিয়েছে, এরা মানব পাচারচক্রের সঙ্গে জড়িত। সম্ভবত তারা ভয়াবহ এই নৌযাত্রা সংগঠিত করেছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.