শুক্রবার , 10 জুলাই 2020
ব্রেকিং

ফ্রান্স

সোমবার থেকে খুলে দেয়া হবে ফ্রান্সের ঐতিহাসিক লুভ যাদুঘর। লোকসান ৪০ মিলিয়ন ইউরো

বিশ্বের সবচেয়ে বেশি পর্যটক মুখর যাদুঘর মোনালিসার বাড়ি হিসাবে পরিচিত লুভ যাদুঘর আগামী সোমবার থেকে পর্যটকদের জন্য খুলে দেয়া হচ্ছে। তবে করোনা ভাইরাসের কারণে অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে দর্শনার্থী প্রবেশ করতে হবে। এবং কিছু অংশ আরোও কিছুদিন দর্শকদের জন্য বন্ধ রাখা হবে বলে জানানো হয়েছে। গত ১৩ ই মার্চ করোনা পরিস্থিতির কারণে লুভ যাদুঘর বন্ধ করে দেয়া হয়। দীর্ঘদিন বন্ধ থাকার ... Read More »

ফ্রান্সে নারীর জীবন বাঁচিয়ে নিয়মিত হলেন অনিয়িমিত অভিবাসী মুসলিম যুবক আবদের

ফ্রান্সে জীবনবাজী রেখে এক নারীর জীবন বাঁচানোর পুরস্কার স্বরপ এক অনিয়মিত অভিবাসীকে নিয়মিত করলো ফ্রান্স সরকার । ঘটনার বিবরণে জানা যায় গত ৩০ মে ফ্রান্সের প্যারিস থেকে ১৮ কিলোমিটার পূর্বে সেল এলাকায় বুয়া দো লা মন্তানি সংলগ্ন রাস্তা দিয়ে সকাল ৯ টার সময় তার সন্তান নিয়ে হেঁটে যাচ্ছিলেন ৪৯ বছরের আলজেরিয়ান নাগরিক আব্দের রহিম আসাউ। সে সময় তার পাশেই ২২ ... Read More »

মারি লো পেন ও ইমানুয়েল ম্যাখো অবশেষে ঐক্যমতে

মারি লো পেন ও ইমানুয়েল ম্যাখো। ফাইল ফটো। ফ্রান্সের সিটি কর্পোরেশন ও পৌরসভা গুলোর দ্বিতীয় ধাপ বা চূড়ান্ত ধাপের নির্বাচন আগামী ২৮ জুন । এ নির্বাচন স্বাভাবিক ভাবেই এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ। সোসালিস্ট মেয়র আনা হিদালগো প্রথম ধাপের ভোটে জয়ী ছিলেন এবং বিভিন্ন জরিপে মেয়র হওয়ার দৌড়ে এখনো এগিয়ে আছেন। এদিকে ফ্রান্স প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখো বর্তমান মেয়র আনা হিদালগোকে দ্বিতীয়বার প্যারিসের ... Read More »

ফ্রান্সে নিয়মিতকরণের দাবিতে আন্দোলন অব্যাহত।

ফ্রান্সে বিপুল সংখ্যক অনিয়মিত অভিবাসীরা আজ বিকালে সমাবেশ করেছে। প্যারিসে হোম ডেলিবারিতে নিয়োজিত বহুসংখ্যক কাগজহীন অভিবাসী আজ বিকালে প্যারিসে সমাবেশ করে। এসময় প্যারিস ১৯ ও ১৪ এলাকায় তারা মানববন্ধন করে । তারা ফ্রান্স সরকারের কাছে ফ্রান্সে নিয়মিত করার জোর দাবী জানায় । এসময় তারা বলেন সরকার তাদের দাবি না মানা পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে। আগামী ২০ জুনের বৃহৎ সমাবেশে সকল ... Read More »

ফ্রান্সে ব্যাপক বিক্ষোভে অংশ নিলেন ২০ হাজার মানুষ

করোনা সংকট শেষ হতে না হতেই গতকাল ব্যাপক বিক্ষোভ প্রদর্শন করেছে ফরাসিরা। চার বছর আগে ফ্রান্স পুলিশের হাতে নিহত আদামার বিচার চেয়ে অনুষ্ঠিত হয় এ বিক্ষোভ । প্যারিস এর পখত দ্যা ক্লিসি এলাকা থেকে এ বিক্ষোভ শুরু হয়ে প্যারিসের কয়েকটি এলাকায় এটি সহিংস রূপ নেয়। আমেরিকায় শেতাঙ্গ পুলিশের হাতে কৃষাঙ্গ যুবকের মৃত্যর ঢেউ লেগেছে বলে মনে করছেন অনেক ফরাসিরা। ২০১৬ ... Read More »

