বুধবার , 8 এপ্রিল 2020
ব্রেকিং

ফ্রান্স

ফ্রান্সে গৃহবন্দি থাকার মেয়াদ বাড়ল ১৫ এপ্রিল পর্যন্ত

ফ্রান্সে করোনা ভাইরাস ভয়ঙ্কর রূপে ছড়িয়ে পড়েছে । করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে জনগণের উদ্দেশ্যে হুশিয়ারি দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী এডওয়ার্ড ফিলিপ। তিনি বলেন, সামনে আরও ভয়ঙ্কর দিন আসছে। দেশজুড়ে করোনার সুনামি বয়ে যেতে পারে। আগামী দিনগুলোতে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা কঠিন হবে বলেও কড়া সতর্কতা প্রকাশ করেন তিনি। করোনা নিয়ে রাজধানী প্যারিসে শুক্রবার মন্ত্রিসভার এক জরুরি বৈঠক করেন ফিলিপ। এরপর এক সংবাদ সম্মেলনে ... Read More »

করোনার ঔষধ এর অনুমোদন দিলো ফ্রান্স সরকার

ঔষধটি করোনা ভাইরাসের প্রতিষেধক হিসেবে ৮০% কার্যকর । ফ্রান্সের দক্ষিণে অবস্থিত মার্সাই এর ডাক্তাররা ইতিমধ্যে সফল ভাবে করোনা ভাইরাস নির্মুল করতে La chloroquine ঔষুধ ব্যবহার করে আসছিলেন। এটা নতুন কোনো আবিষ্কার নয়। গত ৭০ বছর যাবৎ এই ঔষুধ ম্যালেরিয়া নির্মূলের কার্যকরী ভূমিকা রাখছে। এক মাস আগে মার্সাই এর গবেষকরা কিছু করোনা ভাইরাস আক্রান্ত রোগীর উপর এই ঔষুধ প্রয়োগ করেন এবং ... Read More »

ফ্রান্সে এখনই কারফিউ জারি হচ্ছেনা ,মুলহাউসে স্থাপিত হলো মিলিটারি হাসপাতাল

ফ্রান্সে ‘করনা’ ভাইরাস রোধে জরুরী অবস্থা জারীর পর গতকাল শুক্রবার ফ্রান্স প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী সহ ডিফেন্স কাউন্সিলের বৈঠক হয় ।  বৈঠকে ফ্রান্স প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখো বলেন ফ্রান্স এখনই কারফিউ জারীর মতো এবং মিলিটারি নামানোর মতো কোনো পরিস্থিতি  সৃষ্টি হয়নি । সময় হলে তা দেখা যাবে । তবে গৃহবন্ধির জরুরী অবস্থায় ফরাসি নাগরীকরা যেনো আইন  মানে এবং গৃহবন্ধি থাকে তার ... Read More »

ফ্রান্সে বাংলাদেশীসহ করোনা আক্রান্ত ৭৭৩০ জন ,না ফেরার দেশে ১৭৫ জন

ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরণের যুদ্ধ ঘোষণার পর এখন সারা দেশের মানুষ গৃহবন্দি হয়ে রয়েছেন । এর মধ্যে গত ২৪ ঘন্টায় দেশটিতে নতুন করোনায় আক্রান্ত হয়েছেন ১০৯৭ জন, মৃত্যু হয়েছে ২৭ জনের । সারা দেশে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭৭৩০ ছাড়িয়েছে, মৃত্যু হয়েছে ১৭৫ জনের ।চিকিৎসায় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬০২ জন , আশংকা জনক অবস্থায় আছেন ৬৯৯ জন । এর ... Read More »

১৫ দিনের জন্য ফ্রান্স লকডাউন

-রাকিবুল ইসলাম আজ সোমবার রাত ৮টায় ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রন জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়েছেন। করোনা ভাইরাস মোকাবিলায় ফ্রান্সের পরবর্তী পদক্ষেপ জানাতে প্যারিসে এলিসি প্রাসাদ থেকে রাষ্ট্রপতি এই ভাষণ দেন। এর আগে রাষ্ট্রপতি বিকেলে G7 এর নেতৃবৃন্দের সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সার্বিক পরিস্থিতি ও নিরাপত্তা নিয়ে আলোচনা করেন। বৈঠকে নিজ নিজ দেশের বর্ডার সম্পূর্ণরূপে বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরবর্তী নির্দেশ ... Read More »

