বুধবার , 23 অক্টোবর 2019
ব্রেকিং

দি হেগস্থ বাংলাদেশ দুতাবাসে মহান বিজয় দিবসে নেদারল্যান্ডস আওয়ামী লীগের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ

holland

দি হেগস্থ বাংলাদেশ দুতাবাসে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস ১৬ ডিসেম্বর শুক্রবার  ২০১৬ পালিত হয়েছে। নেদারল্যান্ড আওয়ামী লীগ সহ বিভিন্ন সামাজিক, সাংকৃতিক ও প্রবাসী ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।বিজয় দিবস পালনের শুরুতেই পবিত্র কোরাআন থেকে তেলোয়াত পাঠ করেন মুহাম্মাদ মাসুদ ও গীতা পাঠ করেন উত্তম কুমার, মহান মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ০১ মিনিট নিরবতা পালন করা হয় এবং দিবসটি উপলক্ষে মহামান্য রাষ্টপতি আব্দুল হামিদ ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাপ্ত বাণী, পররাস্ট্র মন্ত্রী আ.হ মামুদ আলী ও প্রতিমন্ত্রীর শাহরিয়ার আলম এম পি প্রাপ্ত বাণী পাঠ করে শুনান দূতাবাস কর্মকর্তা বৃন্দ।

বিজয় দিবসের তাৎপর্য আলোচনা বক্তব্য রাখেন, মান্যবর রাষ্ট্রদূত জনাব শেখ মোহাম্মাদ বেলাল, নেদারল্যান্ড আওয়ামী লীগ সভাপতি মোহাম্মাদ শাহাদাত হোসেন তপন, সাধারণ সম্পাদক মুরাদ খান ও অন্যান্য মধ্যে আলোচনায় অংশ গ্রহণ করেন স্থানীয় সাংবাদিক মি. রয় লাই, পেশাজীবি মি. রুতগার ইয়ান স্কুন। মান্যবর রাষ্ট্রদূত জনাব শেখ মোহাম্মাদ বেলাল শ্রদ্ধাবনত চিত্তে স্মরণ কholland-2রেন বাঙালী জাতীর বিজয়ের রূপকার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। শ্রদ্ধা জানান ৩০ লাখ শহীদ, ২ লাখ বীরাঙ্গনা, শহীদ বুদ্ধিজীবী ও জাতীর সূর্য-সন্তান বীর মুক্তিযোদ্ধাদের। তিনি তাঁর বক্তব্যে দেশে চলমান ব্যাপক উন্নয়ন কর্মকান্ডে প্রবাসী বাঙালীদেরও সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান। তিনি ২০১৬ সালে দূতাবাসের কর্মকান্ডের একটি সার-সংক্ষেপও তুলে ধরেন।

রাষ্ট্রদূত শেখ মোহাম্মাদ বেলাল প্রবাসীদের উদ্দেশ্যে আরো বলেন, দেশে বিদেশে সবাইকে ঐক্যবদ্ধ থেকে দেশের স্বার্থে কাজ করে যাবেন। এই দেশটি বঙ্গবন্ধুর নেতৃত্বে আমরা স্বাধীনতা পেয়েছি বলেই আজকে আমরা এখানে স্বাধীন জাতি হিসেবে বিশ্বের দরবারে মাথা উচু করে এগিয়ে যাচ্ছি. তিনি আরো বলেন, গত ৩রা নভেম্বর ২০১৫ মাননীয় প্রধানমন্ত্রী নেদারল্যান্ডস আগমনে আমাদের যে অর্জন হয়েছে যা আমাদের জন্য একটি ইতিহাস হয়ে থাকবে। দু দেশের মধ্যে পারস্পরিক সম্পর্ক ও উন্নয়ন সহযোগতার চুক্তি আগামী দিনে আরো হবে বলে তিনি জানিয়েছেন।

নেদারল্যান্ড আওয়ামী লীগের সভাপতি জনাব মোহাম্মাদ শাহাদাত হোসেন তপন তার বক্তব্যে বিজয় দিবসে উপস্থিতি সকলকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন এবং তিনি মান্যবর রাষ্ট্রদূত সাহেবকে প্রবাসে বাংলাদেশিদেরকে সর্বক্ষেত্রে প্রাণবন্ত করে তোলা ও নতুন দূতালয় ভবন সহ বিভিন্ন কর্মকান্ডের প্রশংসা করেন।

