মঙ্গলবার , 17 জুলাই 2018
ব্রেকিং

ফিফা কর্মকর্তাদের বিরুদ্ধে ইন্টারপোলের ‘রেড-অ্যালার্ট’

Interpol

ক্রীড়া ডেস্কঃ বিশ্বকাপ ফুটবল ফিফার ৬৫তম কংগ্রেসের আগে থেকে একের পর এক নাটক দেখে চলেছে। সর্বশেষ ফিফার সভাপতির পদ থেকে সরে দাঁড়ানো সেপ ব্লাটারের সহকর্মীদের এবার ইন্টারপোলের মুখোমুখি হতে হচ্ছে। ফিফা কর্মকর্তাদের গ্রেফতারে ‘রেড-অ্যালার্ট’ জারি করেছে ইন্টারপোল।

বড় ধরনের আর্থিক কেলেঙ্কারি আর দুর্নীতির কারিগর ব্লাটারকে এখনই গ্রেফতার না করলেও ইন্টারপোল রেড-অ্যালার্ট জারি করেছে ফিফার ছয় শীর্ষকর্তাদের বিরুদ্ধে।
এদিকে আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে জানা যায়, মার্কিন তদন্তকারী সংস্থা এফবি আই ব্লাটারের বিরুদ্ধেও তদন্ত শুরু করছে।

আগেই ঘোষিত হয়েছিল আন্তর্জাতিক পুলিশ সংগঠন ‘ইন্টারপোল’ এর সঙ্গে সহযোগিতায় কাজ করবে ফিফা দুর্নীতি দমন দপ্তর। এর আওতায় এবার নিজেরাই ধরা পড়ছেন ফিফার সাবেক কর্তারা। তাদের বিরুদ্ধে কোমড় বেধে তদন্তে নামতে চলেছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবি আই। মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের অনুরোধে ফিফা নির্বাচনের দু’দিন আগে জুরিখের হোটেল থেকে গ্রেফতার হন ফিফার সাত প্রভাবশালী কর্মকর্তা। তবে তদন্ত সংস্থার নজরদারির মধ্যে থাকলেও ব্লাটার ছিলেন ফুরফুরে মেজাজে।

সভাপতি হওয়ায় তিনি ধরা-ছোঁয়ার বাইরে চলে গিয়েছিলেন। এছাড়া রাশিয়া, এশিয়া আর আফ্রিকার দেশগুলো ব্লাটারকে সমর্থন করায় তার বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেওয়া যায়নি। কিন্তু, সভাপতির পদ থেকে সরে দাঁড়ানোয় ফেসে গেছেন ৭৯ বছর বয়সী ব্লাটার।

এদিকে ইন্টারপোল থেকে রেড-অ্যালার্ট জারি হওয়া ছয় জনের তালিকা প্রকাশ করা হয়েছে। সেখানে রয়েছেন ফিফার সাবেক সহ-সভাপতি জ্যাক ওয়ার্নার, ফিফার নির্বাহী কমিটির সদস্য প্যারাগুয়ের নিকোলাজ লিওজ, আর্জেন্টিনার আলেজান্দ্রো বুরজাকো, হুগো জিনকিস, মারিনাও জিনকিস এবং ব্রাজিলিয়ান হোসে মারগুলিয়েস।
ইন্টারপোল থেকে জানানো হয়, চিহ্নিত ব্যক্তিদের গ্রেফতার করতে ‘আন্তর্জাতিক গ্রেফতারি পরোয়ানা’ পাঠানো হয়েছে।

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.