ফ্রান্সে আসছে নতুন করে নিষেধাজ্ঞা, ডাক্তাররা যুদ্ধ প্রস্তুতি নিচ্ছেন

করোনাভাইরাস ( কোভিড -১৯) মোকাবিলায় ইতালি, স্পেনের পর ফ্রান্সও কঠিন সিদ্ধান্ত নিতে পারে।ফ্রান্সের স্বাস্থ্যসেবা প্রধান, জের্মে সালমোন, সতর্ক করে বলেছেন, পরিস্থিতি “খুব দ্রুতই অবনতির দিকে যাচ্ছে”। ফ্রান্সে এখন ৫৪২৩ জন আক্রান্ত এবং মৃতের সংখ্যা ১২৭ এ পৌঁছেছে। প্রায় ৪০০ মানুষ নিবিড় পরিচর্যাতে রয়েছেন। মিঃ সালমোনের মতে প্রতি তিন দিন পরে এ সংখ্যা দ্বিগুণ হচ্ছে! তিনি বলেন, লোকজন এখনও অবাধে বাইরে ... Read More »

ফ্রান্সে করোনা ভাইরাস মহামারীতে চিন্তিত ফ্রান্স সরকার , সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রেসিডেন্ট

ফ্রান্সে করোনা ভাইরাস মহামারীতে চিন্তিত ফ্রান্স সরকার , সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রেসিডেন্ট ফ্রান্সে ‘করনা’ ভাইরাসের মহামারি অবস্থা দু:শ্চিন্তা করার মতো পরিস্থিতি সৃষ্টি করেছে। আক্রান্তের সংখ্যা ৫০০০ ছাড়িয়েগেছে । ইতিমধ্যে মাস্ক বাধ্যতামূলক করেছে সরকার। স্কুল কলেজ বিশবিদ্যালয় ,ক্লাব সহ নানা প্রতিষ্ঠান বন্ধ। ইতিমধ্যে জার্মান তার সকল বর্ডার বন্ধ করে দিয়েছে। ধারণা করা হচ্ছে প্রেসিডেন্ট আজ জাতিকে আরো কঠিন কোন ... Read More »

ফ্রান্সে মাস্ক পরা বাধ্যতামূলক , ইল দ্যা ফ্রান্স এলাকায় আক্রান্ত ২০০০

ফ্রান্সে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে । গতকাল এক সরকারি ডিক্রির মাধ্যমে ফ্রান্স প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখো সকল ফরাসি নাগরীকদের বাধ্যতামূলক মাস্ক পরতে ডিক্রি জারী করেন । করনা ভাইরাসের সংকট যতদিন থাকবে ততদিন। এবং পরবর্তি ঘোষণা না দেয়া পর্যন্ত এই বিধি বলবৎ থাকিবে । প্যারিসের উওরে ইল দ্যু ফ্রান্স এরিয়ায় ‘করনা’ ভাইরাস আক্রান্তের সংখ্যা ২০০০ ছাড়িয়েছে । ইল দ্যু ফ্রান্স এরিয়ায় ... Read More »

ফ্রান্সে একদিনে করনা আক্রান্ত ৯০০ জন মানুষ

ফ্রান্সে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫৪২৩ ছাড়িয়েছে, মৃত্যু হয়েছে ১২৭ জনের । গত ২৪ ঘন্টায় দেশটিতে মৃত্যু হয়েছে ২৯ জনের ,আক্রান্ত হয়েছেন ৯০০ জন । আশংকা জনক অবস্থায় আছেন ৩০০ জন, সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১২ জন । Read More »

ফ্রান্সে একদিনে আক্রান্ত ৭৮৫ জন , বন্ধ আইফেল টাওয়ার ও লুভ মিউজিয়াম

ইউরোপে ইতালির পরই ফ্রান্সে করনা আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। যে হারে আক্রান্তের সংখ্যা বাড়ছে তাতে মনে হচ্ছে ইতালির মতো ফ্রান্সও জরুরি আদেশ জারি করতে পারে। ইতিমধ্যে দেশের সকল স্কুল কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। ৭০ বছর বয়স্কদের বাসায় থাকতে বলা হয়েছে। ১০০ জন লোকের সমাবেশ বন্ধ ঘোষণা করা হয়েছে। ফ্রান্সের সবচেয়ে দর্শনীয় স্থান আইফেল টাওয়ার ও লুভ মিউজিয়াম বন্ধ করে ... Read More »