শনিবার , 16 নভেম্বর 2019
ব্রেকিং

কলাম

সেহরী ও ইফতারের সময় ও ইউরোপের মুসলিম কমিউনিটিতে বিভ্রান্তি

মাওলানা বদরুল ইসলাম বিন হারুন সাবেক লেকচারার, জালালাবাদ ইউনিভার্সিটি কলেজ ,সিলেট । ফ্রান্সে আজ ক্যালেন্ডারে সেহরী ও ইফতারের সময় নিয়ে বিতর্ক দেখা দিয়েছে।বিষয়টি গবেষণালব্ধ এবং কিছুটা জটিল।প্রতিবছরই আমাদের কমিউনিটিতে এবিষয়ে দিধা দন্ধ হচ্ছে।বিষয়টি পরিষ্কার হওয়া চাই। প্রথমে সেহরীর বিষয়টি পরিষ্কার হোক।সেহরী( سحر)অর্থ অস্পষ্ট।যেমনটি ليلة القدر এ অস্পষ্টতা আছে। সেহরীর নির্দিষ্ট সময় নির্ধারণ করা নেই।রাতের শেষ তৃতীয়াংশের যে কোন সময় সেহরী ... Read More »

স্বপ্ন-গন্তব্যের মাহেন্দ্রক্ষণে আমাদের প্রত্যাশা

এম. নজরুল ইসলাম বাঙালি জাতির ইতিহাসে সবচেয়ে গৌরবময় দিন ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস। দীর্ঘ পরাধীনতার নাগপাশ ছিন্ন করে ১৯৭১ সালের এই দিনে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করা হয়েছিল। সত্তরের নির্বাচনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আওয়ামী লীগ পাকিস্তানের পার্লামেন্টে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল। কিন্তু পশ্চিম পাকিস্তানিরা কোনোভাবেই বাঙালির হাতে পাকিস্তানের শাসনভার দিতে রাজি হয়নি। সংখ্যাগরিষ্ঠ মানুষের মতামতকে তারা শুধু উপেক্ষাই করেনি, ... Read More »

নীরব ভূমিকায় ইউরোপে বিএনপি

নবকণ্ঠ ডেস্ক জাতীয় নির্বাচনে ভরাডুবির পর দেশের মতো এবার ইউরোপেও অস্তিত্ব সংকটে পড়েছে বিএনপি। দলের বিপর্যয়ের পর দৃশ্যমান কোন সাংগঠনিক কর্মসুচী দেখা যাচ্ছে না দলটির। এমনকি আগামী ১৪ ফেব্রুয়ারী প্রধানমন্ত্রী জার্মান সফরে আসার কথা থাকলেও সেখানে দলটির কোন প্রতিরোধ ও প্রতিবাদ কর্মসুচী এখনো চোখে পড়েনি। গত জাতীয় নির্বাচনে বিএনপি’র ভরাডুবি হয়েছে। ঐক্যফ্রন্ট করলেও নির্বাচনের মাঠে ঠাই পায় নাই দলটি। জাতীয় ... Read More »

শাহজাহান ফ্যাক্টর ও নীল কন্ঠী সরকারঃ মোঃ মাহফুজুল আলম

ছাত্র আন্দোলন (২০১৮) এর ৯ দফা দাবির মধ্যে মন্ত্রী শাহজাহান খানের পদত্যাগ নেই। যদিও ঘুরে ফিরে ছাত্ররা সেটাই চাইছিল। সাধারণ জনগণ, সরকার, অভিভাবক, মিডিয়া সহ সারা দেশ, বিদেশ যখন বুঝে গেছে এর বিকল্প নেই। তখন প্রিয় মন্ত্রীকে বুকের মধ্যে ধরে রাখতে সরকারের একটিই কর্ম বাকি রয়েছে, যেটা হচ্ছে নীলকন্ঠী হয়ে যাওয়া। অর্থাৎ বিষ খেয়ে বিষ হজম করা। গত কয়েক যুগেও ... Read More »

বিশ্বকাপ জেতায় মুসলিম ভীতি কমেছে ফ্রান্সে

রাশিয়া বিশ্বকাপ জিতে দ্বিতীয়বারের মতো ইতিহাসের পাতায় নাম লিখিয়েছে দিদিয়ের দেশ্যমের দল ফ্রান্স। ফাইনালের এক সপ্তাহ পরেও ফ্রান্সে বিশ্বজয়ের আনন্দ উদযাপনের মধুচন্দ্রিমা এখনও চলছে। ফরাসি নাগরিকরা বলছে, এটা আমাদের জাতীয় জীবনের অনেক বড় একটি অর্জন। এটি প্রমাণ করেছে, একসঙ্গে কাজ করলে অনেক বড় কিছু অর্জন করা সম্ভব। একটি বিশ্বকাপ জয় অনেক সমস্যার সমাধান করে দিয়েছে ফ্রান্সে। তার মধ্যে অন্যতম মুসলিমভীতি। ... Read More »

