Saturday , 15 August 2020
ব্রেকিং

ফ্রান্সে কাগজহীন অভিবাসিদের সংকটকালীন কাগজ দেয়ার সম্ভাবনা প্রবল

ফ্রান্সে ‘করনা’ মহামারিতে মৃত্যুর মিছিলে মানবিক সংকট দেখা দেয়ার ফ্রান্সে কাগজহীন অভিবাসিদের কাগজ দেয়ার সম্ভাবনা প্রবল ও জোরালো হলো । ফ্রান্স পার্লামেন্টে প্রতিনিধিত্বশীল ১০টি রাজনীতিক দলের ১০৪ জন পার্লামেন্ট সদস্য ফ্রান্সে কাগজহীনদের কাগজ দেয়ার জন্য অর্থাৎ কাগজহীন অবৈধ অভিবাসিদের কাগজ দেয়ার বা নিয়মিত করার প্রক্রিয়া শুরু করার জন্য জোরালো দাবী জানিয়ে ফ্রান্স প্রধানমন্ত্রী এডওয়ার্ড ফিলিপকে অাজ ১২ এপ্রিল চিঠি পাঠিয়েছন ।

চিঠিতে এই ১০৪ পার্লামেন্ট সদস্য প্রধানমন্ত্রীকে বলেছেন- ফ্রান্সে এখন ‘করনা’ মহামারিতে সংকটকাল চলছে । অার সকলের মানবাধিকার রক্ষা ও সাম্যতা রক্ষা অতীব প্রয়োজন । তাই ফ্রান্সের প্রায় ৫ লাখ কাগজহীন অভিবাসিকে কাগজ দেয়ার প্রক্রিয়ায় অানা জরুরী হয়ে পড়েছে । তাতে তাদের চিকিৎসা, সামাজিক এবং অার্থিক সুবিধা নিশ্চিত হবে । যেভাবে পর্তুগালে এই ‘করনা’ সংকটকালে কাগজহীনদের সামাজিক, স্বাস্থ্যগত ও সরকারি সুবিধা দেয়া হচ্ছে ফ্রান্সেও কাগজহীন অভিবাসিদের সেরকম সুবিধা নিশ্চিত করা যেতে পারে । এবং অদূর ভবিষ্যতে এদেরকে প্রক্রিয়ায় নিয়া অাসাও দরকার । যে নিয়মে ১৯৮১ এবং ১৯৯৭ সালে অভিবাসিদের প্রক্রিয়ার মধ্যে নিয়ে অাসা হয় সেরকম প্রক্রিয়া ।

এর অাগে গত ৩১ মার্চ পার্লামেন্টের সাত সদস্য এবং চলতি এপ্রিলের ৮ তারিখে ফ্রান্সের ২০ বিশিষ্টজন কাগজহীন অভিবাসিদের কাগজ দেয়ার অাহবান জানিয়েছিল । এসব অাহবানের ব্যাপারে কোনো মন্তব্য করেনি ফ্রান্স সরকার । এমনকি অাজ ১০৪ পার্লামেন্ট সদস্যের চিঠির ব্যাপারেও এখন পর্যন্ত কোনো বক্তব্য দেয়নি সরকার । তবে BFMTV’র অালোচকরা ১০৪ এমপির চিঠির অালোচনা বিষয়ে বলেন অাইন প্রনয়ন করেন এমপিরা । অার ১০৪ এমপির চিঠির গুরুত্ব দিতে হবে সরকারকে । এবং ফ্রান্সে কাগজহীন অভিবাসিদের ব্যাপারে অবশ্যই ফ্রান্সের ইমানুয়েল ম্যাখো সরকারকে বক্তব্য দিতে এবং সিদ্ধান্তে অাসতে হবে ।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.