ফ্রান্সে ভয়ানক ভাবে ছড়িয়ে পড়ছে কাওয়াসাকি রোগ

কিছুদিন ধরে ফ্রান্সের ১ মাস থেকে ১৫ বছর বয়সের শিশুরা ভয়ানক ভাবে কাওয়াসাকি রোগ নামে একটি রোগে আক্রান্ত হচ্ছে । এমনকি প্যারিসে ৯ বছরের একটি শিশু এরোগে মারাও গেছে । ফ্রান্স স্বাস্থ্য বিভাগ থেকে গত শুক্রবার জানানো হয়েছে ১৩৫ ফরাসি শিশু এরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন । প্রতিদিন আক্রান্তের সংখ্যা বাড়তেছে । কাওয়াসাকি রোগে আক্রান্ত হওয়ার লক্ষণগুলো হলো শিশুদের ... Read More »

ফ্রান্সে লকডাউন সময়ে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বেড়েছে শতকরা ৬ থেকে ১২ % হারে

ফ্রান্সে লকডাউন সময়ে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বেড়েছে শতকরা ৬ থেকে ১২ % হারে ফ্রান্সে ‘লকডাউন’ সময়ে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বেড়েছে শতকরা ৬ থেকে ১২ % হারে । ফ্রান্সের Le Parisien পত্রিকার রিপোর্টে বলা হয় লকডাউনে ফ্রান্সের জিনিসপত্রের যে পরিমান দাম বেড়েছে তা নিকট অতীতে খুব কমই দেখা গেছে । চাল, ডাল, তেল, শাকসবজি, টমেটো, ফলমূল ইত্যাদির দাম বেড়েছে ... Read More »

ফ্রান্সে গৃহবন্দি থাকার মেয়াদ বাড়ল ১৫ এপ্রিল পর্যন্ত

ফ্রান্সে করোনা ভাইরাস ভয়ঙ্কর রূপে ছড়িয়ে পড়েছে । করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে জনগণের উদ্দেশ্যে হুশিয়ারি দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী এডওয়ার্ড ফিলিপ। তিনি বলেন, সামনে আরও ভয়ঙ্কর দিন আসছে। দেশজুড়ে করোনার সুনামি বয়ে যেতে পারে। আগামী দিনগুলোতে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা কঠিন হবে বলেও কড়া সতর্কতা প্রকাশ করেন তিনি। করোনা নিয়ে রাজধানী প্যারিসে শুক্রবার মন্ত্রিসভার এক জরুরি বৈঠক করেন ফিলিপ। এরপর এক সংবাদ সম্মেলনে ... Read More »

করোনার ঔষধ এর অনুমোদন দিলো ফ্রান্স সরকার

ঔষধটি করোনা ভাইরাসের প্রতিষেধক হিসেবে ৮০% কার্যকর । ফ্রান্সের দক্ষিণে অবস্থিত মার্সাই এর ডাক্তাররা ইতিমধ্যে সফল ভাবে করোনা ভাইরাস নির্মুল করতে La chloroquine ঔষুধ ব্যবহার করে আসছিলেন। এটা নতুন কোনো আবিষ্কার নয়। গত ৭০ বছর যাবৎ এই ঔষুধ ম্যালেরিয়া নির্মূলের কার্যকরী ভূমিকা রাখছে। এক মাস আগে মার্সাই এর গবেষকরা কিছু করোনা ভাইরাস আক্রান্ত রোগীর উপর এই ঔষুধ প্রয়োগ করেন এবং ... Read More »

ফ্রান্সে এখনই কারফিউ জারি হচ্ছেনা ,মুলহাউসে স্থাপিত হলো মিলিটারি হাসপাতাল

ফ্রান্সে ‘করনা’ ভাইরাস রোধে জরুরী অবস্থা জারীর পর গতকাল শুক্রবার ফ্রান্স প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী সহ ডিফেন্স কাউন্সিলের বৈঠক হয় ।  বৈঠকে ফ্রান্স প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখো বলেন ফ্রান্স এখনই কারফিউ জারীর মতো এবং মিলিটারি নামানোর মতো কোনো পরিস্থিতি  সৃষ্টি হয়নি । সময় হলে তা দেখা যাবে । তবে গৃহবন্ধির জরুরী অবস্থায় ফরাসি নাগরীকরা যেনো আইন  মানে এবং গৃহবন্ধি থাকে তার ... Read More »