ফ্রান্সে বাংলাদেশী দ্বিতীয় প্রজন্মের বিবাহ , উচ্ছাসিত বাংলাদেশিরা

নবকণ্ঠ ডেস্ক জীবিকার তাগিদে প্রবাসীরা আত্মীয় পরিজন ছেড়ে একপ্রকার নির্বাসিত জীবন যাপন করে। প্রচলিত সমাজ, সংসারের বাইরে নতুন একটি সমাজ গড়ে উঠে প্রবাসীদের। দেশে থাকলে একটি আঞ্চলিক গন্ডির মধ্যেই সীমাবদ্ধ থাকতো যাদের জীবন প্রবাসে এসে বৃহৎ কলেবরে সেটা নতুন এক আনন্দ সৃষ্টি করে।প্রবাসীদের সন্তানরা বিয়ের উপযুক্ত হলে দেশে গিয়ে বিয়ে দেয়া অনেক সময় কঠিন হয়ে পড়ে ,অনেক সময় আবার সন্তানেরা ... Read More »

এসি আই ফান কেক আনন্দ আলো শিশু সাহিত্য পুরস্কার পেলেন লেখক দন্ত‍্যস রওশন

ফারহানা মোবিন “পরিদের নাচের টিচার” বইটির জন্যে ‘এসি আই ফান কেক আনন্দ আলো শিশু সাহিত্য পুরস্কার ২০১৮’পেলেন দৈনিক প্রথম আলো বন্ধুসভার অভিভাবক ও সভাপতি লেখক দন্ত ‍্যস রওশন । তিনি অণুকাব্যের জনক হিসেবে পরিচিত । এসি আই গ্রুপ ও আনন্দ আলো পরিবারের পক্ষ থেকে এই পুরস্কারের জন্য তাকে মনোনীত করা হয়েছে । আগামী ২০ মার্চ ২০১৮ বেলা ১২.৩০ মিনিটে চ‍্যানেল ... Read More »

একুশ শতকের একুশ -আব্দুল্লাহ আল মামুন

আব্দুল্লাহ আল মামুন : বায়ান্নর একুশে ফেব্রুয়ারী, বুকের রক্ত দিয়ে ভাষা শহীদেরা রচনা করেছিল বাঙালির স্বাধিকার আন্দোলনের ভিত্তি প্রস্তর। এর পর ’৫৪-এর যুক্তফ্রন্ট নির্বাচনে বিজয়, ’৬২-এর শিক্ষা আন্দোলন, ’৬৬-এর স্বাধিকার আন্দোলন, ’৬৯-এর গণঅভ্যুত্থান, ’৭০-এর জাতীয় নির্বাচনে জয়লাভ, ’৭১-এর ৭ই মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা সংগ্রামের আহ্বান, ও ’৭১-এর মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে ’৭১-এর ১৬ই ডিসেম্বর আমরা পাই চ’ড়ান্ত বিজয়। তাই ... Read More »

প্যারিসে রিপাবলিক চত্বরে একুশে পালন এবং কিছু দিনহীন লিপি

কবি লেখক আবৃত্তিকার রবিশঙ্কর মৈত্রী প্যারিসে একুশে ফেব্রুয়ারি, ২০১৮। সকালবেলায় মনটা চঞ্চল হয়ে উঠল। একুশের শোকে, বিষাদে, ব্যাহত আহত চেতনায় কেমন বিপন্ন আমি। কেন্দ্রীয় শহিদ মিনার থেকে দশ সহস্র কিলো মিটার দূরে প্যারিস মহানগরীর পাথরভাস্কর্যময় চত্বরে উদ্যানে সড়কদ্বীপে প্রচণ্ড শৈত্যপ্রবাহে ম্লান ম্রিয়মাণ আমি। তবুও সকল কুণ্ঠা ভেঙে, সকল বেদনাকে উষ্ণতায় মুড়িয়ে রওনা হলাম ওভারভিলিয়ের পথে। শিল্পকারখানার ফাঁকে ছোট্ট খালপাড়ের পত্রহীন-বৃক্ষশোভিত ... Read More »

দেহ বিক্রি করা মেয়েটার নাম হয় পতিতা।

দেহ বিক্রি করা মেয়েটার নাম হয় পতিতা। কিন্তু তাকে পতিতায় পরিণত করা পুরুষের আলাদা কোনো নাম নেই..! বেশ্যালয়ে থাকা মেয়েটার নাম হয় বেশ্যা। কিন্তু বেশ্যালয়ে ভিড় করা পুরুষদের আলাদা কোনো নাম নেই। পুরুষদের কাছে টাকার বিনিময়ে দেহ বিক্রি করা নারী ‘বেশ্যা’ উপাধি পায়।কিন্তু যেই পুরুষ তার দেহ চাহিদা পূরণে টাকা উড়ায় পতিতা পল্লীর আঙিনায় সেই পুরুষের আলাদা কোনো উপাধি দেয়া ... Read More »