রবিবার , 8 ডিসেম্বর 2019
ব্রেকিং

ফ্রান্স

আগামী মাস থেকে ফ্রান্সে ১০% হারে বেতন বাড়ছে

ফ্রান্সে অাগামী মাস থেকে বেতন বাড়বে বলে ঘোষণা দিয়েছে সরকার। সর্বনিম্নবেতন SMIC বর্তমানের চেয়ে ১০% হারে বাড়বে। ফ্রান্সে মিনিমাম বেতন নির্ধারণের ৫০ বছর উদযাপন উপলক্ষে ফ্রান্স সরকার অাজ এই বেতন বাড়ানোর ঘোষণা দিয়েছে। ফ্রান্সে চলতি ২০১৯ সালের ১ জানুয়ারী প্রতি ঘন্টায় সর্বনিন্ম মজুরি ছিল ১০.০১ ইউরো। যা ফুলটাইম কাজ করলে মাসিক বেতন পেতো প্রায় ১৫২১ ইউরো। কিন্তু অাগামী মাস থেকে ... Read More »

এক দশকে ফ্রান্সে সরকারি কর্মীদের সবচেয়ে বড় ধর্মঘট চলছে (ভিডিও সহ )

পেনশন সংস্কারের দাবিতে লাখো বিক্ষোভকারীর অংশগ্রহণে ফ্রান্সে এক দশকের মধ্যে সবচেয়ে বড় ধর্মঘট শুরু হয়েছে। বৃহস্পতিবার দেশজুড়ে সরকারি কর্মকর্তাদের পেনশন কমানো ও বাধ্য করে চাকরির সময়সীমা বাড়ানোর প্রতিবাদে কাজ বন্ধ করেছেন লাখ লাখ কর্মজীবী মানুষ। প্রতিবাদ কর্মসূচিতে স্কুল ও পরিবহণ শ্রমিক, পুলিশ, আইনজীবী এবং হাসপাতাল এবং বিমানবন্দরের কর্মীরা যোগদান করেছেন। দেশের অর্ধেকেরও বেশি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।ফরাসি প্রেসিডেন্ট ... Read More »

প্যারিসে আগামীকাল ব্যাপক ধর্মঘট

আগামীকাল প্যারিসে ব্যাপক ধর্মঘট হবে মনে হচ্ছে। ইতিমধ্যে ৯০% পাবলিক ট্রান্সপোর্ট বন্ধ ঘোষণা করা হিয়েছে, ২০% বিমান ফ্লাইট বাতিল করা হয়েছে, ৭০% স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে, প্যারিসের রেস্টুরেন্টগুলোতে অগ্রিম খাবার অর্ডার বন্ধ। প্রায় ২৫ হাজার বিক্ষোভকারী রাস্তায় থাকবে। Read More »

ফ্রান্সে বন্যায় ৩ উদ্ধারকর্মীর মৃত্যু

ইতালির পর এবার বন্যার পানিতে ভাসছে ফ্রান্সের দক্ষিণাঞ্চল। সোমবার দক্ষিণাঞ্চলের শহর মার্সেইতে উদ্ধারকাজ চালাতে গিয়ে হেলিকপ্টার দুর্ঘটনায় তিন উদ্ধারকর্মী নিহত হয়েছেন।হেলিকপ্টার দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত চলছে। ভারী বৃষ্টিপাতের কারণে ফ্রেঞ্চ রিভারিয়া নদীর পানি বেড়ে যাওয়ায় এই বন্যা দেখা দেয়। রোববার বন্যায় দুজনের মৃত্যু হয়েছে। সেন্ট অন্তুনান দ্যু ভার অঞ্চলে বন্যার পানিতে ভেসে যান এক মেষপালক। পরে তার লাশ উদ্ধার করা ... Read More »

প্যারিসে বাংলাদেশী অধ্যুষিত ‘গার দ্যু নর্দে’ বোমার বিস্ফোরক উদ্ধার, গ্রেফতার ১

প্যারিসে বাংলাদেশী অধ্যুষিত গার দ্যু নর্দ’ স্টেশনে বোমার বিস্ফোরক উদ্ধার করা হয়েছে। বিস্ফোরক বহনকারী যাত্রীকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল সন্ধ্যায় প্যারিসের ‘গার দ্যু নর্দে’ এক যাএী সন্দেহজনকভাবে স্টেশনের ইউরোস্টার ট্রেনের লাইনের দিকে যাচ্ছিলো। মূলত এই স্টেশন থেকে লন্ডন, বেলজিয়াম সহ ইউরোপের বিভিন্ন দেশে দূরপাল্লার ট্রেন চলে। কর্তব্যরত পুলিশের সন্দেহ হলে ঐ যাএীকে কন্ট্রোল করা হয় এবং তার ব্যাগ তল্লাসি করে ... Read More »