সাধারণ সম্পাদক মুরাদ খান তার বক্তব্যে জাতির জনক বঙ্গবন্ধু, ১৫ আগস্টে নিহত পরিবারে সকল সদস্য ও জাতীয় চার নেতা, ত্রিশ লক্ষ্য শহীদ ও দু লক্ষ্য সম্ভ্রমহানী মা বোনের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, প্রবাসে যারা সরকারের বিরুদ্ধে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থাকে চিঠি আদান প্রদান করছেন এসব ষড়যন্ত্র ও দেশের ভাবমূর্তি যাতে ক্ষুন্ন না হয় তাদেরকে এসব হীন কাজ থেকে বিরত থাকার আহ্বান জানান।তিনি আবারো মান্যবর রাষ্ট্রদূতের মাধ্যমে প্রবাসীদের লাশ সরকারি খরচে দেশে প্রেরণ ও বিমান চালু করার জোর দাবি জানান।

অনুষ্ঠানে অন্যান্যদের আরো উপস্থিত ছিলেন, হল্যান্ড আওয়ামী লীগের সহ-সভাপতি সালাম ইব্রাহিম, সহ-সভাপতি নাসিম খান অভি, আছিয়ান মেনন, মুহাম্মদ আলী, কোষাদক্ষ বাবুল মিয়া, উপদেষ্টা মন্ডলীর সম্মানিত সদস্যবৃন্দরা হলেন, বুলবুল জামান, জসিম উদ্দিন লিটন, স্বাস্থ ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক শফিকুল ইসলাম স্বপন, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক মুহাম্মদ রহমান, সদস্যবৃন্দরা হলেন, বদিউল আলম, মতিন আহমেদ, নরেন্দ্র বিশ্বাস (জীবন), শায়লা বেগম, মিসেস মেনন, প্রিয়ম নবু, মোহাম্মদ ইকবাল, ইসমাইল হোসেন চৌধুরী, মোহাম্মদ আজাদ, নাজমুস সাকিব, মিসেস সাকিব, সুইডেন ছাত্রলীগ সভাপতি কাজল, নেদারল্যান্ডস জাতীয় সমাজতন্ত্রী দল (জাসদ) এর সাধারণ সম্পাদক জনাব এম, কে, ইব্রাহিম সহ আরো অনেকে।

আলোচনা শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়, ড: জেবুন নাহার জেমি কর্তৃক সঞ্চালিত মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানটি শুরু হয় সমবেত কণ্ঠে ধন ও-ধান্য, পুষ্প ভরা এর মাধ্যমে। দেশাত্মবোধক সঙ্গীত পরিবেশন করেন ফারজানা আহমেদ, চিত্তব্রত সাহা, দুলাল তালুকদার, অপর্ণা সাহা, স্নেহা, ইলমা, ফারিফতা। কবিতা আবৃত্তি করেন কবি বাবুল, তানবিরা তালুকদার ও প্রিমা। নৃত্য পরিবেশন করে জুনাইরা। তবলায় ছিলেন জনাব সৈকত। সাংস্কৃতিক অনুষ্ঠানের শেষ অংশে উপস্থিত সকল শিশুদের মধ্যে বিতরণ করা হয় উপহার।বিজয় দিবসে উপস্থিতি সকলেই করতালির মধ্য দিয়ে সাংস্কৃতি অনুষ্ঠানটি উপভোগ করেন।

মহান বিজয় দিবসে দি হেগে নতুন দূতালয় প্রাঙ্গনে সকালবেলা জাতীয় পতাকা উত্তোলন, মিলাদ মাহফিল ও মোনাজাত অনুষ্ঠান। জাতীয় পতাকা উত্তোলন করেন মান্যবর রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল। উপস্থিত ছিলেন দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ও তাঁদের পরিবারবর্গ। মিলাদ মাহফিল পরিচালনা করেন দি হেগের তরুন ক্বারী জনাব মুস্তাফা।

দি হেগের বাংলাদেশের নতুন দূতালয় প্রাঙ্গনে যথাযোগ্য মর্যাদায় পালিত হল গৌরবময় মহান বিজয় দিবস। এ উপলক্ষে আয়োজিত আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশ কম্যুনিটির প্রায় দেড় শতাধিক প্রবাসী ছাড়াও উপস্থিত ছিলেন ইতালি, জার্মানি, সুইডেন ও বেলজিয়াম থেকে আগত প্রবাসী, স্থানীয় সাংবাদিক ও পেশাজীবিবৃন্দ।

অনুষ্ঠান শেষে সকলের জন্য ছিল নৈশ ভোজের আয়োজন করা হয়। সমাপনী বক্তব্যের মাধ্যমে রাষ্ট্রদূত মহোদয় অনুষ্ঠানে উপস্থিত সবাই কে ধন্যবাদ জ্ঞাপন করেন। প্রেস বিজ্ঞপ্তি।

print

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.