ইতালীর সিজনাল ভিসা

বাংলাদেশ কালো তালিকাভুক্ত

bangladesh blackকৃষিশ্রমিকের জন্য ইতালী সরকার সম্প্রতি Decreto Flussi 2016 বা সিজনাল ভিসায় বিদেশী শ্রমিক আনার বিষয়ে পরিপত্র জারি করেছে। পরিপত্রে দক্ষিণ এশিয়ার ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কাসহ ২৯ টি দেশের কর্মী নেয়ার বিষয়টি উল্লেখ থাকলেও বরাবরের মতো বাংলাদেশকে কালোতালিকায় রাখা হয়েছে। এবার ও সিজনাল ভিসায় কোন বাংলাদেশী ইতালীতে আসার জন্য আবেদন করতে পারবে না।

এবছর সর্বমোট ১৩০০০ কোটা কৃষি ভিসার জন্য বরাদ্দ করা হয়েছে। আলবেনিয়া, আলজেরিয়া, বসনিয়া-হার্জেগোভিনা, দক্ষিণ কোরিয়া, আইভরি কোস্ট, মিশর, ইথিওপিয়া, ম্যাসাডোনিয়া, ফিলিপাইন, গাম্বিয়া, ঘানা, জাপান, ভারত, কসোভো, মরক্কো, মরিশাস, মলদোভা, মন্টিনিগ্রো, নাইজার, নাইজেরিয়া সাবেক যুগোস্লাভ প্রজাতন্ত্র,পাকিস্তান, সেনেগাল, সার্বিয়া, শ্রীলঙ্কা, সুদান, ইউক্রেন এবং তিউনিশিয়ার নাগরিকরা কৃষি ভিসার জন্য আবেদন করতে পারবেন।
উল্লেখ্য, ইতালীতে কৃষিকাজের জন্য বিশ্বের বিভিন্ন দেশ থেকে স্বল্প সময়ের জন্য কৃষি শ্রমিক আনা হয়। কৃষি খামারের মালিকের চাহিদা অনুযায়ী একজন শ্রমিক কমপক্ষে ২০ দিন থেকে ৯ মাস পর্যন্ত এ ভিসার আওতায় ইতালীতে আসতে পারবেন। ভিসার মেয়াদ শেষ হলে তাকে নিজদেশে ফেরত যেতে হবে। মালিক চাইলে একজন শ্রমিককে সর্বোচ্চ তিনবছর পর্যন্ত এ ভিসার আওতায় ইতালীতে আনতে পারবেন।
একজন কৃষি খামারের মালিক শ্রমিকের চাহিদাপত্র সরকারী অবিবাসন দপ্তরে জমা দেয়ার সর্বোচ্চ ২০ দিনের মধ্যে অনুমোদন পেয়ে থাকেন।
ইতালীতে শ্রমিক প্রবেশের পর আট দিনের মধ্যে বাসস্থানের প্রমাণপত্রসহ বৈধভাবে বসবাসের চুক্তি করতে হয় অভিববাসন দপ্তরের সঙ্গে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.