নাগরিক সেবায় বিশ্বে এক নম্বর দেশ ফ্রান্স, বাংলাদেশ ১৩৭তম

নাগরিকদের প্রত্যাশিত কল্যাণ, শিক্ষা, স্বাস্থ্যসেবা, জীবন সম্ভাবনা এবং বিশ্ব ভ্রমণের সুযোগের বিবেচনায় টানা অষ্টমবারের মতো শীর্ষ দেশ হয়েছে ফ্রান্স। এই বছর ফ্রান্স সম্ভাব্য ১০০ শতাংশের মধ্যে ৮৩.৫ শতাংশ পয়েন্ট অর্জন করে টানা অষ্টমবার শীর্ষ স্থানে রয়েছে ইউরোপের শীর্ষ এ দেশটি। আর এই তালিকায় বাংলাদেশের অবস্থান ১৩৭তম, যা আগের বছর ছিল ১৩৯তম। ক্যালিন এবং কোচেনভ এর বিশ্বব্যাপী জাতীয়তার মানের সূচক (কোয়ালিটি ... Read More »

আগামী ১৫ই মার্চ ২০২০ প্যারিস সিটি কর্পোরেশন নির্বাচন (ভিডিও সহ)

ফ্রান্সের বিভিন্ন সিটি কর্পোরেশন ও পৌরসভার মেয়র নির্বাচনকে সামনে রেখে তিনদিন ব্যাপী মেয়র সন্মেলন অনুষ্ঠিত হয়েছে। ১৯ নভেম্বর বিকালে সম্মেলন অনুষ্ঠিত হয় প্যারিসের এলিসি প্রাসাদে। সম্মেলনে উপস্থিত ছিলেন ফ্রান্সের সিটি ও পৌরসভার ১৫০০ মেয়র। মেয়রদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখো। এসময় প্রেসিডেন্ট বলেন আগামীতে মেয়রদের বিশেষ কিছু ক্ষমতা দিতে পারে সরকার। নিজ এলাকায় মেয়ররা ক্ষতিকারক কীটনাশক বাজেয়াপ্ত নিষিদ্ধ ... Read More »

ফ্রান্সে হলুদ জ্যাকেট আন্দোলন এর একবছর , গ্রেফতার ২৫৪ জন

প্যারিস জুড়ে ভয়াবহ সহিংসতা গত এক বছর থেকে নানা দাবি নিয়ে রাস্তায় সোচ্চার ফ্রান্সের হলুদ জ্যাকেট আন্দোলনকারীরা। গতকাল আন্দোলনের এক বছর পূর্তিতে সহিংস রূপ নেয় আন্দোলনটি। ব্যাংক , বীমা , অফিস সহ ব্যবসা প্রতিষ্ঠান এমনকি বিভিন্ন স্টেশন বন্ধ করে আন্দোলন চালিয়ে যায় তারা। এসময় বিভিন্ন প্রতিষ্ঠানে আগুন দেয় আন্দোলনকারীরা। রাস্তায় গাড়িতে আগুন দেয়া ছিল বিশেষ উল্লেখযোগ্য। বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন ... Read More »

ফ্রান্সে সড়ক দূর্ঘটনায় একই পরিবারে তিনজন নিহত

শুক্রবার বিকাল ৫ঘটিকার সময় ফ্রান্সের পশ্চিমের ফিন্স্টারে এলাকায় ট্রাক ও প্রাইভেটকার এর মুখোমুখি সংঘর্ষে একই পরিবারের তিন সদস্য নিহত হয়েছে। তাদের বয়স যথাক্রমে ২১,১৫ এবং ১৮ বছর। ভয়াবহ এ দূর্ঘনা ঘটে ফিনস্টারে এলাকার ব্রেস্ট শহর সংলগ্ন D770 নং রোডে। ফ্রান্স পুলিশ জানায় দুর্ঘটনায় প্রাইভেট কারটি দুমড়ে মুছড়ে পাশের খালে গিয়ে পড়ে। ঘটনাস্থলেই প্রাইভেটকারটির তিন যাএী মারা যান . ট্রাকের ড্রাইভারকে ... Read More »

ফ্রান্সে স্কুল ছাএীর আত্মহত্যা , গ্রেফতার শিক্ষক

শিক্ষকের অপমান সহ্য করতে না পেরে আত্মহত্যা করেছিল দশ বছরের ছাত্রী এভেলে।পাঁচ মাস আগে ২২ শে জুন ২০১৯ ফ্রান্সের প্যারিস থেকে প্রায় ২০ কিলোমিটার উওরপশ্চিমের ভ্যাল দ্যা ওয়াস হার্বেলে এলাকায় ঘটনা ঘটেছিলো । এভেলে ইসাবেলা ওটাসিয়ার স্কুলের ছাত্রী। এভেলের মা মানষিক ভাবে ভেঙ্গে পড়েছেন। বিদ্যালয়ের অভিভাবকরা দু:খ ও ক্ষোভ প্রকাশ করেছেন। ঐ শিক্ষকের বিরুদ্ধে আরো দুই ছাএ ছাএীকে অপমান করার ... Read More »