Saturday , 16 October 2021
Breaking

ডা. মাঝহারুল ইসলামের পরিবেশনায় ‘হলিস্টিকা কেইস স্টাডি-১’

bandd 1May.JPG

হোমিওপ্যাথি চিকিৎসা ব্যবস্থায় প্যাথোলজির ব্যবহার কতটা প্রয়োজনীয় সে ব্যাপারে সচেতনতা তৈরী করা এখন সময়ের দাবী। এ বিষয়ে হলিস্টিকা সভা-সেমিনার আয়োজনের পরিকল্পনা করছে। সাড়াও পাওয়া যাচ্ছে সর্বস্তর থেকে। সকলের সুবিধার্তে এই সচেতনতামূলক প্রোগ্রামের অংশ হিসেবে আজ থেকে নিয়মিত কেইস স্টাডি পরিবেশন করবে হলিস্টিকা।

অলিম্পাস ডিজিটাল ক্যামেরায় গ্র্যানুলোমা

মাস কয়েক আগের ঘটনা। একদিন সন্ধ্যায় ১৪ বছরের একটি মেয়ে এল তার বাবার সাথে। মেয়েটির ঘাড়ে একটি এবং হাতের কব্জিতে একটি টিউমার নিয়ে। একমাস যাবৎ টিউমার দু’টি দেখা দিয়েছে বলে জানালেন মেয়ের বাবা।

দেখে প্রথমে সাধারণ টিউমারই মনে হলো, কোনো ব্যথা নেই, হালকা নরম, মাঝে মধ্যে একটু ব্যথা করে, এছাড়া আর তেমন কোনো সমস্যা নেই। অন্য কোথাও হলে হয়ত সাধারণ কেইস হিস্ট্রি নিয়ে ঔষধ দিয়েই দিতেন ডাক্তার রা, এবং এমনটিই হয়ে থাকে।

হলিস্টিকায় এমনটা করার অবকাশ নেই, বরং অনেক বার ভাবতে হয় প্যাথোলজির ব্যবহার করে রোগ নির্ণয় করতে। নিয়মতান্ত্রিকভাবেই FNAC টেস্টটা করে আসতে বললাম। আরো বললাম যে, রিপোর্ট দেখে তারপর ঔষধ দেয়া হবে। কয়েকদিন পর সন্ধ্যায় রিপোর্ট সহ শিশুটিকে নিয়ে আসলেন বাবা-মা দু’জনই।

রিপোর্টে এসেছে Suggestive of Granuloma Tuberculosis – অনুসিদ্ধান্ত অনুযায়ী যা পেলাম তা হল, এই যক্ষ্মাটির বয়স মাত্র একমাস হওয়ার কারনে যক্ষ্মার অন্যান্য লক্ষণগুলো এখনো দেখা দেয় নি। এক্ষেত্রে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা না করে, রোগ সম্পর্কে সঠিক ধারণা না নিয়ে, সঠিক ভাবে রোগ নির্ণয় না করে চিকিৎসা দিলে রোগী এবং ডাক্তার উভয়েরই বড় ক্ষতির সম্ভাবনা ছিলো।

আর এটাই হচ্ছে ‘হলিস্টিকা’ ক্লিনিকের অনন্য বৈশিষ্ট্য। এখানে যোগ্যতা সম্পন্ন ও অভিজ্ঞ চিকিৎসক দ্বারা প্রতিটি রোগীকে তার সমস্যা অনুযায়ী স্বতন্ত্রভাবে ও প্রয়োজনে প্যাথলজিক্যাল পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে রোগ নির্ণয় করে চিকিৎসা ব্যবস্থাপনা দেয়া হয়ে থাকে।

ধন্যবাদান্তে,
ডা. মোঃ মাঝহারুল ইসলাম


‘হলিস্টিকা’ ডা. মাজহারুল ইসলাম এর প্রতিষ্ঠিত একটি হলিস্টিক হোমিওপ্যাথি ক্লিনিক ও এসোসিয়েশনের নাম। হলিস্টিকায় তাঁর নেতৃত্বে আছেন দীর্ঘ পেশাগত অভিজ্ঞতা সম্পন্ন দেশে ও দেশের বাইরে পেশাগত প্রশিক্ষনে গড়ে ওঠা একদল দক্ষ চিকিৎসক, সাধারণের কল্পনার সীমা পেরিয়ে কাজ করছে যাদের দূরদৃষ্টি। হলিস্টিকার সকল ডাক্তার তাদের পেশাগত দক্ষতায় প্রযুক্তির একশ ভাগ ব্যবহার নিশ্চিত করতে এফএনএফল্যাব এর জেনারেল আইটি প্রশিক্ষন, সেগাল এক্সপার্টস সিস্টেম সহ বেশ কয়েকটি হোমিওপ্যাথি সফটওয়্যার এ গুরুত্বপূর্ন প্রশিক্ষন নিয়ে থাকেন, যা হলিস্টিকাকে দিয়েছে এক অনন্য গুন। আগ্রহী ডাক্তারবৃন্দ দের জন্য প্যাথোলজি সহ নানা বিষয়ে প্রশিক্ষন সেমিনার করে থাকে হলিস্টিকা। প্রশিক্ষন গ্রহন ও নির্দিষ্ট কিছু নিয়মাবলী পালন করলেই প্রস্তাবিত হলিস্টিকা এসোসিয়েশনের মেম্বার হওয়ার সুযোগ পাবেন দেশের যে কোনো প্রান্তের হোমিওপ্যাথিক প্র্যাকটিশনারগণ। হোমিওপ্যাথি চিকিৎসা ব্যবস্থাকে যুগের উপযোগী করে তুলতে প্রতিজ্ঞাবদ্ধ হলিস্টিকা।


চেম্বারঃ হলিস্টিকা অফিস, রোড নং ৪ সংলগ্ন রানাভোলা রোড, সেক্টর-১০, উত্তরা ঢাকা-১২৩০
[গুগল লোকেশন পেতে Holistica লিখে ম্যাপ এ সার্চ করুন অথবা ক্লিক করুন এখানে]

Phone: +88-01716-956063,
Email: holisticabd@gmail.com ,
Facebook.com/holisticabd

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.