Monday , 21 September 2020
Breaking

ভারতীয় ভিসা আবেদন বাতিল হলে করণীয়

ভারতীয় টুরিস্ট ভিসা পাওয়া নিয়ে চারদিকে বেশ একটা হাহাকার চলছে। প্রচুর মানুষের ভিসা আবেদন বাতিল হচ্ছে এবং কেউই ঠিকভাবে বুঝতে পারছেন না কেন এটা হচ্ছে।

ভুক্তভোগীরা নিজেদের হতাশা প্রকাশ করছেন সামাজিক মাধ্যমগুলোতে। সেখানে অনেকেই অনেক কথা বলছেন, তবে এই বিষয়ে কিছুটা আলোকপাত করতে পেরেছেন কামরুল ইসলাম জয়। তিনি ভিসার জন্য আবেদন করে রিজেক্টেড হয়েছেন এবং ব্যক্তিগত যোগাযোগের কারণে হাই কমিশনের এক কর্মকর্তার সাথে কারণ নিয়ে কথা বলতে পেরেছেন।

তিনি জানিয়েছেন, বর্তমানে ভারতীয় পোর্ট ব্যবস্থা সহজ করার সাথে সাথে একই সাথে ভারতীয় ভিসা আবেদনে যেন কোন ক্রুটি না থাকে, সেই লক্ষে তারা অনেক বেশি কড়াকড়ি করছেন। কিছুদিন আগে তারা জানিয়েছেন যে বর্তমানে ভিসা আবেদনের জন্য মানি চেঞ্জারদের কাছ থেকে এনডোর্সমেন্ট গ্রহন করা হবে না।

কামরুল জানান, তার বর্তমান ঠিকানার পোস্ট কোড ভুল ছিল বলে সেটা বাতিল হয়েছে। তিনি আরও কথা বলে জানতে পারেন, বর্তমানে যে সব কাগজপত্র দাখিল করা হবে, সেগুলো অত্যন্ত কড়াভাবে চেক করা হবে। কোন কাগজপত্রে সামান্যতম কোন ভুল থাকলে সেটার কারণে ভিসা আবেদন বাতিল হতে পারে।

তিনি উদারহণ দেন, মনে করুন আপনি ভিসার জন্য ফর্মে যে বর্তমান ঠিকানা দিয়েছেন, সেটা ও আপনার বর্তমান ঠিকানার ইউটিলিটি বিলে লেখা ঠিকানা অক্ষরে অক্ষরে মিলতে হবে।

এছাড়াও আপনাকে খেয়াল রাখতে হবে আপনার সব কাগজপত্রে যেন কোন ভুল না থাকে। সব কিছু একদম অক্ষরে অক্ষরে তাদের নিয়ম মত করতে হবে।

এর বাইরে যারা অফিস থেকে NOC দিয়ে ভিসার জন্য এপ্লাই করছেন, তারা একটু অফিসে বলে রাখবেন যেন ভেরিফিকেশন এর জন্য ফোন এলে যেন কথা বলে তাদের প্রশ্নের জবাব দেয় সঠিকভাবে। অনেকের ভিসা রিজেক্ট হয়েছে অফিস থেকে জবাব দেয়া হয়নি বলে।

কাগজপত্রের নিয়মগুলো আগের মতই আছে। দেখে নিন এখানে।

এছাড়াও আইভ্যাকবিডি.কম থেকে প্রেস রিলিজ দেয়া হয়েছে, যেখানে বলা আছে যে কোন রকম জাল ডকুমেন্ট বা নির্ধারিত ব্যাংকের বাইরে এনডোর্সমেন্ট হলে ভিসা আবেদন বাতিল হবে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.