বুধবার , 23 অক্টোবর 2019
ব্রেকিং

ভিসার নতুন নিয়ম , চাপে ভারতীয়রা

034541britain_kalerkantho_pic

আগামী ২৪ নভেম্বর থেকে ভিসার নতুন আইন চালু করতে চলেছে ব্রিটেন। সে দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে খবর, ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত নয় এমন দেশগুলি থেকে আসা নাগরিকদের জন্য এই নিয়ম কার্যকর হবে। নতুন নিয়মে বলা হয়েছে, ন্যূনতম ৩০ হাজার পাউন্ড বেতন হলে তবেই ওয়ার্কিং ভিসা মঞ্জুর করা হবে। আগের নিয়ম অনুযায়ী বেতনের নিম্নসীমা ছিল ২০ হাজার ৮০০ পাউন্ড। অর্থাৎ এক ধাক্কায় ন্যূনতম বেতনসীমা প্রায় ৫০ শতাংশ বাড়িয়ে দিচ্ছে ব্রিটেন।

ব্রিটেনের এই নতুন নিয়ম কার্যকর হলে সবচেয়ে বেশি চাপে পড়বেন ওই দেশে কর্মরত ভারতীয়রা। ব্রিটেনে ভারতের প্রচুর তথ্যপ্রযুক্তি সংস্থা রয়েছে। প্রতি বছর সেখানে ওয়ার্কিং ভিসা নিয়ে বহু ভারতীয় কাজ করতে যান। টিয়ার ২ ইন্ট্রা কোম্পানি ট্রান্সফার (আইসিটি)-এর মাধ্যমে সেখানকার ভারতীয় আইটি সংস্থাগুলি ভিসা করায়। ব্রিটেনের মাইগ্রেসন অ্যাডভাইজরি কমিটি (ম্যাক) একটা সমীক্ষা করে দেখে যে, প্রায় ৯০ শতাংশ ভারতীয় এই পদ্ধতি মেনেই ভিসা করিয়ে ব্রিটেনে পাড়ি জমাচ্ছেন। শুধু ভারতীয় নয়, ইউরোপীয় ইউনিয়নের বহির্ভূত অন্যান্য দেশগুলি থেকেও প্রচুর মানুষ কর্মসূত্রে ব্রিটেনে থাকেন। দেশে ক্রমাগত বেড়ে চলা বিদেশি নাগরিকদের উপর রাশ টানতেই তাই ভিসার এই নতুন নিয়ম চালু করতে থেরেসা মে-এর দেশ। নতুন নিয়ম কার্যকর হলে ব্রিটেনের ভারতীয় আইটি সংস্থাগুলি সবচেয়ে বেশি সমস্যায় পড়বে বলে মনে করা হচ্ছে।

ব্রিটেনের মাইগ্রেশন অ্যাডভাইজরি কমিটি (ম্যাক) মূলত টিয়ার ২ ভিসার ক্ষেত্রেই পরিবর্তনের প্রস্তাব দিয়েছে।  দু’দফায় এই পরিবর্তন করা হয়েছে। টিয়ার ২-এর প্রথম দফা কার্যকরী করা হয় এ বছরের মার্চে। এ বার নভেম্বরে দ্বিতীয় দফা চালু করতে চলেছে ব্রিটেন। ম্যাক-এর রিপোর্ট বলছে, দেশে যে দশটি সেরা আইটি সংস্থা আইসিটি পদ্ধতিতে ভিসার ব্যবহার করছে তার মধ্যে বেশির ভাগই ভারতীয় সংস্থা।

সূত্র: আনন্দবাজার

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.