Monday , 28 September 2020
Breaking

ফরাসী নাগরিকত্ব আবেদনের সময় জেনে রাখা ভালো

ফরাসী নাগরিকত্ব বিষয়ক-১৩

ফরাসী জাতীয়তা লাভের জন্য ফ্রান্সে স্থায়ীভাবে বসবাসের অনুমতি রয়েছে এমন ব্যক্তিরা আবেদন করতে পারবেন। আবেদনের সময় বা কিছুদিন পরে (প্রিফেকচ্যুর ভেদে) একজন কর্মকর্তা আপনাকে কিছু মৌখিক প্রশ্ন করবেন। ফ্রান্সের ইতিহাস, সংস্কৃতি, ঐতিহ্য, দর্শনীয় স্থান, সাহিত্য এগুলোর উপর সাধারনত প্রশ্নগুলো করা হয়।
আজ থেকে আমরা ধাপে ধাপে এসব বিষয়ে সংক্ষিপ্ত আলোচনা করবো।
জাতীয়তা লাভের জন্য সংশ্লিষ্ট দেশটির উপর প্রচ্ছন্ন ধারণা রাখা দরকার। পাশাপাশি প্রশ্ন বোঝার সক্ষমতাও থাকতে হবে। আমি অনেকের আবেদন প্রত্যাখ্যানের কারন দেখেছি। তাদের বলা হয়েছে ফরাসী ভাষা বোঝার জন্য যথেষ্ট ভাষাজ্ঞান নেই। আবার অনেকের আবেদনের প্রত্যাখ্যানের কারন হিসেবে দেখেছি ফ্রান্সের মুলধারা বিষয়ে আবেদনকারী অজ্ঞ। সুতরাং এগুলোর উপর একটু জোর দিলেই ভাল হয়।
মনে রাখবেন একেবারে শুদ্ধ উচ্চারনে বা ব্যকরণসম্মত জবাব কেউই আশা করে না। এ কারনেই প্রশ্নগুলো বুঝে সহজ ভাষায় জবাব দেয়ার চেষ্টা করলেই কাঙ্খিত ফল আসবে।
ফরাসী ভাষা বিশ্বের প্রচলিত ভাষাগুলোর মধ্যে অন্যতম। এ ভাষায় জাতিসংঘসহ বিশ্বির সব সংস্থার দাপ্তরিক কাজ করা হয়। ভাষা হিসেবে ফরাসী বিশ্বে পঞ্চম স্থান অধিকার করে আছে। প্রশ্ন আসতে পারে ফরাসী ভাষায় বিশ্বের কতোজন মানুষ কথা বলে।
উত্তর হবে ফরাসী ভাষায় বিশ্বে ২শ ৭৪ কোটি মানুষ কথা বলে।
মেরী বা পৌরসভার মেয়র পদে নির্বাচন হয় সরাসরি। কখনোই এ পদে কাউকে মনোনীত করা হয় না। নির্বাচিত ব্যক্তিরাই মেয়র হবে।
ফ্রান্সের আইনে কোনভাবেই বর্নবাদকে স্বীকার করা হয় না। একজন ফরাসী হিসেবে মনে রাখতে হবে যে কোন ধরনের বর্নবাদকে বর্জন করতে হবে।
সন্তানের অভিভাবকত্ব নিয়ে প্রশ্ন আসতে পারে। পিতা না মাতা কে সন্তানের অভিভাবক হবে?
উত্তরটি হবে পিতা ও মাতা উভয়ই একটি সন্তানের অভিভাবক হিসেবে বিবেচিত হবেন। কারন এখানে নারী পুরুষের সমানাধিকার রয়েছে।
ফ্রান্সের জাতীয় রাজনীতিতে কখনোই ধর্মকে গুরুত্ব দেয়া হবে না। কারন ফ্রান্স একটি ধর্মনিরপেক্ষ রাষ্ট্র।
ফ্রান্সের আইনে রয়েছে সরকারী স্কুল কলেজ গুলোতে কোন ছাত্র ছাত্রী যে কোন ধরনের ধর্মীয় প্রতীক বা চিহ্ন যা দৃশ্যমান পড়তে পারবে না। এটা সরকারী কাজের ক্ষেত্রেও মানতে হবে।
এ প্রশ্নগুলো সহজ হলেও উত্তরটা কঠিন বটে!
এগুলি সম্পর্কে স্বচ্ছ ধারণা রাখার চেষ্টা করবেন।
বি.দ্র. ফরাসী জাতীয়তা লাভের জন্য প্রাথমিক কিছু ধারণা এখন থেকে নিয়মিত দেয়া হবে। আগ্রহীরা নি:সঙ্কোচে মতামত দিতে পারেন। যে কোন ধরনের গঠনমুলক সমালোচনা ইতিবাচকভাবে দেখা হবে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.