রবিবার , 8 ডিসেম্বর 2019
ব্রেকিং

আন্তর্জাতিক

লন্ডনের দ্বিতীয় ভাষা বাংলা

যুক্তরাজ্যের লন্ডনে ইংরেজির পরই যে ভাষা সবচেয়ে বেশি বলা হয় তা হচ্ছে বাংলা। অর্থাৎ লন্ডনে দ্বিতীয় সর্বাধিক প্রচলিত ভাষা হিসেবে স্বীকৃতি পেল ‘বাংলা’। বাংলার পরে পোলিশ এবং তুর্কি ভাষা প্রচলিত। ‘‌সিটি লিট’‌ নামক একটি সংস্থা সমীক্ষা করে এ তথ্য প্রকাশ করেছে। সমীক্ষায় বলা হয়, লন্ডনের এক লাখ ৬৫ হাজার ৩১১ জন বাসিন্দা বাংলা, পোলিশ ও তুর্কির মধ্যে যে কোনো একটি ... Read More »

ভূমধ্যসাগর থেকে উদ্ধার হওয়া ১৫২ জন বাংলাদেশিকে লিবিয়া থেকে দেশে প্রেরণ

মুহাম্মদ রুহুল আমিন , প্যারিস বাংলাদেশ দূতাবাসের সর্বাত্মক প্রচেষ্টা এবং লিবিয়া ও বাংলাদেশ সরকারের তত্ত্বাবধানে এবং বিশেষত আইওএম এর সক্রিয় সহয়তায় একটি চার্টার্ড ফ্লাইটে মিসরাতা বিমানবন্দর হতে গত ২৭শে নভেম্বর, ২০১৯ইং তারিখে ভূমধ্যসাগর থেকে উদ্ধারকৃত এবং ত্রিপলীতে ড্রোন হামলায় মারাত্মকভাবে আহত ১০ জন প্রবাসীসহ মোট ১৫২ জন বাংলাদেশী নাগরিককে দেশে প্রেরণ করা সম্ভব হয়েছে। এছাড়া আইওএম এর কোন চার্টার্ড ফ্লাইটে ... Read More »

নরওয়েতে কোরআন পুড়িয়েছে উগ্রবাদী খ্রিষ্টান সন্ত্রাসী , প্রতিবাদকারী মুসলিম যুবক গ্রেফতার (ভিডিও সহ )

ইউরোপের নরওয়েতে প্রকাশ্যে কোরআন কোরআন পুড়িয়েছে উগ্রবাদী খ্রিষ্টান সন্ত্রাসী। বিষয়টি কোনভাবেই মেনে না নিতে পারায় প্রতিবাদে ফেটে পড়েন মুসলিম যুবক। পরে পুলিশ মুসলিম যুবক কে গ্রেফতার করে। ১৯ নভেম্বর বিকালে নরওয়ের ক্রিস্ট্যান্সড শহরে উগ্র মৌলবাদী খ্রিষ্টানরা মুসলিম বিরোধী বিক্ষোভ করে। যদিও প্রশাসন খ্রিস্টান যুবকের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছে। কোরআন পোড়ানোর ঘটনায় নরওয়ের মুসলামনাদের মধ্যে তীব্র ক্ষোভ সৃষ্টি হয়েছে Read More »

ভূমধ্যসাগরে ৩৭ বাংলাদেশির মর্মান্তিক মৃত্যু

বৃহস্পতিবার গভীর রাতে ৫১ বাংলাদেশিসহ ৭৫ অভিবাসী নিয়ে একটি বড় নৌকা লিবিয়ার উপকূল থেকে ইতালির উদ্দেশে রওনা হয়। এর পর গভীর সাগরে নৌকাটি থেকে অপেক্ষাকৃত ছোট একটি নৌকায় যাত্রীদের তোলা হলে কিছুক্ষণের মধ্যেই সেটি ডুবে যায়। তিউনিসিয়ার রেড ক্রিসেন্ট কর্মকর্তা মঙ্গি স্লিম জানান, রাবারের তৈরি ‘ইনফ্লেটেবেল’ নৌকাটি ১০ মিনিটের মধ্যে ডুবে যায়। তিউনিসিয়ার জেলেরা ১৬ জনকে উদ্ধার করে জারযিজ শহরের ... Read More »

শ্রীলংকায় সিরিজ বোমা হামলা: হেল্পলাইন চালু করেছে বাংলাদেশ দূতাবাস

শ্রীলংকার রাজধানী কলম্বোসহ অন্যান্য এলাকার তিনটি গির্জা ও তিনটি বিলাসবহুল হোটেলে কয়েক দফা বিস্ফোরণে নিহতের মধ্যে বাংলাদেশি আছে কিনা সে বিষয়ে খোঁজ নিচ্ছেন দেশটিতে অবস্থানরত বাংলাদেশ দূতাবাস। ওই হামলার ঘটনায় এখন পর্যন্ত অন্তত ৩৫ বিদেশি নাগরিক রয়েছেন বলে বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে। এ খবরে বেশ উদ্বিগ্নতা প্রকাশ করেছেন শ্রীলঙ্কায় বাংলাদেশ দূতাবাসের হাইকমিশনার রিয়াজ হামিদুল্লাহ। নিহত ও আহতের মধ্যে ... Read More »

