শনিবার , 20 অক্টোবর 2018
ব্রেকিং

‘২০০ বাংলাদেশিকে’ উদ্ধার করেছে মিয়ানমার

2oo-bagladesi-600x400 (1)

নবকণ্ঠ ডেস্কঃ বঙ্গোপসাগরে একটি নৌকা থেকে ২০৮ বাংলাদেশিকে উদ্ধার করা হয়েছে বলে দাবি করেছে মিয়ানমার। শুক্রবার তাদের মিয়ানমারের উপকূলে আনেন দেশটির নৌবাহিনীর সদস্যরা।

কয়েক দিন ধরে বিভিন্ন নৌযানে করে সমুদ্রে ভেসে থাকা কয়েক হাজার অভিবাসীকে উদ্ধার করেছেন মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার স্থানীয় জেলেরা। গতকাল বৃহস্পতিবার মালয়েশিয়ার প্রধানমন্ত্রী সমুদ্রে আটকে পড়াদের উদ্ধারে সংশ্লিষ্টদের নির্দেশ দেন। আজ প্রথমবারের মতো নৌযানে থাকা অভিবাসীদের উদ্ধার করল মিয়ানমার।
মিয়ানমারের রাখাইন রাজ্যের জ্যেষ্ঠ কর্মকর্তা টিন মং সুয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, গতকাল বৃহস্পতিবার টহল দেওয়ার সময় দুটি নৌকা দেখতে পায় নৌবাহিনীর জাহাজ। তিনি বলেন, ‘নৌকায় থাকা ২০৮ জনের সবাই বাংলাদেশের।’

মং সুয়ে জানান, শুক্রবার ভোর হওয়ার আগে থাইল্যান্ডের এক নাগরিকের মালিকানায় থাকা একটি নৌকা মংদু শহরের উপকূলে আসে। তিনি জানান, দ্বিতীয় নৌকাটি খালি ছিল। রাখাইন রাজ্যের ওই কর্তাব্যক্তি বলেন, ‘মংদুর অস্থায়ী ক্যাম্পে তাদের (২০৮ জন) প্রয়োজনীয় চিকিৎসা ও খাদ্য-সহায়তা দেওয়া হয়েছে।’ এর আগে তিনি বলেছিলেন, ‘ওই নৌকাগুলোর একটিতে প্রায় ২০০ বাঙালি ছিল।’
রোহিঙ্গা মুসলমানদের বোঝাতে মিয়ানমারে ‘বাঙালি’ শব্দটি ব্যবহার করা হয়। দেশটিতে নাগরিকত্বহীন অবস্থায় ১৩ লাখ রোহিঙ্গা বসবাস করছে।

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.