Monday , 21 September 2020
Breaking

চারণ সাংস্কৃতিক কেন্দ্র ফ্রান্স শাখার চতুর্থ বর্ষ পূর্তি উদযাপন

রাকিবুল ইসলাম, প্যারিস থেকে

“ভোগবাদী সংস্কৃতি প্রতিরোধে গণসংস্কৃতি চর্চা উন্মোচিতের লক্ষ্যে উচ্চারিত হোক আমাদের ধ্বনি” এই স্লোগান কে সামনে রেখে বাংলাদেশসহ বিশ্ব ব্যাপী করোনা মহামারীতে লড়াইরত সকল সাহসী যোদ্ধাদের অভিনন্দন ও এ লড়াইয়ে আত্মদান কারী সকলের প্রতি শ্রদ্ধা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপনের মধ্য দিয়ে চারণ সাংস্কৃতিক কেন্দ্র ফ্রান্স এর বর্ষপূর্তি উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ফ্রান্সের সঙ্গীত শিল্পীদের অংশগ্রহণে গত ৮ই সেপ্টেম্বর মঙ্গলবার, ২০২০ অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান “সুর ও সঙ্গীতে চারণ”।

প্যারিসের বিজ্ঞান যাদুঘর সংলগ্ন উদ্যানে প্যারিসের সাংস্কৃতিক সংগঠক, সঙ্গীত শিল্পী ও সংস্কৃতি অনুরাগীদের উপস্থিতিতে আয়োজিত অনুষ্ঠানে চারণ সাংস্কৃতিক কেন্দ্রের পরিকল্পনা ও বিগত দিনের বাস্তবায়িত কার্যক্রম উপস্থাপন করেন সদস্য সচিব তপু বড়ুয়া। পরবর্তীতে চারণ সদস্য সোয়েব মোজাম্মেল এর উপস্থাপনায় “সুর ও সংগীতে চারণ ‘অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন সংগীত নিকেতনের পরিচালক ওস্তাদ গৌতম বিশ্বাস, শিল্পী ইসরাত ফ্লোরা, ফাহাদ রিপন, সাইফুল ইসলাম, মোঃইদ্রিস, ইয়াসমীন আক্তার মিলি, শিশু শিল্পী রামিসা মাতুল ও চামেলি ভট্টাচার্য । সমগ্র অনুষ্ঠানে তবলায় সংগত করেন শিল্পী পাপ্পু বড়ুয়া। অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন আহবায়ক নিলয় সূত্রধর সুমন, রাকিবুল ইসলাম, রাজু ও রুম্পা বড়ুয়া।

অনুষ্ঠানে অতিথিদের ধন্যবাদ জানিয়ে সমাপনী বক্তব্য রাখেন বাসদ সমর্থক ফোরাম ফ্রান্সের সমন্বয়ক মাসুক মিয়া মামুন।

চারণ সাংস্কৃতিক কেন্দ্রের এই আয়োজনে অন্যান্যদের মধ্যে উপস্থিত আবৃত্তিকার ও লেখক মুহাম্মদ গোলাম মোর্শেদ, কবি মুনির কাদির, সংস্কৃতি অনুরাগী হাসনাত জাহান, নাট্য নির্দেশক Maxime Chazalet, Émilie Hériteau ও সংবাদ কর্মী শাহ্ পরান আহমেদ অয়ন প্রমুখ । উপস্থিত বিভিন্ন সাংস্কৃতিক সংগঠক, সংগীত শিল্পী ও সংগীত অনুরাগীরা বলেন, প্রবাসের কর্ম ব্যস্ততার মাঝেও এরকম একটি আয়োজন সত্যিই প্রশংসার দাবিদার। এসময় উপস্থিত দর্শকরা আগামীতে বাংলা সংস্কৃতির এমন আয়োজন অব্যাহত রাখতে চারণ সাংস্কৃতিক কেন্দ্র ফ্রান্স শাখা’র মতো অন্যান্য সাংস্কৃতিক সংগঠনের প্রতি উদাত্ত আহ্বান জানান।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.