বাংলাদেশ বিমান ছিনতাই এর চেষ্টা

বাংলাদেশ বিমান ছিনতাই এর চেষ্টা ঢাকা থেকে দুবাইগামী বাংলাদেশ বিমান এর একটি উড়োজাহাজ ছিনতাই এর চেষ্টা, চট্টগ্রামে শাহ আমানত বিমানবন্দরে জরুরি অবতরণ। বিমানটি ঘিরে রেখেছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। চট্টগ্রাম বিমানবন্দরের সব ধরনের কার্যক্রম বন্ধ করে রাখা হয়েছে। সন্ত্রাসীরা বিমানের কেবিন ক্রুদেরকে জিম্মি করে আটকে রেখেছে। কারিগরি সহায়তা নিয়ে পাইলটকে উদ্ধার করা হয়েছে Read More »

কাশ্মিরে বিদ্রোহীদের হামলায় ২০ ভারতীয় সেনা নিহত

ভারত অধিকৃত কাশ্মিরে সেনাদের ওপর হামলায় অন্তত ২০ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ২৫ থেকে ৩০ জন। নিহতের সংখ্যা বাড়তে পারে বলে জানিয়েছে ইন্ডিয়া টুডে। এদিকে হামলার দায় জায়শে মোহাম্মদ নামে একটি গোষ্ঠি স্বীকার করেছে বলেও ভারতীয় সংবাদমাধ্যম জানাচ্ছে। বৃহস্পতিবার বিকালে কাশ্মিরের রাজধানী শ্রীনগরের উপকণ্ঠে একটি প্যারামিলিটারি বহরে গাড়িবোমা হামলা করলে এ হতাহতের ঘটনা ঘটে। বোমা বহন করা ... Read More »

মিয়ানমারের পার্লামেন্টের ওপর ড্রোন, ফরাসি গ্রেপ্তার

মিয়ানমারের রাজধানী নেপিডোতে পার্লামেন্ট ভবনের ওপরে ড্রোন ওড়ানোর অভিযোগে এক ফরাসি পর্যটককে গ্রেপ্তার করা হয়েছে। আজ সোমবার স্থানীয় পুলিশ ও মিয়ানমারে ফরাসি দূতাবাসের পক্ষ থেকে এ তথ্যের সত্যতা নিশ্চিত করা হয়। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। দোষী সাব্যস্ত হলে ওই ব্যক্তির তিন বছরের কারাদণ্ড পর্যন্ত হতে পারে। পুলিশ জানায়, ওই ব্যক্তির নাম আর্থার দেসক্লু (২৭)। তিনি সরকারি ... Read More »

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এর নেতৃত্বে প্রথম বাংলাদেশি আনিশা

বাংলাদেশি আনিশা ফারুক অক্সফোর্ড স্টুডেন্ট ইউনিয়নের (ছাত্র সংসদ) সভাপতি নির্বাচিত হলেন । প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত; যিনি গুরুত্বপূর্ণ এই দায়িত্বে নির্বাচিত হলেন।গত ৫ ফেব্রুয়ারি অক্সফোর্ডের ওয়েস্টন লাইব্রেরিতে আনিশা ফারুককে বিজয়ী ঘোষণা করা হয়। অক্সফোর্ড ইউনিভার্সিটি লেবার ক্লাব তাকে এই পদে ভূষিত করে। ভোটের তথ্যমতে, তিন দফায় অনুষ্ঠিত ছাত্রদের প্রতিনিধিত্বশীল এই সংগঠনে চুড়ান্ত পর্বে ১৫২৯ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন আনিশা ফারুক। ৪৭৯২ ... Read More »

ফ্রান্সের সাথেই থাকবে ক্যালিডোনিয়া, ৫৬.৯০ শতাংশ লোক স্বাধীনতা চায়না।

স্বাধীনতার প্রশ্নে গণভোটে অংশ নিয়ে ফ্রান্সের সাথেই থাকার পক্ষে রায় দিয়েছেন ফরাসি কলোনি নিউ ক্যালেডোনিয়া রাজ্যের বাসিন্দারা। রবিবার অনুষ্ঠিত ভোটেশতাংশ ভোটার ফ্রান্সের সাথে থাকার পক্ষে তাদের রায় দেন। ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ একে ফ্রান্সের মূল্যবোধের প্রতি ভোটারদের আস্তার প্রতিফলন বলে মন্তব্য করেছেন। দীর্ঘ ৩০ বছরের অপেক্ষার পর অনুষ্ঠিত আজকের রেফারেন্ডামে ক্যালিডোনিয়ানবাসী ফ্রান্সের সাথে থেকে যাওয়ার পক্ষে এ ঐতিহাসিক রায় দিল। ... Read More »